পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি

প্রিয় পাঠক দেশের বাইরে শিক্ষা, চিকিৎসা, মাইগ্রেশন এবং দেশের ভিতর বিভিন্ন কাজের ক্ষেত্রে  প্রয়োজন পড়ে পুলিশ ক্লিয়ারেন্সের। কিন্তু আমরা অনেকেই জানিনা পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম এবং কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করতে হয়। 
পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি
তাই আজকে আমরা হাজির হয়েছি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি এবং পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম সম্পর্কে খুঁটিনাটি তথ্য নিয়ে।

আজকের পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লে আপনি-
  • পুলিশ ক্লিয়ারেন্স 
  • পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম, 
  • পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য কি কি তথ্য প্রয়োজন, 
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি, 
  • কত টাকা আবেদনের জন্য প্রয়োজন হবে ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন করতে কি কি লাগে?

পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস সমূহঃ
  •  অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদন পত্র ।
  • ১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি। অথবা, বিদেশে অবস্থানকারী বাংলাদেশী নাগরিকগনের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি।
  • বিদেশী নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অব পিস (Justice of Peace) কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি।
  • বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জ সহ ফি প্রদান।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেক করার নিয়ম জানার আগে চলুন জেনে নেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি। মোট ছয়টি ধাপে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন করতে হয়। ধাপগুলো হলঃ
  • অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য ভিজিট করুন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। এই লিংকে ক্লিক করার পর আপনাকে আপনার নাম মোবাইল নাম্বার ইমেইল জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
  • রেজিস্ট্রেশন করার পর আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে Apply মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফরম আসবে। ফর্মটি সঠিক তথ্যসহকারে যথাযথভাবে পূরণ করুন।
  •  আবেদন ফরম এর আপলোড অপশনে প্রয়োজনীয় তথ্যাদির স্ক্যানকপি আপলোড করুন।
  • এ পর্যায়ে আপনার প্রদত্ত সব তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা Back বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে আবেদন টি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।
  • এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য Pay Offline বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে নির্দেশনা ফলো করুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যে কোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করুন।
  • চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর ওপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম

মোট তিনটি পদ্ধতি রয়েছে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার। এগুলো হলোঃ
  1. এসএমএস পদ্ধতি
  2. পুলিশ হেডকোয়ার্টার হেলপ ডেক্স
  3. ডিএমপি হেল্প ডেক্স

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম : এসএমএস পদ্ধতি

পুলিশ ক্লিয়ারেন্স আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCC S এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম : পুলিশ হেডকোয়ার্টার হেল্প ডেস্ক

আপনার সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে অবহিত করুন (রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ৮টা)। যে কোনো ইস্যুতে প্রথমবার কল করার পর টিকিট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকিট নম্বর উল্লেখ করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম : ডিএমপি হেল্পডেস্ক

ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরে হেল্পলাইন: ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারির সময়

সাধারণত ১০ কার্য দিবসের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারি সম্পূর্ণ করা হয়। আপনি যেদিন আবেদন সম্পন্ন করবেন সেদিন থেকে পরবর্তী ১০ কার্য দিবস হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারির সময়।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম : পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর সত্যতা যাচাই পদ্ধতি

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নকল রোধ করার জন্য বাংলাদেশ পুলিশ রেফারেন্স নাম্বারসহ বারকোড সিস্টেম চালু করেছে। আপনি যখন অনলাইনে বা ম্যানুয়ালী পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন থানা পুলিশ আপনার দেওয়া তথ্যসমূহ যাচাই করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করবে।

আপনার নামে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর উপরের বাম পার্শ্বে রেফারেন্স নাম্বারসহ একটি QR কোড জেনারেট হবে। এই রেফারেন্স নাম্বার ও QR কোডের মাধ্যমে আপনাকে সনাক্ত করা যাবে। তদ্রুপ বিভিন্ন নামে ইস্যুকৃত প্রত্যেকটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মধ্যে ভিন্ন ভিন্ন QR কোড থাকবে। কিন্তু জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এরকমটি পাওয়া যায়না। 
কেননা প্রতারকচক্র একটি QR কোড ব্যবহার করেই একাধিক জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরী করে বিধায় যাচাই করলে একই নাম ঠিকানা আসবে। একই নাম ঠিকানা আসলেও তা পুলিশের অফিসিয়াল লিংক শো করবেনা।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি : গুরুত্বপূর্ণ কিছু কথা

বিদেশে অবস্থানকারী কোনো ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে

মেশিন রিডেবল পাসপোর্টের ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে ।
বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং বাংলাদেশে বসবাস করে স্বদেশে/বিদেশে প্রত্যাবর্তনকারী বিদেশি নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্সও এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।

এছাড়া বাংলাদেশের অভ্যন্তরে চাকরি কিংবা অন্য কোনো কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি শাখায় যোগাযোগ করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট আবেদন পদ্ধতি, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ডেলিভারির সময়, আবেদন ফ্রি ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করব আমাদের আলোচনাটি পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত আপনাদের যাবতীয় সমস্যার সমাধান করে দিবে।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা