যাকাত ক্যালকুলেটর । ১ লাখ টাকায় যাকাত কত

প্রিয় পাঠক বর্তমানে কত টাকা থাকলে যাকাত ফরজ হয় পোস্টে আমরা আপনাদেরকে বলেছিলাম যাকাত ক্যালকুলেটর খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় আমরা এই নিয়ে পরবর্তীতে আলোচনা করব। সেই ধারাবাহিকতায় আজকে আমরা আপনাদের সামনে উপস্থিত হয়েছি যাকাত ক্যালকুলেটর নিয়ে বিস্তারিত আলোচনা করার জন্য।
যাকাত ক্যালকুলেটর । ১ লাখ টাকায় যাকাত কত
চলুন প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে যাকাত ক্যালকুলেটর , ফসলের যাকাত বা ওশর , পশুর যাকাত , ১ লক্ষ টাকায় যাকাত কত এবং কত টাকায় কত টাকা যাকাত দিতে হয় সে সম্পর্কে বিস্তারিত জেনে নেই। আমাদের আজকের আলোচনাটি খুবই গুরুত্বপূর্ণ হওয়ায় আশা করব শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

যাকাত ক্যালকুলেটর । ১ লাখ টাকায় যাকাত কত

যাকাত ক্যালকুলেটর কি ?

প্রিয় পাঠক যাকাত ক্যালকুলেটর বলতে বোঝায় যে ক্যালকুলেটরের সাহায্যে আপনি খুব সহজেই আপনার যাকাতের হিসাব নিকাশ করতে পারবেন। যাকাত হিসাবের পূর্বে আপনাকে যে বিষয়গুলো খুব গুরুত্ব সহকারে মনে রাখতে হবে তা হচ্ছে আপনার উপর যাকাত ফরজ হয়েছে কিনা?

আপনার উপর যাকাত ফরজ হয়েছে কিনা এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য প্রথমেই আমাদের যাকাত দেওয়ার নিয়ম পোস্টটি গুরুত্ব সহকারে পড়ার অনুরোধ রইল। পোস্টের লিঙ্ক: যাকাত দেওয়ার নিয়ম।

যাকাত ক্যালকুলেটর : বিস্তারিত

আপনি যদি সাহেবে নিসাব হয়ে থাকেন তাহলে আপনার উপর যাকাত ফরজ। আপনি সাহেবে নিসাব কিনা চলুন প্রথমেই যাকাত ক্যালকুলেটরের মাধ্যমে  আমরা তা হিসাব করে নেই। সাহেবে নিসাব হওয়ার জন্য আপনার কাছে  ৭.৫ তোলা স্বর্ণ বা ৫২.৫ তোলা রুপা বা তার সমমূল্যের সম্পদ পূর্ণ এক বছর সকল খরচ শেষে যদি অবশিষ্ট থাকতে হবে তাহলে আপনি সাহেবে নিসাব হবেন।
প্রথমেই আপনাকে হিসাব করতে হবে বর্তমানে সোনার মূল্য কত ? সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে সোনার মূল্য প্রতি তোলা বা ভরি ১১২৯০৮ টাকা। সে হিসেবে ৭.৫ তোলা = ৭.৫ ⨯ ১,১২,৯০৮ = ৮,৪৬,৮১০ টাকা। আবার, রূপার বাজার মূল্য ১ তোলা=২,১০০/= সে হিসেবে ৫২.৫ তোলা = ৫২.৫⨯২১,০০ = ১,১০,২৫০ টাকা।

এই হিসাব অনুযায়ী আপনার সারা বছরের খরচ শেষে যদি আপনার কাছে ১ লক্ষ ১০হাজার ২৫০ টাকা থাকে তাহলে ইসলামী শরিয়া অনুযায়ী আপনাকে যাকাত দিতে হবে।চলুন এবার আমরা জেনে নেই কোন কোন খাত গুলো আপনার আয়ের ক্ষেত্রে যোগ হবে এবং কোন কোন খাত গুলো ব্যয়ের ক্ষেত্রে যোগ হবে:

আয়ের খাত সমূহ:
  1. নগদ টাকা
  2. ফেরত যোগ্য টাকা
  3. ব্যাংকে জমা রাখা টাকার পরিমাণ
  4. যে টাকা আপনি অন্যকে ঋণ হিসেবে প্রদান করেছেন
  5. আপনার কাছে থাকা স্বর্ণ ও রুপার বাজার মূল্য
  6. বিনিয়োগকৃত শেয়ারের নগদ মূল্য
  7. বিনিয়োগকৃত সম্পদের নগদ মূল্য
ব্যয় এর খাতসমূহ:
  1. ঋণকৃত টাকার পরিমাণ
  2. ঋণকৃত পণ্য সামগ্রী মূল্য
  3. কর
  4. ভাড়া
  5. বিদ্যুৎ বিল, গ্যাস বিল , পানি  বিল
  6. কর্মচারীদের বকেয়া বেতন

১ লাখ টাকায় যাকাত কত

ইসলামী শরীয়াহ মতে যাকাত শতকরা আড়াই টাকা। অর্থাৎ, সাহেবে নিসাব হলে তার পর প্রতি ১০০ টাকায় ২.৫ টাকা হারে যাকাত ফরয হবে। সে হিসেবে প্রতি ১ হাজার টাকায় যাকাত ২৫ টাকা এবং প্রতি ১ লক্ষ টাকায় যাকাত ২৫০০ টাকা এবং প্রতি ১ কোটি টাকা যাকাত ২,৫০,০০০ টাকা।

কত টাকায় যাকাত কত টাকা

চলুন প্রিয় পাঠক আমরা এক নজরে দেখে নেই কত টাকায় যাকাত কত টাকা -

কত টাকায় যাকাত কত টাকা
যদি আপনার নিসাবের পরিমাণ হয় ১,১০,৫০,২০০ টাকা তাহলে আপনার যাকাত এর পরিমাণ হবে-
  • এক কোটিতে যাকাত = ২,৫০,০০০ টাকা
  • ১০ লক্ষতে যাকাত = ২৫,০০০ টাকা
  • ৫০ হাজার এ যাকাত = ১,২৫০টাকা
  • ২০০ তে যাকাত = ৫ টাকা
  • সর্বমোট = ( ২৫০০০০ + ২৫ ০০০ + ১২৫০ + ৫) =২,৭৬,২৫৫ টাকা।

এক নজরে যাকাত ক্যালকুলেটর

যাকাত ক্যালকুলেটর
প্রিয় পাঠক উপরের চিত্রে আমরা একটি সম্ভাব্য যাকাত ক্যালকুলেটর আপনাদের সামনে তুলে ধরেছি যেখানে একজন ব্যক্তির সর্বমোট আয় ৯,৫০,০০/= এবং ব্যয় ১,১৫,০০০/= মোট আয় থেকে মোট ব্যয় বাদ দিলে তার অবশিষ্ট থাকে ৮,৩৫,০০০/=। 
উপরের ছকের দিকে তাকালে আপনারা দেখতে পাবেন অবশিষ্ট ৮,৩৫,০০০/= থেকে ১,১০,২৫০/= বিয়োগ করা হয়েছে। এই ১,১০,২৫০/= হচ্ছে ওই ব্যক্তির নিসাব যা ৫২.৫ তোলা রুপার দাম।৫২.৫ তোলা রুপার দাম বিয়োগ করে ওই ব্যক্তির যাকাতযোগ্য সম্পদের পরিমাণ ৭,২৪,২৫০/=। 

আমরা পূর্বে বলেছি ইসলামী শরীয়া মোতাবেক প্রতি ১০০ টাকায় ২.৫ টাকা হারে যাকাত প্রদান করতে হয়। সেই হিসেবে ঐ ব্যক্তির মোট যাকাতের পরিমাণ = (৭২৪২৫০ ⨯ ২.৫) ÷ ১০০ =১৮,১১৮.৭৫ টাকা।

প্রিয় পাঠক এভাবেই আপনি আপনার সম্পদের যাকাতের হিসাব খুব সহজেই করতে পারবেন।

যাকাত ক্যালকুলেটর : ফসলের যাকাত বা ওশর

ফসলের যাকাত এর কোন নিসাব পরিমাণ নেই। আপনার যে পরিমাণ ফসল উৎপাদন হবে সেখান থেকেই নির্দিষ্ট পরিমাণ ফসল আপনাকে ওশর ‍ হিসেবে প্রদান করতে হবে। এখানে একটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ তা হচ্ছে আপনার উৎপাদিত ফসল কি সেচের মাধ্যমে উৎপাদিত হয়েছে ? নাকি বৃষ্টির পানিতে উৎপাদিত হয়েছে। যদি-
  1. সেচের পানিতে উৎপাদিত হয় তাহলে ফসলের যাকাত বা ওশর হচ্ছে উৎপাদিত মোট ফসলের ২০ ভাগের ০১ ভাগ। এবং
  2. যদি শুধুমাত্র বৃষ্টির পানিতে উৎপাদিত হয় তাহলে ফসলের যাকাত বা ওশর হচ্ছে উৎপাদিত মোট ফসলের ১০ ভাগের ০১ ভাগ। কিন্তু,
  3. যদি সেচের পানি ও বৃষ্টির পানি উভয়ের মাধ্যমে উৎপাদিত হয় তাহলে ফসলের যাকাত বা ওশর হচ্ছে উৎপাদিত মোট ফসলের ২০ ভাগের ০১ ভাগ।

যাকাত ক্যালকুলেটর : পশুর যাকাত

গরু ও মহিষের নিসাব হলো ৩০টি। ৩০টির জন্য ১ বছর বয়সের একটি গরু বা মহিষ যাকাত দিতে হবে। আর ৪০টি গরু ও মহিষের জন্য ২ বছরের একটি বাচ্চা যাকাত দেবে। ৬০টির জন্য ১ বছর বয়সের ২টি বাচ্চা এবং ৬০-এর অধিক প্রতি ৩০টিতে ১ বছরের বাচ্চা আর ৪০টিতে ২ বছরের বাচ্চা দিতে হবে ।
৪০টি ভেড়া বা বকরির জন্য ১ বছরের একটি বাচ্চা যাকাত দিতে হবে। ১২১ হতে ২০০টির জন্য ২টি ভেড়া বা বকরি এবং ২০১ হতে ৩৯৯টির জন্য ৩টি ভেড়া বা বকরি দিতে হবে। অতঃপর ৪০০ হতে পরবর্তী প্রতি ১০০শ'-এর জন্য একটি করে বকরি বা ভেড়া যাকাত দিতে হবে।

৫টি উটের কমে যাকাত হয় না । ৫টি উটের যাকাত ১টি বকরি, ১০টি উটের যাকাত ২ বকরি, ১৫টি উটের যাকাত ৩টি বকরি ও ২০টি উটের যাকাত ৪টি বকরি। ২৫টি উটের যাকাত দুই বছর বয়সের মাদী উটের একটি বাচ্চা দিতে হবে। ৩৬টি উটের জন্য ৩ বছর বয়সের ১টি মাদা উট যাকাত দিতে হবে।

যাকাত ক্যালকুলেটর । ১ লাখ টাকায় যাকাত কত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে যাকাত ক্যালকুলেটর , ফসলের যাকাত বা ওশর , পশুর যাকাত , ১ লক্ষ টাকায় যাকাত কত এবং কত টাকায় কত টাকা যাকাত দিতে হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। খুব দ্রুত আমরা আপনাদের প্রশ্ন এবং মতামতের উত্তর প্রদান করা হবে ইনশাআল্লাহ। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।।। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা