রাজশাহীর সরকারি কলেজের তালিকা । রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত

প্রিয় পাঠক আমরা অনেকেই রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে চাই। আজকে আমরা উপস্থিত হয়েছি রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত নিয়ে।
রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত
প্রিয় পাঠক আজকে আমরা শুধুমাত্র রাজশাহী সিটি কর্পোরেশন এর আওতাধীন রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত নিয়ে আলোচনা করব। পরবর্তী দিন আমরা সমগ্র রাজশাহী জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে আলোচনা করব।

রাজশাহীর সরকারি কলেজের তালিকা । রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত

প্রিয় পাঠক রাজশাহী শিক্ষা নগরী হিসেবে আমাদের সকলের কাছে পরিচিত। এই রাজশাহী শহরে রয়েছে মোট ১০ টি সরকারী কলেজ। চলুন আমরা জেনে নেই রাজশাহীর সরকারি কলেজের তালিকাঃ
  1. রাজশাহী কলেজ
  2. নিউ গভঃ ডিগ্রী কলেজ রাজশাহী
  3. রাজশাহী সরকারি সিটি কলেজ
  4. রাজশাহী সরকারী মহিলা কলেজ
  5. রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ
  6. রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ
  7. শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী
  8. শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ রাজশাহী
  9. রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ
  10. রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ

রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত

রাজশাহী কলেজ

রাজশাহীর সরকারি কলেজের তালিকায় ১ম এই থাকবে দেশ সেরা কলেজ রাজশাহী কলেজ। রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজারের পাশে অবস্থিত রাজশাহী কলেজ। ১৮৭৩ সালে হযরত শাহ মখদুম রহমতুল্লাহি আলাইহির স্মৃতি বিজড়িত পদ্মা নদীর উত্তরে প্রায় ৩৫ একর জমি নিয়ে যাত্রা শুরু করে দেশ সেরা ঐতিহ্যবাহী কলেজটি। বর্তমানে রাজশাহী কলেজের চারটি অনুষদের অধীনে ২৪ টি বিভাগ এবং উচ্চ মাধ্যমিক শ্রেণি চালু রয়েছে।
কলেজটিতে প্রায় ২৬ হাজার শিক্ষার্থী অধ্যায়ন করছেন। কলেজটিতে প্রতিবছর স্নাতক শ্রেণীতে প্রায় ৪ হাজার এবং উচ্চ মাধ্যমিকে প্রায় ৫০০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পায়। রাজশাহী কলেজে ছাত্রদের জন্য সাতটি এবং ছাত্রীদের জন্য দুইটি আবাসিক হল রয়েছে। রাজশাহী কলেজের মোট শিক্ষক সংখ্যা প্রায় ১৫০ জন। 

এই কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন বিচারপতি রাধা বিনোদ পাল ,কাজী মোতাহার হোসেন, অক্ষর কুমার মৈত্র, কবি রজনীকান্ত সেন, বিচারপতি মোঃ হাবিবুর রহমান, ইবনে গোলাম সামাদ , ডক্টর ওয়াজেদ আলী মিয়া। রাজশাহী কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল খালেক। প্রফেসর মোঃ আব্দুল খালেক রাজশাহী কলেজের ৫৭ তম অধ্যক্ষ। তিনি ২০২১ সাল থেকে এই কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন।

রাজশাহী কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন হরগবিন্দ সেন তিনি ১৮৭৩ থেকে ১৮৭৮ সাল পর্যন্ত  কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। রাজশাহী কলেজ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন  কলেজের ওয়েবসাইটে। এখানে রাজশাহী কলেজের ওয়েবসাইটের লিংকটি দেওয়া হলো- রাজশাহী কলেজ

নিউ গভঃ ডিগ্রী কলেজ রাজশাহী

রাজশাহীর সরকারি কলেজের তালিকায় ২য় স্থানে রয়েছে রাজশাহীর সিএনবি মোড়ে  রাজশাহী কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ। ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত কলেজটি বাংলাদেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান।  নিউ গভঃ ডিগ্রী কলেজ বর্তমানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করেন এই কলেজের মোট শিক্ষক সংখ্যা প্রায় ৭০ জন। 
প্রতিবছর রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ ১২০০ জন শিক্ষার্থী একাদশ শ্রেণীতে এবং ১২টি বিষয়ে মোট ৭০০ জন শিক্ষার্থী স্নাতক কোর্সে ভর্তির সুযোগ পান। নিউ গভঃ ডিগ্রী কলেজ একাদশ শ্রেণির ছাত্রদের জন্য দুইটি পৃথক ছাত্রাবাস এবং ছাত্রীদের জন্য একটি ছাত্রীনিবাস রয়েছে। নিউ গভঃ ডিগ্রী কলেজর বর্তমান অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল।

তিনি ২০২১ সাল থেকে নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ রাজশাহীর অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন এই কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ শামসুদ্দীন মিয়া। তিনি ১৯৬৫ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। নিউ গভঃ ডিগ্রী কলেজ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন= নিউ গভঃ ডিগ্রী কলেজ রাজশাহী

রাজশাহী সরকারি সিটি কলেজ

১৯৫৮ সালে রাজশাহী শহরের বোয়ালিয়া থানাধীন রাজার হাতায় এলাকায় ০.৫০ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় রাজশাহী সরকারি সিটি কলেজ। শুরুতে কলেজের নিজস্ব কোন ভবন না থাকায় এই কলেজের ক্লাস হতো পার্শ্ববর্তী লোকনাথ হাই স্কুল চত্বরে। ১৪০ জন ছাত্র নিয়ে যাত্রা শুরু করার রাজশাহী সরকারি সিটি কলেজের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ হাজার এবং শিক্ষক সংখ্যা প্রায় ৬০ জন।
প্রতিবছর রাজশাহী সরকারি সিটি কলেজে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে ১২০০ জন এবং স্নাতক শ্রেণীতে মোট ১৫ টি বিভাগে প্রায় ৭০০ জন শিক্ষার্থী ভর্তি সুযোগ পান। এই কলেজে ছাত্রদের জন্য একটি ছাত্রাবাস রয়েছে। রাজশাহী সরকারি সিটি কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর আমেনা আবেদিন। রাজশাহী সরকারি সিটি কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন প্রফেসর মোঃ আব্দুল করিম। রাজশাহী সরকারি সিটি কলেজ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন। রাজশাহী সরকারি সিটি কলেজ

রাজশাহী সরকারী মহিলা কলেজ

রাজশাহীর সরকারি কলেজের তালিকা সম্পূর্ণ  মেয়েদের জন্য একমাত্র সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে রাজশাহী সরকারি মহিলা কলেজ। ১৯৬২ সালে রাজশাহীর কাদিরগঞ্জে প্রতিষ্ঠিত হয় এই কলেজটি। এই কলেজে বর্তমানে উচ্চমাধ্যমিক সহ অনার্সের মোট ১৬ টি বিভাগ রয়েছে। বর্তমানে প্রায় ৫০০০ ছাত্রী এবং ৮০ জন শিক্ষক রয়েছেন।
 রাজশাহী সরকারি মহিলা কলেজে ছাত্রীদের আবাসন সমস্যা দূর করার জন্য ৩৫০ জন ধারণক্ষমতা সম্পন্ন একটি ছাত্রী নিবাস রয়েছে। রাজশাহী সরকারি মহিলা কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর ড. জোবাইদা আয়েশা সিদ্দিকা। তিনি রাজশাহী সরকারী মহিলা কলেজের ২৩ তম অধ্যক্ষ। রাজশাহী সরকারী মহিলা কলেজের প্রথম অধ্যক্ষ ছিলেন আলহাজ্ব আহমদ হোসাইন।

রাজশাহী তথা উত্তরবঙ্গের মেয়েদের শিক্ষা বিস্তারে রাজশাহী সরকারি মহিলা কলেজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে রাজশাহী সরকারি মহিলা কলেজ সম্পর্কে আরও জানতে এই লিংকে ক্লিক করুন= রাজশাহী সরকারী মহিলা কলেজ

রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ

২০০৬ সালে রাজশাহী শহরের রাজপাড়া থানার পার্শ্ববর্তী বাংলাদেশ বেতার কার্যালয়ের পেছনে প্রতিষ্ঠিত হয়। রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ নামে যাত্রা শুরু করে বর্তমান রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ। শুরুতে এটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান না হলেও ২০১৭ সালে জাতীয়করণ করে এর নাম পরিবর্তন করে রাখা হয় রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ স্কুল এন্ড কলেজ হয়।
এখানে প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়। প্রতিবছর একাদশ শ্রেণীতে ৩০০ জন শিক্ষার্থী রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজে ভর্তির সুযোগ পান। কলেজটির বর্তমান অধ্যক্ষ দেবাশীষ রঞ্জন রায়। এই কলেজ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন= রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ

রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ

রাজশাহী শহরের প্রাণকেন্দ্র রাজশাহী জেলা স্টেডিয়াম সংলগ্ন রাজশাহী নওগাঁ রোডে রাজশাহী সরকারি পলিটেকনিকের পাশে অবস্থিত রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ ২০১০ সালে প্রতিষ্ঠিত। কলেজটিতে প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পাঠদান করা হয়। মোট ৬৫ জন শিক্ষক এবং প্রায় ২৫০০ জন শিক্ষার্থী রয়েছে। উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত প্রতিবছর একাদশ শ্রেণীতে প্রায় ২০০ জন শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শাখায় ভর্তির সুযোগ পেয়ে থাকেন।
রাজশাহী শহরের সরকারি কলেজ গুলোর মধ্যে অন্যতম আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ। রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর ডঃ মোঃ মোয়াজ্জেম হোসেন। রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ সম্পর্কে আরো জানতে এই লিংকে ক্লিক করুন=রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল এন্ড কলেজ

শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী

রাজশাহী শহরের প্রবেশ মুখ আম চত্বরে রাজশাহী সরকারি মহিলা পলিটেকনিক এর পাশে অবস্থিত শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ।১৯৬৫ সালে গভঃ কমার্শিয়াল ইনস্টিটিউট নামে যাত্রা শুরু করে বর্তমান শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী। ২০১৬ সালে গভঃ কমার্শিয়াল ইনস্টিটিউট থেকে নাম পরিবর্তন করে শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী করা হয়। 
কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর ডঃ মোঃ আনোয়ারুল হক প্রামাণিক। প্রতিবছর বিজ্ঞান ব্যবসা এবং মানবিক এই তিন শাখায় প্রায় ৩০০ জন শিক্ষার্থী শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহীতে ভর্তির সুযোগ পেয়ে থাকেন।কলেজটিতে শুধুমাত্র একাদশ এবং দ্বাদশ এই দুটি শ্রেণীতে পাঠদান করা হয়।  রাজশাহী শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন=শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ রাজশাহী

শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ রাজশাহী

রাজশাহী শহরের উপশহর এলাকায় ১৯৯৩ সালে রাজশাহী হাউজিং স্টেট ডিগ্রী কলেজ নামে প্রথম যাত্রা শুরু করে বর্তমান শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ। পরবর্তীতে ২০১৩ সালে কলেজটি জাতীয়করণ করে জাতীয় চার নেতার অন্যতম রাজশাহীর বর্তমান মেয়র জনাব এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের পিতার নামে কলেজ রাখা হয়। কলেজটিতে একাদশ দ্বাদশ শ্রেণির পাশাপাশি প্রায় ১৫ টি বিষয়ে অনার্স এবং ডিগ্রী কোর্স চালু রয়েছে।

বর্তমানে কলেজটিতে প্রায় ২০০০ শিক্ষার্থী এবং ৫৫ জন শিক্ষক রয়েছেন। রাজশাহী শিক্ষা বোর্ডের সাম্প্রতিক ফলাফলে শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ অন্যান্য কলেজের চেয়ে অনেক এগিয়ে রয়েছে। প্রতিবছর এই কলেজে একাদশ শ্রেণীতে ব্যবসায়, বিজ্ঞান এবং মানবিক শাখায় প্রায় ৩০০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়ে থাকেন। 
পাশাপাশি অনার্স এবং ডিগ্রী করছে প্রায় ৫০০ জন শিক্ষার্থী ভর্তি সুযোগ পেয়ে থাকেন। জাতীয়করণের অল্প সময়ের মধ্যেই অত্র এলাকার শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ। শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন= শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজ রাজশাহী

রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ

১৮২৮ সালে প্রতিষ্ঠিত রাজশাহীর অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ। ১৮২৮ সালে বাউলিয়া ইংলিশ স্কুল নামে প্রতিষ্ঠিত করা হয় রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ কে। ২০০৮ সাল থেকে রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজে একাদশ শ্রেণি চালু করা হয়। প্রতি বছর বিজ্ঞান ও ব্যবসায়ী শাখায় মোট ১০০ জন শিক্ষার্থী একাদশ শ্রেণীতে ভর্তির সুযোগ পান।

রাজশাহী শহরের প্রাণকেন্দ্র সাহেব বাজারে রাজশাহী কলেজের পাশেই অবস্থিত রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ। বর্তমানে রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ডক্টর নূরজাহান বেগম। রাজশাহী তথা উত্তরবঙ্গের শিক্ষা বিস্তারে রাজশাহী কলেজের স্কুল এন্ড কলেজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 ব্রিটিশ আমল থেকেই এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষলাভ করে বহু জ্ঞানীগুণী পন্ডিত ব্যক্তি দেশ জাতি এবং সমাজের উন্নয়নের গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। রাজশাহী রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ  সম্পর্কে আরো জানতে ভিজিট করুন: রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ

১৯৬৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের অধীনে প্রতিষ্ঠা করা হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ। প্রথম দিকে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠদান করা হলেও ১৯৮৩ সালে প্রথমবারের মতো একাদশ শ্রেণি চালু করা হয়। প্রতি বছর একাদশ শ্রেণীতে ব্যবসায়, বিজ্ঞান এবং মানবিক এই তিন বিভাগে প্রায় ২০০ জন শিক্ষার্থীর সুযোগ পান।
কলেজে ৫০ জন শিক্ষক এবং প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থী রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হলেও অত্র এলাকার শিক্ষা বিস্তারে প্রতিষ্ঠা লগ্ন থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ। শিক্ষার পাশাপাশি সহ শিক্ষা কার্যক্রমেও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজের অর্জন এবং পুরস্কার কম নয়।

একনজরে রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ

রাজশাহীর সরকারি কলেজের তালিকা এবং রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত

রাজশাহীর সরকারি কলেজের তালিকা । রাজশাহীর সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা একনজরে রাজশাহীর সরকারি কলেজের তালিকা  এবং সরকারি কলেজ সমূহ সম্পর্কে বিস্তারিত জানলাম। আশা করব রাজশাহীর সরকারি কলেজের তালিকা  এবং সরকারি কলেজ সমূহ সম্পর্কে আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন। 

প্রিয় পাঠক রাজশাহীর সরকারি কলেজের তালিকা  এবং সরকারি কলেজ সমূহ সম্পর্কে আপনার কোন মন্তব্য বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। এই রকম  প্রয়োজনীয় তথ্য নিয়মত  পেতে আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা