বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি

প্রিয় পাঠক  বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। আজকে আমরা আপনাদের সামনে  বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য তুলে ধরব।
চলুন প্রিয় পাঠক আজকে আমরা  বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জেনে নেই। আজকের পোস্টটি গুরুত্বপূর্ণ হওয়ায় শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি

শান্তিতে সংগ্রামে সমদ্রে দুর্জয় এই মূল মন্ত্রের দীক্ষিত  বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । আবেদনের শেষ তারিখ ৩১ মার্চ ২০২৪।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : পদ সমূহ

নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ নৌবাহিনী জন্য মোট চারটি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এগুলো হলো:
  1. যুদ্ধ জাহাজের ক্যাপ্টেন, 
  2. এয়ার ক্রাফট পাইলট 
  3. নৌ কমাণ্ডো 
  4. সাবমেরিনার

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : যোগ্যতা

বয়স

  • ০১ জানুয়ারি ২০২৫ তারিখে ১৬ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।
  • বৈবাহিক অবস্থা :  অবিবাহিত।
  • জাতীয়তা :  শুধুমাত্র বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

শারীরিক মান (ন্যূনতম)

পুরুষ

  • উচ্চতা: ১৬২.৫ সেঃ মিঃ (৫'-৪")
  • ওজন : ৫০ কেজি
  • বুকের মাপ : স্বাভাবিক ৭৬ সেঃ মিঃ (৩০")  ও সম্প্রসারিত ৮১ সেঃ মিঃ (৩২)

মহিলা

  • উচ্চতা:১৫৭.৪৮ সেঃ মিঃ (৫'-২")
  • ওজন : ৪৭ কেজি
  • বুকের মাপ :স্বাভাবিক ৭১ সেঃ মিঃ (২৮) ও  সম্প্রসারিত ৭৬ সেঃ মিঃ (৩০)
উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত মাপের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম)

  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৫.০০ অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।
  • অথবা, ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য 'ও' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে A গ্রেড, ৩টিতে B গ্রেড থাকতে হবে এবং 'এ' লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভূক্ত থাকতে হবে ।
  • সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৫.০০ অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয় অবশ্যই অন্তর্ভুক্ত থাকতে হবে।
  • ২০২৪ সালের এইচএসসি / সমমান পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : অযোগ্যতা

  • সেনা, নৌ ও বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকুরি হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে।
  • আইএসএসবি কর্তৃক দুইবার ফ্রিল্ড আউট/ প্রত্যাখ্যাত হলে।
  • সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে।
  • যে কোন বিচারালয় হতে দত্তপ্রাপ্ত হলে।
  • অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : মনোনয়ন পদ্ধতি

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, প্রাথমিক সাক্ষাৎকার ও লিখিত পরীক্ষার তারিখ ও বিষয়সমূহ

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট ব্যাচ এর নিয়োগ বিজ্ঞপ্তি : আইএসএসবি কর্তৃক পরীক্ষা

সাক্ষাৎকার

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা

আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীগণকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত মনোনয়ন পর্ষদ

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীগণের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ডিসেম্বর ২০২৪ এর মধ্যে অনুষ্ঠিত হবে।

নেভাল একাডেমিতে যোগদান

চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীগণ ডিসেম্বর ২০২৪ এর শেষ সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : প্রশিক্ষণ/কমিশন

বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ০৩ বছর মেয়াদী আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে 'সাব লেফটেন্যান্ট' পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।
নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের MIST হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে ।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : বেতন ও ভাতা

সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : অন্যান্য বিশেষত্ব

ক্যারিয়ার

বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর একমাত্র নেভাল ক্যারিয়ারেই রয়েছে সি (আধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন), এয়ার (নেভাল এভিয়েশন) এবং ল্যান্ড (নেভাল স্পেশাল ফোর্স/ নৌ কমান্ডো) এ তিনটি মাধ্যমেই চাকুরির সুযোগ।

বিদেশে প্রশিক্ষণ

প্রশিক্ষণের বিভিন্ন পর্যায়ে এবং কমিশন প্রাপ্তির পর মেধাবী ক্যাডেট এবং অফিসারগণের প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ।

উচ্চতর প্রশিক্ষণ সুবিধা

দেশে-বিদেশে সরকারি খরচে বিভিন্ন ক্যাটাগরিতে উচ্চতর প্রশিক্ষণের (এমএসসি, এমবিএ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, এমএস ইত্যাদি) সুযোগ।

জাতিসংঘ মিশন

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক স্বচ্ছলতা অর্জনের সুযোগ।

বাসস্থান

নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্পন্ন সুসজ্জিত বাসস্থান প্রাপ্তির সুযোগ।

চিকিৎসা

সামরিক হাসপাতালসমূহে উন্নতমানের চিকিৎসা সুবিধা ও দূরারোগ্য ব্যাধিতে উন্নত চিকিৎসার প্রয়োজন হলে বিধি মোতাবেক নগদ অর্থ প্রদানসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : অনলাইন আবেদন পদ্ধতি

শুধুমাত্র অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনকারী প্রার্থীগণকে বাংলাদেশ নৌবাহিনী ওয়েবসাইটে প্রবেশ করে । ওয়েব সাইটে প্রবেশের জন্য এই লিঙ্কে ক্লিক করুন : বাংলাদেশ নৌবাহিনী । Home Page এর বাম পার্শ্বে APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে। 
আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে। এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমন- VISA, Master Card American Express) এবং মোবাইল ব্যাংকিং (যেমন- বিকাশ, রকেট, নগদ, TAP, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, এমক্যাশ, এ্যামেক্স, ব্যাংক এশিয়া, এবি ব্যাংক) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০/- (সাতশত) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন।

আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত করে আবেদন ফি প্রদান করা যাবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে পদ্ধতি অনুসরণ করে। সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার, Form Commission-1A ( পূরণকৃত 5 আবেদন ফর্ম) এবং Personal Information Form ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় কল-আপ লেটারে বর্ণিত অন্যান্য প্রয়োজনীয় সকল কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে।
যদি কোন প্রার্থী উক্ত কল-আপ লেটার ও Form ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে আবেদনকারীর মোবাইল নাম্বারে প্রদত্ত রোল ও Tracking নাম্বার দিয়ে ওয়েবসাইটে পুনরায় Sign In করে আবেদপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে। 
অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে Bulletin -এ দেখানো সাপোর্ট নম্বরসমূহে অথবা ০১৭৯১৯৯৯০০২ নম্বরে সরাসরি যোগাযোগ করুন।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি : নির্দেশাবলী

 নিম্নের পর্যায়ভুক্ত প্রার্থীগণ সরাসরি আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকারে অংশগ্রহণ করবেন:
  1. ক্যাডেট কলেজসমূহ, মিলিটারি কলেজিয়েট স্কুল খুলনা, বিএনসিসি, নৌ রোভার, নেভী এ্যাংকরেজ স্কুল এন্ড কলেজ এবং বিএন কলেজসমূহের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় যেকোনো একটিতে ন্যূনতম জিপিএ ৫.০০ অপরটিতে ন্যূনতম জিপিএ ৪.৫0 প্রাপ্ত প্রার্থীগণ যারা প্রচলিত নিয়ম মোতাবেক যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক সুপারিশকৃত হবেন ।
  2. ন্যাশনাল কারিকুলাম (বাংলা/ইংরেজি) এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫.০০ (সকল বিষয়ে A+ ) প্রাপ্ত প্রার্থীগণ নৌবাহিনী কর্তৃক প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে উত্তীর্ণ হওয়া সাপেক্ষে।
  3.  'ও' লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৫টিতে A গ্রেড ও ১টিতে B গ্রেড এবং 'এ' লেভেলে ন্যূনতম ২টিতে A ও ১টিতে B গ্রেড (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ) প্রাপ্ত প্রার্থীগণ বাংলাদেশ  নৌবাহিনী কর্তৃক প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে উত্তীর্ণ হওয়া সাপেক্ষে।
  • মুক্তিযোদ্ধার সন্তানদের ক্যাডেট নির্বাচনের জন্য সকল শর্ত পূরণ সাপেক্ষে অগ্রাধিকার প্রদান করা হবে।
  • আইএসএসবি ব্যতীত অন্যান্য পরীক্ষার জন্য দৈনিক / ভ্রমণ ভাতা প্রদান করা হবে না।
  • চাকুরিরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
  • সামরিক মৌলিক প্রশিক্ষণের প্রয়োজনে প্রার্থীগণকে যোগদানের পূর্বে সাঁতার শেখার জন্য উপদেশ দেয়া হলো।
  • বিজ্ঞপ্তির যে কোন অংশ পরিবর্তন/ চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের যোগদান পত্র প্রদান/বাতিলের ক্ষমতা নৌসদর সংরক্ষণ করে।
  • জরুরি পরিস্থিতি বিবেচনায় পরীক্ষার সময়সীমা পরিবর্তিত হতে পারে।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি :বিশেষ প্রয়োজনে যোগাযোগ করুন

ফোনঃ ০২-৯৮৩৬১৪১-৯ বর্ধিত ২২১৫
হেল্প লাইনঃ ০১৭৬৯৭০২২১৫ (সকাল ৮.০০ রাত ৮.০০ ঘটিকা)

বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি :লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করব আমাদের আলোচনাটি মনোযোগ সহকারে পড়ে আপনি বাংলাদেশ নৌবাহিনী ২০২৫ অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা