বিতর নামাজ পড়ার নিয়ম । দোয়া কুনুত বাংলা অর্থসহ

প্রিয় পাঠক এশার নামাজ পর বিতর নামাজ পড়া ওয়াজিব। বিতর নামাজের গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে দোয়া কুনুত। আজকে আমরা আপনাদের সামনে বিতর নামাজ পড়ার নিয়ম , দোয়া কুনুত বাংলা অর্থসহ এবং দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি বিস্তারিত আলোচনা করব।
বিতর নামাজ পড়ার নিয়ম । দোয়া কুনুত বাংলা অর্থসহ
আমাদের আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি বিতর নামাজ পড়ার নিয়ম , বিতর নামাজের নিয়ত , দোয়া কুনুত , দোয়া কুনুত বাংলা উচ্চারণ , দোয়া কুনুত বাংলা অর্থসহ , দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিতর নামাজ পড়ার নিয়ম । দোয়া কুনুত বাংলা অর্থসহ

বিতরের নামাজ হলো ওয়াজিব নামাজ । এশার নামাজের ওয়াক্ত ও বিতর নামাজের ওয়াক্ত একই, তবে বিতর নামাজ এশার নামাজের পরে পড়তে হবে। এশার নামাজের পূর্বে বিতরের নামাজ আদায় করলে বিতরের নামাজ আদায় হবে না । আর বিতর নামাজের শেষ সময় হলো সুবহে সাদেকের পূর্ব পর্যন্ত।

বিতর নামাজ পড়ার নিয়ম

বিতরের নামাজ তিন রাকআত একই নিয়তে পড়তে হয়। বিতরের নামাজ তার নির্দিষ্ট সময় তথা এশার নামাজের পর পড়তে হয়। কিন্তু যারা তাহাজ্জুদের নামাজ পড়তে বা শেষ রাতে জাগ্রত থাকতে অভ্যস্ত, তারা তাহাজ্জুদের পর শেষ রাতেই বিতরের নামাজ আদায় করবেন। কেননা আমাদের প্রিয় নবী (সা.)-ও এরূপেই আদায় করতেন।

বিতর নামাজের নিয়ত

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তা'আলা সালাসা রাকাতাই সালাতিল বিতরি ওয়াজিবিল্লাহি তা'আলা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা'বাতি শারীফাতি আল্লাহু আকবার ।

অর্থ : আমি একমাত্র আল্লাহু তা'আলার জন্য কেবলামুখী হয়ে বিতরের তিন রাকআত ওয়াজিব নামাজ আদায় করার নিয়ত করলাম, আল্লাহু আকবার ।

বিতর নামাজ পড়ার নিয়ম

  1. বিতর নামাজের নিয়ত করে অন্যান্য সুন্নত ও নফল নামাজের মতো প্রথম দুই রাকআত পড়বেন।
  2. অতঃপর তৃতীয় রাকআতে সূরা ফাহিতা ও অন্য একটি সূরা পাঠ করে ‘আল্লাহু আকবার' বলে কান পর্যন্ত হাত উঠিয়ে পুনরায় হাত বেঁধে দোয়া কুনুত পড়তে হবে ।
  3. অতঃপর রুকু সিজদা ও শেষ বৈঠক সম্পন্ন করে নামাজ শেষ করবে। 
  4. কোন কারণবশত যদি তৃতীয় রাকাতে দোয়া কুনুত পড়তে ভুলে যান তাহলে সেই ক্ষেত্রে সাহু-সিজদা দিলে নামাজ আদায় হয়ে যাবে। পুনরায় নামাজ পড়তে হবে না। 
  5. কিন্তু যদি সালাম ফেরানোর পর মনে হয় যে দোয়া কুনুত পড়া হয়নি সেক্ষেত্রে পুনরায় বিতর নামাজ আদায় করতে হবে।

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্না নাস্তাঈনুকা ওয়া নাস্তাগফিরুকা ওয়া নু’মিনু বিকা ওয়া নাতাওয়াক্কালু 'আলাইকা ওয়া নুসনী আলাইকাল খায়ির । ওয়া নাশকুরুকা ওয়ালা নাকফুরুকা ওয়া নাখলাউ ওয়া নাতরুকু মাইয়াফজুরুকা । আল্লাহুম্মা ইয়্যাকা না'বুদু ওয়া লাকা নুসাল্লী ওয়া নাসজুদু ওয়া ইলাইকা নাস'আ । ওয়া নাহফিদু ওয়া নারজু রহমাতাকা ওয়া নাখশা আযাবাকা ইন্না আযাবাকা বিল্‌ কুফ্ফারি মুলহিক ।

দোয়া কুনুত বাংলা অর্থসহ

হে আল্লাহ! নিশ্চয়ই আমরা তোমার নিকট সাহায্য চাইছি ও ক্ষমা প্রার্থনা করছি। তোমার প্রতি বিশ্বাস স্থাপন করছি ও তোমারই ওপর নির্ভর করছি। আমরা তোমরাই নিকট কৃতজ্ঞতা স্বীকার করছি, তোমাকে অস্বীকার করছি না। যারা তোমার অবাধ্য আমরা তাদের প্রতি অসন্তুষ্ট ও তাদের থেকে দূরে থাকছি।
হে আল্লাহ! আমরা তোমারই ইবাদত করছি, তোমারই উদ্দেশ্যে নামাজ আদায় করছি। তোমাকেই সিজদা করছি, তোমারই ইবাদতের জন্য চেষ্টা করছি। তোমারই কৃপা ভিক্ষা এবং তোমারই শক্তির ভয় করছি। অবশ্যই কাফিরগণ তোমার শাস্তি ভোগ করবে।

দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি

প্রিয় পাঠক দোয়া কুনুত যদি আপনি খুব সহজে মুখস্ত করতে চান তাহলে প্রথমেই আপনাকে দোয়াটি ০৪ টি খন্ডে বিভক্ত করে নিতে হবে ।এর পর-
  1. প্রথম খন্ডে আপনি- আল্লাহুম্মা ইন্না নাস্তাঈনুকা ওয়া নাস্তাগফিরুকা ওয়া নু’মিনু বিকা ওয়া নাতাওয়াক্কালু 'আলাইকা ওয়া নুসনী আলাইকাল খায়ির পর্যন্ত মুখস্ত করুন।
  2. প্রথম খন্ডটি মুখস্ত হয়ে গেলে দ্বিতীয় খন্ডে আপনি - ওয়া নাশকুরুকা ওয়ালা নাকফুরুকা ওয়া নাখলাউ ওয়া নাতরুকু মাইয়াফজুরুকা পর্যন্ত মুখস্ত করুন।
  3. দ্বিতীয় খন্ডটি মুখস্ত হয়ে গেলে তৃতীয় খন্ডে আপনি- আল্লাহুম্মা ইয়্যাকা না'বুদু ওয়া লাকা নুসাল্লী ওয়া নাসজুদু ওয়া ইলাইকা নাস'আ পর্যন্ত মুখস্ত করুন।
  4. তৃতীয় খণ্ড মুখস্থ হয়ে গেলে চতুর্থ খন্ডে আপনি - ওয়া নাহফিদু ওয়া নারজু রহমাতাকা ওয়া নাখশা আযাবাকা ইন্না আযাবাকা বিল্‌ কুফ্ফারি মুলহিক পর্যন্ত মুখস্ত করুন।
এবার প্রথম থেকে শেষ পর্যন্ত কয়েকবার সম্পূর্ণ দোয়া কুনুতটি মনোযোগ সহকারে পড়ুন দেখবেন আমাদের বলে দেওয়া দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি অনুযায়ী আপনার ইতিমধ্যেই দোয়া কুনুত মুখস্ত হয়ে গিয়েছে।

দোয়া কুনুত এর বিকল্প

প্রিয় পাঠক আমরা দোয়া কুনুত পবিত্র এশার নামাজ পর ওয়াজিব হিসেবে বিতর নামাজে পড়া হয়। মনে রাখতে হবে দোয়া কুনুতের জন্য কোন দোয়া নির্দিষ্ট করা নেই। বিভিন্ন রেওয়াতে পাওয়া যায় মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দোয়া কুনুতে বিভিন্ন সময় বিভিন্ন দোয়া পড়েছেন।
আপনি চাইলে দোয়া কুনুতে আপনি আপনার পছন্দমত যে কোন দোয়ায় করতে পারেন , আপনি আপনার সকল ধরনের চাওয়া পাওয়া, আপনার দুঃখ কষ্টের কথা , অনায়াসেই বিতর নামাজ পড়ার নিয়ম অনুযায়ী আদায় করে মহান আল্লাহতালার নিকট বলতে পারবেন। তবে আমরা এখানে যে দোয়াটি উল্লেখ করেছি সেটি পড়াই উত্তম। এই দোয়াটি পড়ার পর আপনি আপনার পছন্দ মতো যে কোন দোয়া পড়তে পারেন।

বিতর নামাজ পড়ার নিয়ম । দোয়া কুনুত বাংলা অর্থসহ : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে বিতর নামাজ পড়ার নিয়ম , বিতর নামাজের নিয়ত , দোয়া কুনুত , দোয়া কুনুত বাংলা উচ্চারণ , দোয়া কুনুত বাংলা অর্থসহ , দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি , দোয়া কুনুত এর বিকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যে কোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। খুব দ্রুত আমরা আপনাদের প্রশ্ন এবং মতামতের উত্তর প্রদান করা হবে ইনশাআল্লাহ। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।।ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা