জিপিএফ হিসাব দেখার নিয়ম ও অনলাইনে জিপিএফ হিসাব

প্রিয় পাঠক বর্তমান সময়ে বাংলাদেশ সরকার জিপিএফ তহবিল নামে একটি সেবা চালু করেছে। আজকে আমরা জিপিএফ কি?, জিপিএফ হিসাব দেখার নিয়ম, অনলাইনে জিপিএফ হিসাব, অনলাইনে জিপিএফ তথ্য, অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক ইত্যাদি সম্পর্কে আলোচনা করব।
জিপিএফ হিসাব দেখার নিয়ম ও অনলাইনে জিপিএফ হিসাব
চলুন তাহলে আমরা জেনে নেই জিপিএফ কি?, জিপিএফ হিসাব দেখার নিয়ম , অনলাইনে জিপিএফ হিসাব, অনলাইনে জিপিএফ তথ্য, অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তথ্য।

জিপিএফ কি?

প্রিয় পাঠক  জিপিএফ হিসাব দেখার নিয়ম  বিষয়ে আলোচনার পূর্বে আমাদের জেনে নেওয়া প্রয়োজন জিপিএফ আসলে কি? জিপিএফ হচ্ছে General Provident Fund. বা সাধারণ ভবিষ্যৎ তহবিল। জিপিএফ মূলত সরকারি চাকরিজীবীদের বেতন হতে নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে নিয়ে চাকুরী শেষে অবসরকালীন সময়ে পেনশনের পাশাপাশি মাসিক ভোগযোগ্য একটি ফান্ড। 

এটি অনেকটা ব্যাংকিং সুবিধার মত। ব্যাংকে টাকা জমা রাখলে যে রকম নির্দিষ্ট মেয়াদের নির্দিষ্ট হারে সুদ প্রদান করা হয় ঠিক একই ভাবে এই ফান্ডেও যারা টাকা জমা রাখবেন তাদের নির্দিষ্ট হারে সুদ প্রদান করা হবে। 
এই তহবিল থেকে আপনি আপনার বিপদকালীন সময়ে নির্দিষ্ট হারে সুদ প্রদানের শর্তসাপেক্ষে টাকা লোন গ্রহণ করতে পারবেন। তবে লোন গ্রহণের ক্ষেত্রে আপনার একাউন্টে যে পরিমাণ টাকা জমা থাকবে তার চাইতে কম অঙ্কের টাকা হতে হবে। 

জিপিএফ হিসাব দেখার নিয়ম

জিপিএফ হিসাব দেখার জন্য আপনাকে প্রথমেই আপনার স্মার্টফোন, ট্যাব, বা ল্যাপটপে সরকারের প্রদত্ত জিপিএফ ওয়েবসাইট প্রবেশ করতে হবে। এখানে জিপিএফ ওয়েবসাইটের লিংক দেওয়া হলঃ জিপিএফ ওয়েবসাইট। 

ওয়েবসাইটে প্রবেশের পর জিপিএফ ইনফর্মেশন লেখা একটি অপশন পাবেন। ওই অপশনে ক্লিক করলে আপনার ১০ সংখ্যার বা ১৭ সংখ্যার NID কার্ডের নাম্বার প্রদান করতে হবে এবং আপনার নিবন্ধনকৃত মোবাইল নাম্বারটি উল্লেখ করতে হবে তারপর সাবমিট করলে আপনার মোবাইলে একটি OTP কোড পাঠানো হবে।
OTP কোডটি সঠিকভাবে সাবমিট করার পরে আপনি আপনার জিপিএফ হিসাব দেখতে পাবেন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে পূর্বেই আপনাকে আপনার অফিসের মাধ্যমে জিপিএফ একাউন্ট তৈরি করে নিতে হবে যেটি পে ফিক্সেশন নামে পরিচিত। পে ফিক্সেশন সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুনঃ পে ফিক্সেশন

অনলাইনে জিপিএফ হিসাব

অনলাইনে জিপিএফ হিসাব চেক করতে আপনার ইন্টারনেট সংযোগযুক্ত মোবাইল ফোন, পে ফিক্সেশনে ব্যবহৃত জাতীয় পরিচয় পত্র এবং মোবাইল নাম্বারটি নিয়ে বসে পড়ুন। এরপর জিপিএফ ওয়েবসাইটে প্রবেশ করে জিপিএফ ইনফরমেশন অপশনটি সিলেক্ট করুন। 

আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং মোবাইল নাম্বারটি সঠিকভাবে প্রদান করুন। আপনার মোবাইলে একটি ওটিপি আসবে। ওটিপি কোনটি সঠিকভাবে নির্দিষ্ট স্থানে প্রদান করে সাবমিট করুন। এরপর আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি কোন বছরের অনলাইনে জিপিএস হিসাব জানতে চান। 
আপনার কাঙ্ক্ষিত বছরটি নির্বাচন করে সাবমিট করুন। দেখতে পাবেন আপনার বর্তমান ব্যালেন্স সম্বলিত অনলাইনে জিপিএফ হিসাব আপনাকে দেখানো হচ্ছে। এছাড়াও আপনি আপনার জিপিএফ এর হিসাব খুব সহজেই এক ক্লিকে করে নিতে পারবেন।

 সে জন্য প্রথমেই আপনাকে এই লিঙ্কে ক্লিক করতে হবেঃ অনলাইনে জিপিএফ হিসাব ক্যালকুলেটর। এরপর আপনাকে আপনার জিপিএফ একাউন্টের কিছু তথ্য প্রদান করতে হবে এবং সর্বশেষে ফলাফল অপশনে ক্লিক করতে হবে। তাহলে আপনাকে আপনার জিপিএফ এর হিসাবটি দেখানো হবে।

অনলাইনে জিপিএফ তথ্য

অনলাইনে জিপিএফ সংক্রান্ত যেকোনো তথ্য যেমনঃ-
  • ভবিষ্যৎ তহবিলে যোগানের যোগ্যতা
  • চাঁদার হার
  • নমিনি মনোনয়ন
  • নমিনি পরিবর্তন করা যায় কিনা?
  • সুদের হার
  • অগ্রিম কিভাবে মঞ্জুর করা যায়?
  • অগ্রিম কিভাবে নেওয়া যায়?
  • অগ্রিম উত্তোলনের নিয়ম
  • অগ্রিম উত্তলণের পদ্ধতি?
  • সুদ বছরে কয়বার প্রদান করা হয়?
  • জিপিএফ এর টাকা কমানো বা বাড়ানো যায় কি না ?
  • চূড়ান্ত জিপিএফ উত্তলণের প্রক্রিয়া।
 ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের লিংকে ক্লিক করুনঃ অনলাইনে জিপিএফ তথ্য

লেখকের মতামত

প্রিয় পাঠক আজকে আমরা জিপিএফ কি?, জিপিএফ হিসাব দেখার নিয়ম, অনলাইনে জিপিএফ হিসাব, অনলাইনে জিপিএফ তথ্য, অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করবো আমাদের আলোচনা থেকে আপনি জিপিএফ সংক্রান্ত আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা