স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম

প্রিয় পাঠক আপনি হয়তো দীর্ঘদিন থেকে চাকরির জন্য সিভি দিচ্ছেন কিন্তু চাকরি হচ্ছে না কারণ কি? আপনার সিভিটি একবার আমাদের বলার নিয়ম গুলোর সাথে মিলিয়ে দেখুন তো আপনার সিভিটি কি ঠিক আছে? যদি ঠিক না থাকে তাহলে আজকের আয়োজনটি আপনার জন্য। আজকে আমরা স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবো।
স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম
প্রিয় পাঠক, যেকোনো চাকরির জন্যই একটি আকর্ষণীয় সিভি প্রধান সহায়ক। আজকের আলোচনাটি মনোযোগ দিয়ে পড়লে আপনি স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

সিভি বা বায়োডাটা কী?

সিভি বা Curricum Vitae মূলত এমন একটি মাধ্যম যার মাধ্যমে নিয়োগ করতে সহজেই আপনার পূর্ণ জীবন বৃত্তান্ত ,আপনার শিক্ষাগত যোগ্যতা, আপনার অভিজ্ঞতা, আপনার সাথে যোগাযোগের ঠিকানা, আপনি কি কি বিষয়ে পারদর্শী ইত্যাদি সম্পর্কে একটি ধারণা পেতে পারেন। একটি সিভিতে মূলত আপনার জন্ম সাল থেকে শুরু করে নিয়ে আপনি বর্তমানে কি অবস্থায় আছেন সে সম্পর্কে তথ্য থাকা বাধ্যতামূলক।

আপনি আপনার স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের যোগাযোগের ঠিকানাঃ ইসলামিক ইনফো বাংলা     Whatsapp

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম

একটি স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম রয়েছে। চলুন তাহলে আমরা প্রথমে সে বারটি নিয়ম কি কি তা জেনে নেই:
  1. টাইটেল এবং ছবি
  2. নাম এবং যোগাযোগের ঠিকানা
  3. ক্যারিয়ার অবজেক্টিভস
  4. শিক্ষাগত যোগ্যতার বিস্তারিত
  5. অভিজ্ঞতা সমূহ
  6. প্রশিক্ষণসমূহ
  7. কম্পিউটার সংক্রান্ত দক্ষতা
  8. ভাষাগত জ্ঞান
  9. আপনার অন্যান্য ব্যক্তিগত তথ্য
  10. রেফারেন্স
  11. ঘোষণা
  12. তারিখ এবং স্বাক্ষর

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম বিস্তারিত আলোচনা

১,টাইটেল এবং ছবি

একটি আকর্ষণীয় সিভি বা বায়োডাটা শুরুতেই আপনাকে বামে অথবা মাঝে টাইটেল দিতে হবে আপনি কি লিখতে যাচ্ছেন সিভি নাকি বায়োডাটা।  ডান সাইডে আপনার একটি ছবি সংযুক্ত করতে হবে। ছবিটি সরাসরি সংযুক্ত করতে পারেন বায়োডাটা তৈরীর সময় অথবা পরবর্তী সময়ে দিতে পারেন।

২.নাম এবং যোগাযোগের ঠিকানা

টাইটেল এর নিচে আপনার নাম এবং যোগাযোগের ঠিকানা সংযুক্ত করতে হবে। যোগাযোগের ঠিকানার মধ্যে আপনার স্থায়ী ঠিকানা, আপনার মোবাইল নাম্বার এবং আপনার ইমেইল  যুক্ত করতে হবে।

৩.ক্যারিয়ার অবজেক্টিভস

ক্যারিয়ার অবজেক্টিভস অংশে আপনি কি ধরনের চাকরি আশা করেন আপনার প্রত্যাশা কি আপনি কোন ধরনের কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সে সম্পর্কে আপনাকে মোটামুটি একটি ধারণা প্রদান করতে হবে।

৪.শিক্ষাগত যোগ্যতার বিস্তারিত

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম এর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ যে অংশটি রয়েছে তার মধ্যে অন্যতম এই শিক্ষাগত যোগ্যতা। এখানে আপনি আপনার সর্বোচ্চ যোগ্যতা থেকে শুরু করে অর্থাৎ আপনি সর্বশেষ যে ডিগ্রি অর্জন করেছেন সেটি হতে পারে বিএসসি বা বিএ বা এমএসসি বা এমবিএ।
সেটা থেকে শুরু করে তার নিচে যেটি রয়েছে সেটি দিবেন এভাবে আপনি সর্বশেষ ধাপ পর্যন্ত সম্পন্ন করবেন। শিক্ষাগত যোগ্যতায়  আপনি-
  1.  কোন প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছেন, 
  2. আপনার রেজাল্ট, 
  3. কত সালে পাশ করেছেন, 
  4. কোন বিভাগ থেকে পাশ করেছেন বা কোন বিষয় থেকে পাশ করেছেন, 
  5. কোন বোর্ডের আওতায় আপনার শিক্ষা প্রতিষ্ঠানটি ছিল সে সম্পর্কে একটি ধারণা আপনাকে প্রদান করতে হবে।

৫.অভিজ্ঞতা সমূহ

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম এর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ যে নিয়মটি সেটি হচ্ছে আপনার অভিজ্ঞতার সংযোজন। অভিজ্ঞতার ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ আপনি যদি বর্তমানে কোন প্রতিষ্ঠানের থেকে থাকেন তাহলে সেটি সবার উপরে দিবেন। তারপর তার পূর্ববর্তী, তার পূর্ববর্তী এভাবে দিবেন। অভিজ্ঞতা সমূহ দেওয়ার ক্ষেত্রে অবশ্যই কোন পদে ছিলেন,কোন প্রতিষ্ঠানে ছিলেন এবং কতদিন ছিলেন সে সম্পর্কে তথ্য প্রদান করতে হবে।

৬.প্রশিক্ষণসমূহ

এরপরে আসবে প্রশিক্ষণ অংশ। আপনি কোন কোন প্রতিষ্ঠান থেকে কত দিনব্যাপী কি কি প্রশিক্ষণ গ্রহণ করেছেন আপনাকে সে সম্পর্কে একটি ধারণা আপনার সিভি বা বায়োডাটা তে প্রদান করতে হবে।

৭.কম্পিউটার সংক্রান্ত দক্ষতা

বর্তমান যুগ অনেকটাই কম্পিউটার নির্ভর। বর্তমানে আপনি যেকোনো প্রতিষ্ঠানের চাকরিতে আবেদন করলে আপনাকে অবশ্যই কম্পিউটার সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসা করা হবে। মনে রাখতে হবে আপনি কম্পিউটারের বিষয় সম্পর্কে যত ভালোভাবে জানবেন আপনার জন্য চাকরি পাওয়া ঠিক ততটাই সহজ হবে।
কম্পিউটারের বেসিক ধারণা বলতে MS Word,MS Excel,Power Point, Web Browsing ইত্যাদিকে বুঝায়। আপনি যদি এর পাশাপাশি অন্য কোন বিষয়ে পারদর্শী হন তাহলে সেটি অবশ্যই আপনার সিভিতে বা বায়োডাটাতে উল্লেখ করবেন তাহলে সেটি আপনার জন্য সহায়ক হবে।

৮.ভাষাগত জ্ঞান

আপনি কোন কোন ভাষায় পারদর্শী ওই সকল ভাষায় আপনার লেখা, পড়া বা কথা বলার দক্ষতা কতটুকু সেই সম্পর্কে আপনাকে ধারণা প্রদান করতে হবে। বড় বড় প্রতিষ্ঠানগুলোতে সাধারণত ইংরেজি ভাষার উপর অধিক দক্ষতা কে প্রাধান্য দেওয়া হয়।

৯.আপনার অন্যান্য ব্যক্তিগত তথ্য

আপনার অন্যান্য ব্যক্তিগত তথ্যের মধ্যে আপনাকে যে বিষয়গুলো সংযুক্ত করতে হবে সেগুলো হল:
  • আপনার পিতার নাম
  • মাতার নাম
  • জন্মতারিখ
  • লিঙ্গ
  • বৈবাহিক অবস্থা
  • ধর্ম
  • জাতীয়তা
  • জাতীয় পরিচয় পত্র নম্বর
  • উচ্চতা
  • ওজন
  • রক্তের গ্রুপ এবং
  • স্থায়ী ঠিকানা

১০.রেফারেন্স

রেফারেন্স হচ্ছে আপনি যে তথ্যগুলো দিয়েছেন সে তথ্যগুলো সম্পর্কে দুইজন ব্যক্তির সত্যায়নের প্রমাণ। এখন প্রশ্ন হচ্ছে রেফারেন্স এ কাকে কাকে যুক্ত করা যেতে পারে??
রেফারেন্সের জন্য আপনি যাদের যুক্ত করতে পারেন:
  • আপনি যদি সিটি কর্পোরেশন বা পৌরসভা এর হন তাহলে আপনার স্থানীয় কাউন্সিলর বা মেয়র
  • ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে চেয়ারম্যান
  • স্কুলের প্রধান শিক্ষক
  • সরকারি কলেজের যে কোন শিক্ষক বেসরকারি কলেজের ক্ষেত্রে অধ্যক্ষ
  • যেকোনো গেজেটেড সরকারি কর্মকর্তা
  • বিসিএস ক্যাডার

১১.ঘোষণা

রেফারেন্সের নিচে আপনাকে একটি ঘোষণা বা ডিক্লারেশন দিতে হবে যে আপনি উপরে যে তথ্যগুলোর প্রদান করেছেন সে তথ্যগুলো সবই সত্য এ সংক্রান্ত আপনাকে একটি ঘোষণা প্রদান করতে হবে।

১২.তারিখ এবং স্বাক্ষর

সিভির একেবারে শেষ অংশে আপনাকে আপনার স্বাক্ষর এবং তারিখ প্রদান করতে হবে। আমরা অনেকেই টিভিতে স্বাক্ষর এবং তারিখ দিতে অবহেলা করি। একটি স্মার্ট টিভিতে কখনোই এই ভুল করা যাবে না। আপনাকে অবশ্যই সঠিক তারিখ এবং আপনার স্বাক্ষর প্রদান করতে হবে এটি স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম এর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি নিয়ম।

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটার নমুনা

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আমরা আজকে আপনাদের সামনে স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম নিয়ে আলোচনা করলাম এবং আপনাদের সুবিধার্থে একটি স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা ছবি সংযুক্ত করলাম আশা করব এখন থেকে আপনি নিজেই স্মার্ট জব আকর্ষণীয় বায়োডাটা তৈরি করতে পারবেন।

স্মার্ট জব সিভি বা আকর্ষণীয় বায়োডাটা তৈরি করার ১২ টি গুরুত্বপূর্ণ নিয়ম সংক্রান্ত আপনাদের যেকোনো প্রশ্ন বা মতামত আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন এরকম প্রয়োজনে আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবংগুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা