ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি?

প্রিয় পাঠক ধৈর্য মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ উপাদান। আজকে আমরা আপনাদের সামনে অনুপ্রেরণামূলক ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প তুলে ধরবো। চলুন জেনে নেই ধৈর্য নিয়ে অনুপ্রেরণামূলক সেরা উক্তি এবং গল্প সমূহ।
ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি?
আমরা বিভিন্ন সময় বিভিন্ন কারণে ধৈর্য হারিয়ে ফেলি যার ফলে আমরা আমাদের জীবনের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারি না। আপনারা যেন ধৈর্য হারা না হন সেজন্য আজকে আমরা আপনাদের সামনে ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প হাজির হয়েছি।

ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি?

প্রিয় পাঠক ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প জানার পূর্বে চলুন আমরা জেনে আসি ধৈর্য কি? সাধারণত ধৈর্য মানে বোঝায় কোন কাজে ব্যর্থ হওয়ার পর পুনরায় ঘুরে দাঁড়ানোর এবং ওই কাজে সফল হওয়ার জন্য আবার চেষ্টা করাকে বুঝায়। ধৈর্য একটি অসাধারণ মানসিক শক্তি। 

ধৈর্যশীল হওয়ার জন্য আপনাকে কঠোর অনুশীলন করতে হবে। মানুষের জীবনে সফলতার অন্যতম চাবিকাঠি ধৈর্য। আমরা খুব কম মানুষই বড় বড় বা কঠিন কাজ গুলোতে প্রথমবার চেষ্টা করেই সফল হতে পারি। প্রথমবার ব্যর্থতার ফলেই অনেকেই হতাশ হয়ে যায়। 
মানসিক হতাশা দুশ্চিন্তা ইত্যাদি আমাদেরকে আচ্ছন্ন করে ফেলে। যার ফলে আমরা পুনরায় সে কাজ করার চেষ্টা করি না বা কাজ করার মানসিকতা হারিয়ে ফেলি যেটি আমাদের ব্যর্থতার অন্যতম কারণ। আমরা যদি বিভিন্ন মনীষী বা সফল ব্যক্তিদের জীবনী পর্যালোচনা করে দেখি তাহলে দেখব তারা তাদের ব্যক্তিগত জীবনে বহুবার সফলতা অর্জনের ব্যর্থ হয়েছেন।

কিন্তু পুনরায় ধৈর্য এবং অধ্যাবসায়ের মাধ্যমে ঘুরে দাঁড়িয়েছেন। তাই আপনি যদি আপনার জীবনে সফলতা অর্জন করতে চান তাহলে আপনাকে প্রথমেই একজন ধৈর্যশীল মানুষে পরিণত হতে হবে তাহলে আপনার বাকি কাজগুলো খুব সহজেই আপনাকে আপনার সফলতার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিবে।

 ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি?

ধৈর্য নিয়ে উক্তি 

  • তোমরা ধৈর্য এবং সালাতের মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা কর। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন। ---  আল কোরআন
  • যারা কষ্টের মধ্যেও ধৈর্য ও নিষ্ঠার সাথে চেষ্টা করে তাদেরকে সুখবর দাও।  ---আল কোরআন
  • ধৈর্যের অভাবের কারণে অনেক বড় বড় সম্ভাবনা ধ্বংস হয়ে যায়। --- কনফুশিয়াস, চীনা দার্শনিক
  • ধৈর্য ধারণ কর সহজ হওয়ার আগে সবকিছুই কঠিন মনে হয়।  ---শেখ সাদী
  • ধৈর্য একটি অসাধারণ মানসিক ক্ষমতা এবং শক্তি আমি এখনো এটা শিখছি।  --- ইলন মাস্ক
  • যার মাঝে ধৈর্য আর ভালোবাসা আছে তার পক্ষে সবকিছুই করা সম্ভব।
  • ধৈর্য হলো জগতের সবচেয়ে শক্তিমান যোদ্ধা।  --- লিও টলস্টয়
  • আমি যদি মানুষের জন্য কিছু করে থাকি তবে সেটা সম্ভব হয়েছে আমার ধৈর্য ধরে চিন্তা করার ক্ষমতার কারণে।  --- আইজ্যাক নিউটন
  • ধৈর্য দিয়ে যা অর্জন করা যায় তা শক্তি প্রয়োগ করে করা যায় না।
  • ধৈর্য হলো সাফল্যের একটি প্রধান শর্ত।  --- বিল গেটস

ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি?

  • ধৈর্য অধ্যাবসায়ের পরিশ্রম এই তিনটি এক হলে সফলতাকে কখনো থামানো যায় না। --- নেপোলিয়ন হিল
  • ধৈর্য শেখা অনেক কঠিন কিন্তু একবার জয় করতে পারলে আপনি দেখবেন জীবন কতটা সহজ।  ---ক্যাথরিন পলসিফার
  • একজন মানুষের সবচেয়ে বড় শক্তি হতে পারে।  --- জোসেফ ক্রুশ ম্যান
  • যদি তোমার লক্ষ মূল্যবান হয় তবে শেষ পর্যন্ত ধৈর্য ধরো।  --- মাহাত্মা গান্ধী
  • জীবনের দুঃখকে জয় করে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সাহস আর ধৈর্যের।  --- ভিক্টর হুগো
  • যার ধৈর্য আছে তার চাওয়া একদিন পূরণ হবেই।  --- বেঞ্জামিন ফ্রাঙ্কলিন
  • ধৈর্য এমন একটি গাছ যার সারা গায়ে কাটা কিন্তু ফল অত্যন্ত সুস্বাদু।  --- আল হাদিস
  • সুন্দর বিদায় হল ক্ষতি না করে বিদায় নেয়া, সুন্দর ক্ষমা হলো কঠোর না হয়ে ক্ষমা করা, সুন্দর ধৈর্য হলো অভিযোগ না রেখে ধৈর্য ধারণ করা।  --- ইমাম ইবনে তাইমিয়া
  • যারা ধৈর্য সহকারে যন্ত্রণা সহ্য করতে ইচ্ছুক, তাদের চেয়ে স্বেচ্ছায় মৃত্যুবরণকারী মানুষ খুঁজে পাওয়া সহজ। --- জুলিয়াস সিজার
  • ধৈর্য মানে শুধু বসে বসে অপেক্ষা করা নয়, ধৈর্য মানে ভবিষ্যৎকে দেখতে পাওয়া। ধৈর্য মানে কাটার দিকে তাকিয়েও গোলাপকে দেখা, রাতের অন্ধকারের দিকে তাকিয়ে দিনের আলোকে দেখা। --- মাওলানা জালাল উদ্দিন রুমি
  • ধৈর্য হারানো মানে যুদ্ধে হেরে যাওয়া। --- মহাত্মা গান্ধী
  • জীবনের দুঃখকে জয় করতে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন সাহস আর ধৈর্য। --- ভিক্টর হুগো
  • ধৈর্য ধরে সংগ্রাম করুন, সূর্য আপনার জন্য উঠবেই। --- স্বামী বিবেকানন্দ

ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি?

ধৈর্যের সর্বোত্তম দৃষ্টান্ত স্থাপন করেছেন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ(সা.)। তিনি যখন প্রথম ইসলাম প্রচার করেন তখন বিরোধীরা তার ওপর কঠোর অত্যাচার নির্যাতন চালিয়েছিল। তিনি সবকিছু উপেক্ষা করে ধৈর্য ধরে আল্লাহর উপর সম্পূর্ণ আস্থা এবং বিশ্বাস রেখে কাজ চালিয়ে যেতে থাকেন। 

তার ২৩ বছরের দীর্ঘ ও কঠোর পরিশ্রম এবং ধৈর্যের ফলে ইসলাম সমগ্র আরব বিশ্বে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে তার সাহাবীদের চেষ্টা ধৈর্য এবং পরিশ্রমের ফলশ্রুতিতে ইসলাম সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে। বিরোধীরা তার ওপর যে পরিমাণ অত্যাচার জুলুম এবং নির্যাতন চালিয়েছিল তিনি যদি ধৈর্য ধারণ না করতেন তাহলে তিনি পৃথিবীতে দ্বিতীয় বৃহত্তম এবং সর্বোত্তম ধর্মের প্রবর্তক হতে পারতেন না।
ধৈর্যের অন্যতম দৃষ্টান্ত স্থাপন করে গেছেন আল্লাহর নবী হযরত নূহ (আ:) তিনি একাধারে ৯৫০ বছর ইসলামের দাওয়াত দিয়ে গেছেন। এত দীর্ঘ সময় দাওয়াত দেওয়ার পরেও তার মোট অনুসারী সংখ্যা ছিল মাত্র ৮০ জন। তবুও তিনি হতাশ বা ধৈর্য হারা হননি। তিনি তার কাজ চালিয়ে গিয়েছেন।

ধৈর্যশীল ব্যক্তি হিসেবে আমরা সবাই স্কটল্যান্ড এর রাজা রবার্ট ব্রুস এর নাম শুনেছি। তিনি একবার নয় দুই বার নয় পরপর ছয় বার ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধে পরাজিত হন এবং তার নিজের রাজ্য থেকে বিতাড়িত হন। এতবার পরাজিত হয়েও তিনি ধৈর্য হারা হননি বা হতাশ হননি বরং তিনি পুনরায় তার রাজ্য ফিরে পাওয়ার জন্য চেষ্টা করে গেছেন। এবং সপ্তম বারে তিনি তার ধৈর্যের ফসল হিসেবে তার রাজ্য ফিরে পান।
বৈদ্যুতিক বাতির জনক টমাস আলভা এডিসন প্রায় ১০০০ বার চেষ্টার পর বৈদ্যুতিক বাতি আবিষ্কার করতে সফল হন।

ভারতের পরমাণু বোমার জনক এবং সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম একেবারেই দরিদ্র এবং অসহায় পরিবার থেকে উঠে এসেছিলেন কিন্তু তিনি তার ধৈর্য এবং কঠোর পরিশ্রম করার মানসিকতার মাধ্যমে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ একজন বিজ্ঞানীদের পরিণত হয়েছেন।

ধৈর্যশীল হতে করণীয় কি?

প্রিয় পাঠক এতক্ষণ আমরা  ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প জানলাম। চলুন এবার আমরা জেনে আসি ধৈর্যশীল হতে করণীয় সমূহ কি কি? 
  1. আপনি যদি ধৈর্যশীল হতে চান তাহলে আপনাকে প্রথমেই যে বৈশিষ্ট্যটি অর্জন করতে হবে তা হচ্ছে হতাশ হওয়া যাবে না।
  2. আপনি এখনই আপনার জীবন থেকে সকল প্রকার হতাশা দূর করে ফেলুন। 
  3. আপনার চিন্তাধারায় বাস্তবসম্মত নিয়ে আসুন অবাস্তব কোন কিছু আশা করবেন না। 
  4. নিজের রাগকে নিয়ন্ত্রণ করতে শিখুন। 
  5. অন্যের উপর নির্ভরশীলতা কমান। 
  6. যতটুকু প্রত্যাশা করেন সেই অনুযায়ী কাজ করার চেষ্টা করুন। 
  7. যেকোনো বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করুন। 
  8. নিজ নিজ ধর্ম সঠিকভাবে পালন করার চেষ্টা করুন কারণ প্রতিটি ধর্মই আপনাকে ধৈর্যশীল হওয়ার এবং কঠোর পরিশ্রমে হওয়ার উপদেশ প্রদান করে।

ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প - ধৈর্য নিয়ে অনুপ্রেরণামূলক সেরা উক্তি এবং গল্প সমূহ : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে অনুপ্রেরণামূলক ধৈর্য নিয়ে উক্তি এবং গল্প তুলে ধরার চেষ্টা করেছি। ব্যর্থতা এবং সফলতা দুটি আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। তাই আপনি আপনার লক্ষ্যের দিকে ধৈর্য সহকারে এগিয়ে যান। ব্যর্থ হলে পুনরায় উঠে দাঁড়ান দেখবেন একদিন আপনি সফল হবেনই। আশা করব আমাদের আজকের আলোচনাটি আপনাদের ভালো লেগেছে।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা