সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ । সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত

প্রিয় পাঠক পবিত্র কুরআন শরীফের সর্ববৃহৎ সূরা নাম সূরা বাকারা। সূরা বাকারার শেষ দুই আয়াত অত্যন্ত ফজিলতপূর্ণ এবং গুরুত্বপূর্ণ আয়াত। আপনারা অনেকেই আমাদের কাছে সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত এবং সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ জানতে চেয়েছেন।
সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ
তাই আজকে আমরা আপনাদের সামনে সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ , সূরা বাকারার শেষ দুই আয়াতের ছবি , সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা উচ্চারণ , সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমাদের পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ । সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত

সূরা বাকারা পবিত্র কুরআন শরীফের ২য় সূরা। এটি মদিনায় অবতীর্ণ হয়েছে। সূরা বাকারার আয়াত সংখ্যা ২৮৬ টি এবং রুকু সংখ্যা ৪০ টি। বাকারা শব্দের অর্থ গাভী। এই সূরাটি পবিত্র কুরআন শরীফের ১ম, ২য় এবং ৩য় পারা ব্যাপী বিস্তৃত। অনেক গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ আয়াত সূরা বাকারার মধ্যে রয়েছে যার মধ্যে অন্যতম আয়াতুল কুরসি।

সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা উচ্চারণ

  1. আমানার রাসূলু বিমা উনঝিলা ইলাইহি মির রব্বিহী ওয়াল মু’মিনূন; কূল্লূন আমানা বিল্লাহি ওয়া মালাইকাতিহী ওয়া কুতুবিহি ওয়া রুসূলিহি লা নূফাররিকু বাইনা আহাদিহিম মির রুসূলিহি ওয়া ক্বলু সামিইনা ওয়াতাআনা গুফরানাকা রব্বানা ওয়া ইলাইকাল মাসির।।
  2. লা ইউকাল্লিফুল্লাহু নাফসান ইল্লা উসআহা; লা-হা মা কাসাবাত ওয়া আলাইহা মাকতাসাবাত , রব্বানা লা তুওয়াখিযনা ইন নাসিনা আও আখতাবানা; রব্বানা ওয়ালা তুহাম্মিলনা মা লা তা কতা লানা বিহী ওয়াফু আন্না ওয়াগফিরলানা ওয়ার হামনা আনতা মাওলানা ফানসুরনা আলাল কওমিল কাফিরীন।

সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ

(২৮৫) আমানার রাসূলু বিমা উনঝিলা ইলাইহি মির রব্বিহী ওয়াল মু’মিনূন; কূল্লূন আমানা বিল্লাহি ওয়া মালাইকাতিহী ওয়া কুতুবিহি ওয়া রুসূলিহি লা নূফাররিকু বাইনা আহাদিহিম মির রুসূলিহি ওয়া ক্বলু সামিইনা ওয়াতাআনা গুফরানাকা রব্বানা ওয়া ইলাইকাল মাসির।।

অর্থঃ রাসূল বিশ্বাস রাখেন ওই সমস্ত বিষয়ের প্রতি যা তার রবের পক্ষ থেকে তার কাছে অবতীর্ণ হয়েছে এবং মুমিনগণও। তাদের সবাই ঈমান আনে আল্লাহর প্রতি তার ফেরেশতাগণের প্রতি, তার গ্রন্থ সমূহের প্রতি এবং তার রাসূলগণের প্রতি। 
তারা বলে, আমরা তার রসুলগণের মধ্যে কোন তারতম্য করি না আর তারা বলে-আমরা শুনেছি এবং মেনে নিয়েছি। হে আমাদের রব! আপনি আমাদের ক্ষমা করুন এবং আমাদের প্রত্যাবর্তন স্থল আপনার দিকেই।
(২৮৬) লা ইউকাল্লিফুল্লাহু নাফসান ইল্লা উসআহা; লা-হা মা কাসাবাত ওয়া আলাইহা মাকতাসাবাত , রব্বানা লা তুওয়াখিযনা ইন নাসিনা আও আখতাবানা; রব্বানা ওয়ালা তুহাম্মিলনা মা লা তা কতা লানা বিহী ওয়াফু আন্না ওয়াগফিরলানা ওয়ার হামনা আনতা মাওলানা ফানসুরনা আলাল কওমিল কাফিরীন।

অর্থঃ আল্লাহ কাউকে তার সাধ্যের অতিরিক্ত কোন কাজের দায়িত্ব দেন না। সে ভালো যা কিছু করবে তার সওয়াব সে পাবে এবং মন্দ যা কিছু করবে তার ফলও সে ভোগ করবে। হে আমাদের রব যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি তবে আমাদের পাকড়াও করবেন না। 
হে আমাদের রব আমাদের উপর এমন গুরু দায়িত্ব অর্পণ করবেন না, যেমন গুরুদায়িত্ব আমাদের পূর্ববর্তীদের ওপর অর্পণ করেছেন। হে আমাদের রব আমাদের দিয়ে এমন বোঝা বহন করাবেন না যা বহন করার শক্তি আমাদের নেই। আমাদের পাপ মোচন করুন, আমাদের ক্ষমা করুন এবং আমাদের প্রতি দয়া করুন। আপনি আমাদের একমাত্র অভিভাবক। সুতরাং কাফেরদের বিরুদ্ধে আমাদের সাহায্য করুন।। আমিন।।

সূরা বাকারার শেষ দুই আয়াতের ছবি

সূরা বাকারার শেষ দুই আয়াতের ছবি

সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত

সূরা বাকারার শেষ দুই আয়াত এর বহু ফজিলত বিভিন্ন বর্ণনায় পাওয়া যায়। সহীহ মুসলিম শরীফের ১৭৬২ নং হাদীসে বলা হয়েছে, যদি কারো দোয়া কবুল না হয় তাহলে সে যেন সুরা ফাতিহা এবং সূরা বাকারার শেষ দুই আয়াত পড়ে দোয়া করে; এতে করে যে কোন দোয়ায় কবুল করা হবে।
অন্যান্য বর্ণনায় পাওয়া যায় প্রিয় নবী হযরত মুহাম্মদ সা. সাহাবীদের বিভিন্ন সময় সুরা বাকারার শেষ দুই আয়াত পড়া নির্দেশ দিয়েছেন এবং বলেছেন: যে ব্যক্তি রাতে সূরা বাকারার শেষ দুই আয়াত পড়ল তার জন্য তাই যথেষ্ট।

সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ । সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা অর্থসহ , সূরা বাকারার শেষ দুই আয়াতের ছবি , সূরা বাকারার শেষ দুই আয়াত বাংলা উচ্চারণ , সূরা বাকারার শেষ দুই আয়াত ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা