আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ । আয়াতুল কুরসি ফজিলত

প্রিয় পাঠক পবিত্র আয়াতুল কুরসি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ আয়াত। আপনারা অনেকেই আমাদের কাছে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং আয়াতুল কুরসি ফজিলত সম্পর্কে জানতে চেয়েছেন।
আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ । আয়াতুল কুরসি ফজিলত
আজকে আমরা আপনাদের সামনে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ , আয়াতুল কুরসি বাংলা , আয়াতুল কুরসি ফজিলত , আয়াতুল কুরসি বাংলা অর্থ , আয়াতুল কুরসি আরবি , আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি , আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ বিস্তারিত আলোচনা করব।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ । আয়াতুল কুরসি আরবি । আয়াতুল কুরসি ফজিলত

পবিত্র কোরআন শরীফের সূরাতুল বাকারার ২৫৫ নং আয়াতকে বলা হয় আয়াতুল কুরসি। পবিত্র কোরআনের ফজিলত পূর্ণ যে সকল আয়াত রয়েছে তার মধ্যে অন্যতম আয়াতুল কুরসি।হাদীস শরীফে এ আয়াতকে কুরআন মাজীদের সর্বশ্রেষ্ঠ আয়াত বলে বর্ণিত হয়েছে। 

এতে আল্লাহ তা'আলার অবস্থা ও স্থিতির বর্ণনা যেরূপে আছে কুরআন মাজীদের অন্য কোনো আয়াতে এরূপ সুন্দরভাবে বর্ণনা করা হয়নি। এ আয়াত তাওহীদ ও একত্ববাদের ভিত্তিস্বরূপ। এ ভিত্তি অবলম্বন করেই আল্লাহর অসীম ক্ষমতা, অপরূপ মহিমা, অনন্ত রহমত ও কুদরতের বিকাশ ঘটেছে।
এ আয়াতের মর্ম অন্তরে সৃষ্টিকর্তার বিশাল ও অসীমতার এক সীমাহীন চিন্তাধারা সৃষ্টি করে। এ আয়াতের মর্ম ও ভাব যথাযথভাবে উপলব্ধি করতে পারলে আল্লাহ্ তা'আলার অনন্ত ও অফুরন্ত কুদরতের সামান্যই ধারণা করা যায় ।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ । আয়াতুল কুরসি বাংলা

আল্লাহু লা-ইলা-হা ইল্লা হুয়াল হাইয়্যুল কাইয়্যূম । লা-তা-খুযুহু সিনাতাঁও ওয়ালা নাউম। লাহু মা ফিস্সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্ব। মান্ যাল্লাযী ইয়াশফাউ ইন্দাহু ইল্লা বিইযনিহী ইয়া'লামু মা বাইনা আইদীহিম ওয়ামা খালফাহুম্; ওয়ালা ইউহীতূনা বিশাইয়িম মিন্ ‘ইলমিহী ইল্লা বিমাশা'আ; ওয়াসি'আ কুরসিয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বা; ওয়ালা ইয়াউদুহু হিফযুহুমা; ওয়া হুয়াল আলিয়্যুল ‘আযীম ।

আয়াতুল কুরসি ফজিলত

হাদীস শরীফে বর্ণিত আছে, প্রত্যেক বস্তুর একটা মূল বা চূড়া আছে। কুরআন মাজীদের শীর্ষ সূরা হলো সূরায়ে বাক্বারাহ এবং উত্তম আয়াত হলো আয়াতুল কুরসি ।

হযরত ইবনে কা'ব (রা.) হতে বর্ণিত আছে যে, একদা রাসূলে করীম (সা.) আমাকে জিজ্ঞাসা করলেন, 'হে আবুল মুনযির! পবিত্র কালামে পাকের কোন আয়াতটি তোমার কাছে সবচেয়ে শ্রেষ্ঠ বলে মনে হয়?' আমি বললাম, আয়াতুল কুরসি।' আমার উত্তর শুনে হুযূর (সা.) তাঁর পবিত্র হাত দ্বারা আমার অর্জন করেছ।' বুকে মৃদু আঘাত করে বললেন, 'হে আবুল মুনযির! কি উত্তম জ্ঞানই না তুমি।
হাদীস শরীফে আছে, যে ব্যক্তি প্রত্যেক নামাজের পর আয়াতুল কুরসি পড়বে, তার বেহেশতে প্রবেশে মৃত্যু ব্যতীত আর কোনো বাঁধা দিতে পারবে না।

অন্য এক রেওয়ায়তে বর্ণিত আছে যে, হযরত রাসূলূল্লাহ (সা.)-এর মৃত্যুর সময় আযরাঈল (আ.) বলেছেন- যে ব্যক্তি প্রত্যেক ফরজ নামাজের পর ১ বার করে 'আয়াতুল কুরসি' পাঠ করবে আমি তার রুহ অত্যন্ত আরামের সাথে কবজ করব।
হাদীস শরীফে বর্ণিত আছে যে, যে ব্যক্তি ফজরের নামাজের পর এবং রাত্রে শয়নকালে আয়াতুল কুরসি নিয়মিত পাঠ করবে, আল্লাহ তা'আলা তার রক্ষক হবেন, শয়তান তার নিকট আসতে পারবে না ।

অন্য এক হাদীসে আছে, যে ব্যক্তি সকালে ও নিদ্রায় যাবার কালে আয়াতুল কুরসি পাঠ করবে, আল্লাহ তা'আলা তার রক্ষক, দিন রাত্রের মধ্যে শয়তান তার কোনো অনিষ্ট করতে পারবে না ।

আয়াতুল কুরসি বাংলা অর্থ

আল্লাহ তা'আলা, তিনি ব্যতীত আর কোনো মাবুদ নাই । তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী, তাঁকে তন্দ্রা নিদ্রা স্পর্শ করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সব কিছু তাঁরই আয়ত্তে । এমন কে আছে, যে তাঁর অনুমতি ব্যতীত তাঁর সমীপে সুপারিশ করবে? 

তাদের সম্মুখে যা কিছু আছে এবং তাদের পশ্চাতে যা কিছু আছে সবই তিনি জানেন এবং তারা আল্লাহর জ্ঞানের কিছুই আয়ত্তে আনতে পারে না। তবে তিনি যা ইচ্ছা করেন, তাঁর কুরসি আসমানসমূহ ও জমিনের সর্বত্রই ঘিরে রয়েছে। আর এ দু'টি রক্ষণাবেক্ষণ করা তাঁর পক্ষে মোটেই কঠিন নয় এবং তিনি সর্বোচ্চ ও সুমহান ।

আয়াতুল কুরসি আরবি

আয়াতুল কুরসি আরবি

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ

আল্লাহু লা-ইলা-হা ইল্লা হুয়াল হাইয়্যুল কাইয়্যূম । লা-তা-খুযুহু সিনাতাঁও ওয়ালা নাউম। লাহু মা ফিস্সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্ব। মান্ যাল্লাযী ইয়াশফাউ ইন্দাহু ইল্লা বিইযনিহী ইয়া'লামু মা বাইনা আইদীহিম ওয়ামা খালফাহুম্; ওয়ালা ইউহীতূনা বিশাইয়িম মিন্ ‘ইলমিহী ইল্লা বিমাশা'আ; ওয়াসি'আ কুরসিয়্যুহুস্ সামাওয়াতি ওয়াল আরদ্বা; ওয়ালা ইয়াউদুহু হিফযুহুমা; ওয়া হুয়াল আলিয়্যুল ‘আযীম ।
অর্থঃআল্লাহ তা'আলা, তিনি ব্যতীত আর কোনো মাবুদ নাই । তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী, তাঁকে তন্দ্রা নিদ্রা স্পর্শ করতে পারে না। আসমান ও জমিনে যা কিছু আছে সব কিছু তাঁরই আয়ত্তে । এমন কে আছে, যে তাঁর অনুমতি ব্যতীত তাঁর সমীপে সুপারিশ করবে? তাদের সম্মুখে যা কিছু আছে এবং তাদের পশ্চাতে যা কিছু আছে সবই তিনি জানেন এবং তারা আল্লাহর জ্ঞানের কিছুই আয়ত্তে আনতে পারে না। তবে তিনি যা ইচ্ছা করেন, তাঁর কুরসি আসমানসমূহ ও জমিনের সর্বত্রই ঘিরে রয়েছে। আর এ দু'টি রক্ষণাবেক্ষণ করা তাঁর পক্ষে মোটেই কঠিন নয় এবং তিনি সর্বোচ্চ ও সুমহান ।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ । আয়াতুল কুরসি আরবি । আয়াতুল কুরসি ফজিলত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ , আয়াতুল কুরসি বাংলা , আয়াতুল কুরসি ফজিলত , আয়াতুল কুরসি বাংলা অর্থ , আয়াতুল কুরসি আরবি , আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ছবি , আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ ও অর্থসহ বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা