অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ - হানিফ দেশ ন্যাশনাল সোহাগ এনা

প্রিয় পাঠক আমরা সহজে এবং কম সময় যাতায়াতের জন্য অধিকাংশ মানুষের বাস পছন্দ করে থাকি আজকে আমরা অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ সম্পর্কে জানব। অর্থাৎ হানিফ দেশ ন্যাশনাল সোহাগ এনা সহ বাংলাদেশের সেরা বাস কোম্পানিগুলোর অনলাইন টিকিট কিভাবে বুকিং দিবেন সে সম্পর্কে জানব।
অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ
বাংলাদেশের মানুষের যাতায়াতের অন্যতম ক্রিয়া মাধ্যম বাস। বাসের টিকিট সহজলভ্য হলেও অনেক সময় অনলাইন বাস টিকিট বুকিং এর প্রয়োজন পড়ে, বিশেষ করে জরুরি মুহূর্তগুলোতে। চলুন আজকে আমরা হানিফ দেশ ন্যাশনাল সোহাগ এনা সহ অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ সম্পর্কে জেনে নিই।

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ - হানিফ দেশ ন্যাশনাল সোহাগ এনা

বাংলাদেশের প্রায় সকল বাস কোম্পানিরই নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে অনলাইন বাস টিকিট বুকিং দিয়ে থাকে। প্রথমেই আমরা জেনে নেই বাংলাদেশের সেরা কয়েকটি বাস কোম্পানির ওয়েবসাইট সম্পর্কে:

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ : বাংলাদেশের সেরা কয়েকটি বাস কোম্পানির ওয়েবসাইট

  • হানিফ বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= হানিফ ট্রাভেলস
  • দেশ বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= দেশ ট্রাভেলস
  • ন্যাশনাল বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= ন্যাশনাল ট্রাভেলস
  • সোহাগ বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= সোহাগ ট্রাভেলস
  • এনা বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= এনা ট্রাভেলস
  • গ্রীন লাইন বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= গ্রীন লাইন ট্রাভেলস
  • সাকুরা বাস কোম্পানির অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ ওয়েবসাইট= সাকুরা ট্রাভেলস

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ : বুকিং পদ্ধতি

প্রিয় পাঠক আপনি যে বাসে ভ্রমণ করতে আগ্রহী উপরে প্রদত্ত সে বাসের লিঙ্কে ক্লিক করুন তাহলে আপনার সামনে টিকিট বুকিং এর চিত্রটি আসবে। সেখান থেকে প্রথমে আপনাকে আপনার যাত্রার স্থান, আপনার গন্তব্য এবং আপনি কত তারিখে ভ্রমণ করতে আগ্রহী তা নির্বাচন করতে হবে। 
পরবর্তীতে সার্চ অপশনে ক্লিক করলে আপনার নির্দিষ্ট তারিখে ওই পরিবহনের সকল বাসের সময়সূচী আপনার সামনে প্রদর্শন করা হবে। সেখান থেকে আপনি আপনার পছন্দ অনুযায়ী সময় নির্বাচন করুন। নির্বাচন করার পরে আপনার সামনে নিচের দেওয়া ছবির মত কিছু অপশন আসবে যেখানে আপনাকে আপনি কোন সিটে ভ্রমণ করতে আগ্রহী, আপনি কতটি সিট বুকিং দিতে চান ইত্যাদি প্রথমে সিলেক্ট করতে হবে। 
অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ
সিলেক্ট করার সাথে সাথেই আপনাকে বাসের ভাড়া দেখানো হবে। পরবর্তীতে আপনার নাম, মোবাইল নাম্বার, ইমেইল, লিঙ্গ,বয়স, ঠিকানা, জাতীয় পরিচয় পত্র নাম্বার, যাত্রা শুরু হয় স্থান, গন্তব্যের নাম, এবং আপনি কি মাধ্যমে টাকা জমা দিতে চান তা সিলেক্ট করতে হবে। এরপরের টার্মস এন্ড কন্ডিশন অপশনে টিক দিতে হবে এবং কনফার্ম অপশনে ক্লিক এর মাধ্যমে আপনি আপনার বুকিং টি সম্পূর্ণ করতে পারবেন।

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ : টাকা পেমেন্ট পদ্ধতি

টাকা পেমেন্টের জন্য বাংলাদেশের যে মোবাইল ব্যাংকিং সেবা গুলো রয়েছে বিশেষ করে বিকাশ রকেট নগদ ইত্যাদির যেকোনটি আপনি ব্যবহার করতে পারেন। এক এক বাস কোম্পানি ভিন্ন ভিন্ন মোবাইল ব্যাংকিং সেবা গ্রহণ করে থাকে তবে অধিকাংশ বাস কোম্পানির ক্ষেত্রেই বিকাশ রকেট নগদ ইত্যাদিতে পেমেন্ট করা যায়। এর পাশাপাশি আপনি যেকোনো ধরনের কার্ড যেমন: ডেবিট কার্ড ক্রেডিট কার্ড ভিসা কার্ড মাস্টার কার্ড ইত্যাদি ব্যবহারের মাধ্যমে আপনার টাকা পেমেন্ট করতে পারবেন।

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ : টিকিট সংগ্রহ পদ্ধতি

প্রিয় পাঠক আমাদের বলা সকল পদ্ধতি সম্পন্ন করার পরে আপনি মোবাইল ব্যাংকিং বা কার্ডের মাধ্যমে টাকা পেমেন্ট করার পরবর্তী সময়ে আপনাকে একটি অনলাইন টিকিট প্রদান করা হবে। যে টিকিটটি যে কোন কাউন্টারে দেখানোর সাথে সাথেই আপনাকে মূল টিকিটটি বাস কর্তৃপক্ষ সরবরাহ করবে। আপনি চাইলে অনলাইন টিকিট এ ব্যবহারের মাধ্যমেও সরাসরি ভ্রমণ করতে পারবেন।

অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ : বাস ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা

আমরা সকলেই চাই নিরাপদে ভ্রমণ করতে। তারপরেও যাত্রাপথে আমরা বিভিন্ন অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হই। তাই আসুন আমরা কিছু সতর্কতা মেনে চলি যার মাধ্যমে আমরা আমাদের ভ্রমণকে আরো নিরাপদ করতে পারব। যেমন-
  • নির্দিষ্ট সময়ের কিছুক্ষণ পূর্বেই নির্ধারিত কাউন্টারে প্রবেশ করুন।
  • যাত্রার পূর্বেই পেশাব পায়খানা সহ যাবতীয় প্রাকৃতিক কাজ সম্পন্ন করে ফেলুন।
  • ভ্রমণকে উপভোগ করতে এক বোতল পানি, কিছু শুকনো খাবার, চকলেট বা বই সাথে নিতে পারেন।
  • অপরিচিত কোন ব্যক্তির দেওয়া কোন খাবার খাবেন না।
  • বাসের জানালা দিয়ে কোন কিছু ফেলবেন না।
  • জানালার বাইরে মাথা বা হাত বের করবেন না।
  • চলতি পথে ধুলোবালির হাত থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করতে পারেন।
  • সহযাত্রীর কোন আচরণ অপ্রীতিকর মনে হলে সাথে সাথে বিষয়টি সুপারভাইজার কে জানান। প্রতিটি বাস কোম্পানির সুপারভাইজাররা খুবই বন্ধুসুলভ এবং আন্তরিক হয়ে থাকেন।
  • হঠাৎ কোন ধরনের অসুস্থতা, বা যে কোন শারীরিক সমস্যার জন্য সাথে সাথে সুপারভাইজার কে অবহিত করুন।

লেখকের মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে হানিফ দেশ ন্যাশনাল সোহাগ এনা সহ বাংলাদেশের সেরা বাস কোম্পানিগুলোর অনলাইন বাস টিকেট বুকিং বাংলাদেশ পদ্ধতি সম্পর্কে আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা