সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত । ইস্তেখারার নামাজ দোয়া

প্রিয় পাঠক আমরা বিভিন্ন সমস্যায় পড়লে সালাতুল হাজত বা ইস্তেখারার নামাজ আদায় করে থাকি। আজকে আমরা আপনাদের সামনে সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত , সালাতুল হাজত নামাজের পর দোয়া , ইস্তেখারার নামাজ দোয়া , বিয়ের জন্য ইস্তেখারার দোয়া বিস্তারিত আলোচনা করব।
সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত । ইস্তেখারার নামাজ দোয়া
আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত , সালাতুল হাজত নামাজের পর দোয়া , ইস্তেখারার নামাজ নিয়ম , ইস্তেখারার নামাজ দোয়া , বিয়ের জন্য ইস্তেখারার দোয়া সম্পর্কে জানতে পারবেন।

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত । ইস্তেখারার নামাজ দোয়া । বিয়ের জন্য ইস্তেখারার দোয়া

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত

কারো মনে কোনো হাজত তথা বাসনা থাকলে তা পুরা করার নিয়তে একান্তভাবে আল্লাহ তা'আলার দিকে মনোনিবেশ করবেন। অতঃপর নিম্নোক্ত কার্যাবলী খুবই মনোযোগ সহকারে সমাধা করবেন। অবশ্য সুফল লাভ করার জন্য একমাত্র সম্পূর্ণরূপে আল্লাহ তা'আলার ওপর নির্ভরশীল হতে হবে।

সালাতুল হাজত নামাজের ‍নিয়ত বাংলায়

নাওয়াইতু আন উসাল্লিইয়া লিল্লাহি তা'আলা রাক'আতাই সালাতি কা-দ্বাইল হা-জাতি সুন্নাতি রাসূলিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার ।

অর্থ : আমি আল্লাহ তা'আলার উদ্দেশ্যে কেবলামুখি হয়ে কাযাউল হাজতের দু' রাকাত সুন্নত নামাজ আদায় করার নিয়ত করলাম, আল্লাহু আকবার ।

সালাতুল হাজত নামাজের নিয়ম

প্রথমে অজু করে পাক-পবিত্র হয়ে অত্যন্ত একগ্রতার সাথে দুই রাকাত নামাজ আদায় করবেন। নামাজ থেকে অবসর হয়ে নিজের গুনাহ-খাতার জন্য আল্লাহ তা'আলা শাহী দরবারে ক্ষমা প্রার্থনা করে সুবহানাকাল্লাহুম্মা... শেষ পর্যন্ত কয়েকবার পড়ে আল্লাহ তা আলার প্রশংসা করবেন। 
অতঃপর কয়েকবার দরুদ শরীফ পড়বে। অতঃপর নিম্নোক্ত দোয়াটি অতি মনোযোগ সহকারে পাঠ করে আল্লাহ তা'আলার দরবারে নিজের হাজত বা মনোবাসনা অর্জিত হওয়ার জন্য দোয়া করবেন। এতে আল্লাহ তা'আলার অসীম রহমতে মনোবাসনা পূর্ণ হবে।

সালাতুল হাজত নামাজের সঠিক সময়

সালাতুল হাজত নামাজের কোন নির্দিষ্ট সময় নেই । নামাজের নিষিদ্ধ সময় ব্যতীত যেকোনো সময় আপনি এই নামাজ আদায় করতে পারবেন। তবে গভীর রজনী কিংবা শেষ রাতে আদায় করা ভালো কেননা এই সময় কোলাহলমুক্ত নিরিবিলি এবং শান্তিপূর্ণ পরিবেশে মহান আল্লাহতালার ইবাদতে খুব সহজে মনোযোগ দেওয়া যায়।

সালাতুল হাজত নামাজের পর দোয়া

লা-ইলাহা ইল্লাল্লাহুল হালীমুল কারীমু সুবহানাল্লাহিল ‘আরশিল ‘আযীমি আল-হামদুলিল্লাহি রাব্বিল আলামীন ; আসআলুকা মূজিবাতি রাহমাতিকা ওয়া ‘আযায়িমা মাগফিরাতিকা ওয়াল গানীমাতা মিন কুল্লি বিররিন ওয়াল ‘ইসমাতা মিন কুল্লি যামবিন ওয়াস্ সালা-মাতা মিন কুল্লি ইসমিন।

 লা তাদা লী যামবান ইল্লা গাফারতাহু ওয়া লা হাম্মান ইল্লা ফাররাজতাহু ওয়া লা দাইনান ইল্লা ক্বাদ্ধাইতাহু ওয়া লা হা-জাতাম মিন হাওয়া-জিদ দুনইয়া ওয়াল আখিরাতি হিয়া লাকা বিদ্বান ইল্লা ক্বাদ্ধাইতাহা ইয়া আরাহামার রাহিমীন ।
অর্থ : আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই। তিনি সু-কুশলী ও প্রজ্ঞাময়। আমি ঐ সত্তার পবিত্রতা বর্ণনা করছি যিনি মহান আরশের অধিশ্বর। সমুদয় প্রশংসা আল্লাহর যিনি সমগ্র জগতের প্রতিপালক। আমি আপনার নিকট প্রার্থনা করছি আপনার অবসম্ভাবী করুণা, সুদৃঢ়, মাগফিরাত, সর্ব প্রকার কল্যাণের লাভজনক বিষয়, যাবতীয় কবীরা গুনাহ হতে প্রতিরক্ষা এবং সকল সগীরা গুনাহ হতে নিরাপত্তা ।
আমার ক্ষমাবিহীন কোনো পাপ অবশিষ্ট রাখবেন না, সমাধানবিহীন কোনো সমস্যা রাখবেন না, আর অপরিশোধিত রাখবেন না কোনো ঋণ । আপনার সন্তুষ্টির ভিত্তিতে আমার ইহ-পরকালের সমুদয় প্রয়োজনের মধ্য হতে অপূর্ণ রাখবেন না কোনো প্রয়োজন হে দয়ালুগণের পরম দয়ালু।

ইস্তেখারার নামাজ

ইস্তেখারার নামাজ নিয়ম

মহানবী হযরত রাসূলে আকরাম (সা.) ইরশাদ করেছেন, কোনো কাজ করার পূর্বে ইস্তেখারা করে নাও। ইস্তেখারার নামাজ দুই রাকাত । যখন কোনো কাজ করতে মনস্থ করবেন, তখন তার ভালো-মন্দ জ্ঞাত হওয়ার জন্য এশার নামাজান্তে তওবা করে ইস্তেখারার নিয়তে দুই রাকআত নামাজ অন্যান্য নামাজের নিয়মে আদায় করবেন। প্রথম রাকাতে সূরা ফাতিহার পর সূরা কাফিরূন বা অন্য কোনো সূরা এবং দ্বিতীয় রাকআতে সূরা ইখলাস বা অন্য কোনো সূরা পাঠ করবেন।

ইস্তেখারার নামাজ দোয়া

দোয়া-দরুদ পাঠ করে নিম্নের দোয়া পাঠ করে কারো সাথে কথা না বলে জায়নামাজে ডান কাতে কেবলামুখি হয়ে শুয়ে থাকবেন। ইস্তেখারার নামাজে ফল একদিনে না হলে তিনদিন পাঠ করতে থাকবেন।

আল্লাহুম্মা ইন্নী আস্তাগফীরুকা বি'ইলমিকা ওয়া আসতাকদিরুকা বিকুদরাতিকা ওয়া আসআলুকা মিন ফাদ্বলিকাল আযীম ; ফাইন্নাকা তাক্বদিরু ওয়ালা আকদিরু ওয়া তা'লামু ওয়া লা আ'লামু ওয়া আনতা আল্লা-মুল গুয়ূব।

আল্লাহুম্মা ইন কুনতা তা'লামু আন্না হাযাল আমরা খাইরুল্লী ফী দীনী ওয়া দুনইয়াইয়া ওয়া 'আক্কিবাতি আমরী ফাক্বাদ্দিরহু লী ওয়া ইয়াসসিরহু লী ছুম্মা বারিক লী ফীহি ; ওয়া ইন কুনতা তা'লামু আন্না হাযাল আমরা শাররুল্লী ফী দীনী ওয়া দুনইয়াইয়া ওয়া ‘আক্বিবাতি আমরী ফাসরিফহু ‘আন্নী ওয়াসরিফনী ‘আনহু ওয়াকন্দির লিয়াল খাইরা হাইছু কা-না ছুম্মা রাদ্বিনী বিহী ।
অর্থ : হে আল্লাহ! আমি আপনার ইলম দ্বারা ইস্তেখারা করছি (কল্যাণকর দিকটি জানতে চাচ্ছি), আপনার শক্তি দ্বারা শক্তি কামনা করছি এবং কামনা করছি আপনার মহা অনুগ্রহ । কেননা আপনি ক্ষমতাবান আমি অক্ষম, আপনি বিজ্ঞ আমি অজ্ঞ। আপনি সমুদয় গায়েবী ব্যাপার সর্বাধিক পরিজ্ঞাত। হে আল্লাহ! যদি আপনি এ কাজটি আমার জন্য ইহকাল, পরকাল ও পরিণামে কল্যাণকর জানেন, তাহলে তা আমার ভাগ্য নির্ধারণ করুন এবং তা সহজ করে দিন। 
অতঃপর তাতে আমায় বরকত দিন। আর যদি আপনি একাজটি আমার জন্য ক্ষতিকর জানেন আমার ইহকাল, পরকাল ও পরিণামে, তাহলে তা হতে আমাকে বিরত রাখুন, আর তাকেও দূরে রাখুন আমার থেকে এবং আমার জন্য কল্যাণ নির্ধারণ করুন তা যেখানেই হোকনা কেন । অতঃপর তা দ্বারা আমাকে সন্তুষ্ট রাখুন ।

বিয়ের জন্য ইস্তেখারার দোয়া

বিয়ের ক্ষেত্রে ইস্তেখারা করা একটি ভালো আমল। ইসলামে যেকোনো বড় ও গুরুত্বপূর্ণ বিষয় সামনে এলে ইস্তেখারা করতে বলা হয়েছে। মুসনাদে আহমদ এর বর্ননা অনুযায়ী, মহানবী (সা) হযরত আবু আইয়ুব আনসারি (রা).-কে তার বিয়ের বিষয়ে কীভাবে ইস্তেখারা করবে তা শিখিয়ে দিয়েছেন। তিনি বলেন-

প্রথমে তোমার প্রস্তাব গোপন রাখো, অতঃপর ভালভাবে অজু করো এবং যে কয় রাকাত সম্ভব নামাজ পড়, অতঃপর আল্লাহর প্রশংসা করে বলো----আল্লাহুম্মা ইন্নী আস্তাগফীরুকা বি'ইলমিকা ওয়া আসতাকদিরুকা বিকুদরাতিকা ওয়া আসআলুকা মিন ফাদ্বলিকাল আযীম ; ফাইন্নাকা তাক্বদিরু ওয়ালা আকদিরু ওয়া তা'লামু ওয়া লা আ'লামু ওয়া আনতা আল্লা-মুল গুয়ূব; আল্লাহুম্মা ইন কুনতা তা'লামু আন্না হাযাল আমরা খাইরুল্লী ফী দীনী ওয়া দুনইয়া।
অর্থ: ‘হে আল্লাহ! আপনি সক্ষম আমি অক্ষম। আপনি জানেন আমি জানি না। আপনি গায়েব তথা অদৃশ্য বিষয়ে সম্যক অবগত; আপনি যদি অমুককে (পাত্রীর নাম নিবে) আমার দ্বীন-দুনিয়া এবং আখেরাতের ক্ষেত্রে কল্যাণকর মনে করেন তাহলে তাকে আমার জন্য সহজ করে দিন। আর যদি তার থেকে অন্য কেউ আমার দ্বীন-দুনিয়া ও আখেরাতের ক্ষেত্রে কল্যাণকর হয় তাহলে আমার জন্য তাই ফয়সালা করুন।

সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত । ইস্তেখারার নামাজ দোয়া । বিয়ের জন্য ইস্তেখারার দোয়া : লেখক এর মতামত

আজকে আমরা আপনাদের সামনে সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত , সালাতুল হাজত নামাজের পর দোয়া , ইস্তেখারার নামাজ নিয়ম , ইস্তেখারার নামাজ দোয়া , বিয়ের জন্য ইস্তেখারার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যে কোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। খুব দ্রুত আমরা আপনাদের প্রশ্ন এবং মতামতের উত্তর প্রদান করা হবে ইনশাআল্লাহ। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।।ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা