কাতিলা গাম এর উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম - কাতিলা গাম এর অপকারিতা

প্রিয় পাঠক আপনি কি কাতিলাগাম সম্পর্কে জানেন ? যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি কাতিলা গাম এর উপকারিতা , কাতিলা গাম খাওয়ার নিয়ম , কাতিলা গাম এর অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
কাতিলা গাম এর উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম - কাতিলা গাম  অপকারিতা
আজকে আমরা কাতিলা গাম কি ? কাতিলা গাম এর উপকারিতা , কাতিলা গাম খাওয়ার নিয়ম , কাতিলা গাম এর অপকারিতা , কাতিলা গাম এর দাম, কাতিলা গাম কোথায় পাবেন ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করব। আশা করব আমাদের পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

কাতিলা গাম এর উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম - কাতিলা গাম এর অপকারিতা

কাতিলা গাম কি?

কাতিলা গাম এর উপকারিতা , খাওয়ার নিয়ম, অপকারিতা সম্পর্কে জানার পূর্বে চলুন আমরা জেনে আসি কাতিলা গাম কি?

কাতিলা গাম মূলত কাতিলা গাছের আঠা। যা কাতিলা গাছের শিকড় থেকে সংগ্রহ করে শুকানো হয়। এটি গন্ধহীন, স্বাদহীন এবং ঔষধি গুন সমৃদ্ধ একটি খাদ্য।এটি সাদা বা হালকা লাল বর্ণের একটি শক্ত আঠা যা পানিতে কয়েক ঘন্টা ভিজিয়ে রাখলে নরম হয়ে ফুলে উঠে।শারীরিক সমস্যা ও পুরুষের যৌন শক্তি বাড়াতে একটি কার্যকরি হারবাল ভেষজ।
আমরা খুব কম মানুষই এই কাতিলা গাম সম্পর্কে জানি। চলুন প্রিয় পাঠক এবার আমরা আমাদের মূল আলোচনায় ফিরে যাই।

কাতিলা গাম এর উপকারিতা

কাতিলা গাম এর উপকারিতা বলে শেষ করা যাবে না আমরা আপনাদের সামনে চেষ্টা করব কাতিলা গাম এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য। কাতিলা গাম এর উপকারিতা সমূহ:
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
  • শারীরিক সক্ষমতা বৃদ্ধি
  • স্টকের ঝুঁকি কমায়
  • যৌন শক্তি বৃদ্ধি করে
  • কোষ্ঠকাঠিন্য দূর করে
  • হাত ও পায়ের জ্বালাপোড়া বন্ধ করে
  • হজম শক্তি বৃদ্ধি করে
  • শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে
  • ত্বক চুল সুন্দর রাখে
  • গর্ভবতী মায়েদের পুষ্টির চাহিদা পূরণ করে

কাতিলা গাম এর উপকারিতা : বিস্তারিত

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

আপনার যদি শরীরে বিভিন্ন রকম রোগ খুব অল্পতে বাসা বেধে থাকে তাহলে নিয়মিত কাতিলা গাম সেবন করলে আপনি বিভিন্ন অসুখ বিসুখ থেকে খুব সহজেই মুক্তি পাবেন। কাটিলা গামে থাকা বিভিন্ন ঔষধি গুণ আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খুবই কার্যকরী।

শারীরিক সক্ষমতা বৃদ্ধি

যারা শারীরিকভাবে দুর্বল কিংবা, অল্প কাজ করলে ক্লান্ত হয়ে যান তাদের জন্য কাতিলা গাম খুবই উপকারী এবং প্রয়োজনীয় একটি খাদ্য। নিয়মিত কাতিলা গাম খেলে আপনার শারীরিক সক্ষমতা বৃদ্ধি পাবে এবং আপনার কাজ করার ক্ষমতা কয়েক গুণ বেড়ে যাবে।

স্টকের ঝুঁকি কমায়

কাতিলা গাম শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী একটি উপাদান। কাতিলা গাম খুব সহজেই আপনার শরীরকে ঠান্ডা রেখে স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দিবে। তাই স্ট্রোকের ঝুকি কমাতে নিয়মিত কাতিলা গাম সেবন করুন।

যৌন শক্তি বৃদ্ধি করে

যাদের যৌন অক্ষমতা রয়েছে, দ্রুত বীর্যপাতের সমস্যা রয়েছে, বীর্য অনেক পাতলা তাদের জন্য কাতিলা গাম একটি সহজ সমাধান। যৌন শক্তি বৃদ্ধি করতে প্রতিদিন দুই বেলা কাতিলা গাম খেলে খুব দ্রুত সুফল পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করে

কাতিলা গাম এ প্রচুর পরিমাণে ফাইবার থাকে। কোষ্ঠকাঠিন্য দূর করে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে বিভিন্ন ঔষধ এও সমাধান হচ্ছে না তারা নিয়মিত কাতিলা গাম সেবন করলে দ্রুত ফলাফল পাবেন।

হাত ও পায়ের জ্বালাপোড়া বন্ধ করে

কাতিলা গাম খুব দ্রুত শরীরকে ঠান্ডা করে তাই যাদের হাত ও পায়ের জ্বালাপোড়া সমস্যা রয়েছে তারা নিয়মিত কাতিলা গাম খেলে এই সমস্যা থেকে মুক্তি লাভ করবেন। বিশেষ করে গ্রীষ্মের সময় এটি খাওয়া শরীরের জন্য খুবই দরকারি।

হজম শক্তি বৃদ্ধি করে

কাতিলা গাম এ প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যার শরীরের হজম শক্তি বৃদ্ধি করে। যাদের হজমে সমস্যা রয়েছে বা পেটের বিভিন্ন অসুখ রয়েছে তারা নিয়মিত কাতিলা গাম খাওয়ার অভ্যাস করুন

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে

আপনি যদি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে কাতিলা গাম আপনার জন্য সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়াও কাতিলা গাম শরীরের মেদ প্রতিরোধ করে।

ত্বক ও চুল সুন্দর রাখে

যারা ত্বক ও চুলের সৌন্দর্য নিয়ে চিন্তিত তারা নিয়মিত নিয়মমাফিক কাতিলা গাম সেবন করতে পারেন।এতে থাকা বিভিন্ন ধরনের পুষ্টিগুণের কারণে এটি আপনার ত্বক ও চুল সুন্দর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কাতিলা গাম এর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য, যা ব্রণ ও ব্রণ এর দাগ দূর করতে খুবই উপকারী। প্রচুর পরিমাণে প্রোটিন এবং ক্যালসিয়াম রয়েছে যা চুল পড়া রোধ করতে সাহায্য করে।

গর্ভবতী মায়েদের পুষ্টির চাহিদা পূরণ করে

মানব দেহের জন্য উপকারী বিভিন্ন ধরনের পুষ্টিগুণ কাতিলা গাম এ প্রচুর পরিমাণে বিদ্যমান থাকায় তা গর্ভবতী মায়েদের পুষ্টি চাহিদা পূরণ করতে বিশেষভাবে কার্যকর। গর্ভবতী মায়েরা পুষ্টির চাহিদা পূরণ করতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত কাতিলা গাম সেবন করতে পারেন এতে করে মা ও সন্তান দুইজনেরই স্বাস্থ্য ভালো থাকবে

কাতিলা গাম খাওয়ার নিয়ম

  • কাতিলা গাম খাওয়ার পূর্বে পর্যাপ্ত পরিমাণ পানিতে ভিজিয়ে রেখে পরবর্তীতে প্রচুর পরিমাণ পানি সহকারে খেতে হবে। অল্প পরিমাণ কাতিলা গাম পানিতে ভিজিয়ে রাখলে তা জেলির মত হয়ে যাবে, তখন তার সাথে মধু, লেবু, চিনি বা মিশিয়ে পানির সাথে খেতে হয়।
  • খালি পেটে খেলে বেশি উপকার পাবেন। পানি ছাড়াও দুধ বা শরবতের সাথেও মিশিয়েও কাতিলা গাম সেবন করতে পারবেন। কাতিলা গম, মধু, কালোজিরা, দিয়ে মিশ্রণ তৈরী করে খেলে যৌন সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।
  • কাতিলা গামের সাথে অবশ্যই প্রচুর পরিমাণে পানি খেতে হবে। পানি না খেলে তা আপনার হজমের সমস্যার কারণে হতে পারে।
  • কাতিলা গাম নিয়মিত খালি পেটে খেলে তার শরীরের জন্য অধিক কার্যকরী ভূমিকা রাখে।
  • ঔষধ খাওয়ার অন্তত এক ঘন্টা পরে কাতিলা গাম খাবেন।

কাতিলা গাম এর অপকারিতা

পানিতে ভালভাবে মিশিয়ে কাতিলা গাম না খেলে হজম সমস্যা থেকে শুরু করে নানান জটিলতা দেখা দিতে পারে।কাতিলা গাম আঠা বা জেল জাতীয় পদার্থ। তাই তা পেটে ও অন্ত্রের লেগে থাকতে পারে।কাতিলা গাম প্রচুর পরিমাণ পানির সাথে মিশিয়ে খাবেন, যদি পর্যাপ্ত পানি পান না করেন এটি আপনার অন্ত্রকে ব্লক করতে পারে।

কাতিলা গাম এর দাম এবং কাতিলা গাম কোথায় পাবেন

আপনার নিকটস্থ যে কোন ভালো মনের মুদিখানার দোকান , শপিংমল কিংবা সুপার শপ থেকে অনায়াসেই আপনি কাতিলা গাম সংগ্রহ করতে পারবেন। স্থান ভেদে কাতিলা গাম এর দাম একেক রকম হতে পারে।

তবে বাংলাদেশের বাজারগুলোতে প্রতি কেজি কাতিলা গাম সাধারণত ৯০০/= টাকা থেকে ১২০০/= টাকা পর্যন্ত হয়ে থাকে। আপনি যেখান থেকেই কাতিলা গাম সংগ্রহ করেন না কেন তার গুণগত মান এবং ভেজাল মুক্ত কিনা তা অবশ্যই জেনে নেবেন তারপর কাতিলা গাম খাবেন।

কাতিলা গাম এর উপকারিতা - কাতিলা গাম খাওয়ার নিয়ম - কাতিলা গাম এর অপকারিতা : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে কাতিলা গাম কি ? কাতিলা গাম এর উপকারিতা , কাতিলা গাম খাওয়ার নিয়ম , কাতিলা গাম এর অপকারিতা , কাতিলা গাম এর দাম, কাতিলা গাম কোথায় পাবেন ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করবো আমাদের পোস্টটি থেকে আপনি কাতিলা গাম সম্পর্কে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা