মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

অনেকে মনে করেন পিরিয়ড বা মাসিক বন্ধ হওয়া মানেই প্রেগন্যান্ট হওয়া। আমাদের অনেকের মাঝেই এই বিষয়ে ভুল ধারণা রয়েছে চলুন আজকে আমরা জেনে নেই মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়।
মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়
প্রিয় পাঠক আজকের আলোচ্য বিষয় অর্থাৎমাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় তা জানতে হলে প্রথমে আমাদের কয়েকটি বিষয় জানতে হবে। যেমনঃ মাসিক কি? , মাসিক মিস হওয়া কি? , মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় , কতদিন মাসিক না হলে গর্ভবতী হয় , দ্রুত মাসিক হওয়ার উপায় , মাসিক না হলে ওষুধ ইত্যাদি।

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

মাসিক কি?

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় বিষয়টি আলোচনার পূর্বে চলুন আমরা জেনে নেই মাসিক কি? মাসিক হলো স্তন্যপায়ী স্ত্রীদের জন্য শরীরবৃত্তীয় একটি প্রক্রিয়া যা প্রজননের সাথে সম্পর্কিত। 
প্রাথমিকভাবে নারীদের ২৮ দিনের একটি চক্রকে বুঝায় যাকে রাজ চক্র বা ঋতুচক্র বলা হয়। ইংরেজিতে Menstruation। সাধারণত ১২ থেকে ৪৫ বছর বয়সি মহিলাদের ক্ষেত্রে এই চক্রটি সক্রিয় থাকে তবে একেক এলাকার আবহাওয়া অনুযায়ী বয়সের তারতম্য হতে পারে।

মাসিক মিস হওয়া কি?

মেয়েদের মাসিক হওয়ার স্বাভাবিক প্রক্রিয়া সাধারণত ২৮ দিনের মধ্যে হয়ে থাকে। কোন কোন ক্ষেত্রে দুই-এক দিন আগে বা পরে হতে পারে। আবহাওয়া শারীরিক গঠন ভৌগোলিক কারণ সহ বিভিন্ন কারণে ২৮ দিনের আগে অথবা ৩০-৩১ বা ৩২ দিনের জন্য হতে পারে। তবে ১৪ দিনের বেশি হলে সেক্ষেত্রে মাসিক মিস হয়েছে বলে ধরে নেওয়া হয়।

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

আমাদের অনেকেরই ধারণা মাসিক মিস হওয়া মানেই হয়তো প্রেগন্যান্ট হওয়া। তবে ধারণাটি সম্পূর্ণ সঠিক নয় বিভিন্ন মানসিক কারণ, শারীরিক অসুস্থতা, আবহাওয়া গত কারণ, হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া সহ বিভিন্ন কারণেই মাসিক মিস হতে পারে।

বিশেষ করে যারা অনিয়ন্ত্রিত যৌন জীবন যাপন করে থাকেন পাশাপাশি যারা নতুন বিবাহিত তারা এই বিষয়টি নিয়ে সবচাইতে বেশি আতঙ্কে ভোগেন। মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় সেটি যাচাই করতে হলে আপনাকে ২১ থেকে ২৮ দিন অপেক্ষা করতে হবে।
এরপর প্রেগনেন্সি টেস্টের মাধ্যমে যাচাই করা সম্ভব যে আপনি আসলেই প্রেগন্যান্ট কিনা। মাসিক মিস হওয়ার ২১ থেকে ২৮ দিন পূর্বে টেস্ট করলেও সঠিক ফলাফল পাওয়া যায় না। সেজন্য আপনাকে অবশ্যই মাসিক মিস হওয়ার পরে ২১ থেকে ২৮ দিন অপেক্ষা করতে হবে।

কতদিন মাসিক না হলে গর্ভবতী হয়

কতদিন মাসিক না হলে গর্ভবতী হয় এটি একটি জটিল প্রশ্ন। মাসিক না হলে গর্ভবতী হয়েছেন কিনা সেটি যাচাই করার জন্য আপনাকে অবশ্যই প্রেগনেন্সি টেস্ট করতে হবে। স্বাভাবিকভাবে মাসিক বন্ধ হওয়ার ৩০ দিন পর থেকেই জানা যাবে যে তিনি গর্ভবতী কিনা।

দ্রুত মাসিক হওয়ার উপায়

অনিয়মিত বা দেরিতে হওয়া মাসিক নিয়মিত করতে হলে-
  1. আপনাকে প্রথমেই স্বাস্থ্য সম্মত জীবন যাপন করতে হবে।
  2. নিয়মিত শাক-সবজি ফলমূল খেতে হবে।
  3. ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খেতে হবে।
  4. দ্রুত মাসিক হওয়ার অন্যতম উপায় টক জাতীয় খাবার লেবু, টমেটো, কমলা লেবু ইত্যাদি নিয়মিত খেতে হবে
  5. নিয়মিত অল্প পরিমাণ পার্সলে পানিতে সেদ্ধ করে বা চায়ের সাথে খেতে পারেন।
  6. পেপে, আদা, চা ইত্যাদি নিয়মিত খাওয়ার অভ্যাস করতে হবে
  7. আনারস, আঙ্গুর, দই , কাজুবাদাম,  কুমড়া, গাজর, খেজুর , হলুদ ,  মধু ও কালোজিরা ইত্যাদি অনিয়মিত মাসিক কেন্দ্রিক সমস্যা দূর করতে এবং দ্রুত মাসিক হওয়ার উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে
  8. মাসিক দ্রুত করার জন্য নিয়মিত শরীর চর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মাসিক না হলে ঔষুধ

মাসিক না হলে ঔষুধ ব্যবহার করা যেতে পারে। তবে মনে রাখতে হবে কোন ঔষধি ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করা যাবে না। ডাক্তারের পরামর্শ ব্যতীত সেবন করলে এটি আপনার স্বাস্থ্যের জন্য এবং ভবিষ্যতে সন্তান জন্মদানের ক্ষেত্রেও বিপদের কারণ হতে পারে। চলুন জেনে নেই মাসিক না হলে ঔষুধ কি কি খাবেনঃ
  • Norestin → Nuvista Pharmacuticals
  • Menogia → ACI Pharmacuticals
  • Normens → Renata Pharmacuticals
  • Noteron → Incepta Pharmacuticals
  • Mensil N → Health Care Pharmacuticals

মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায় : লেখকের মতামত

প্রিয় পাঠক আজকে আমরা মাসিক কি?,মাসিক মিস হওয়া কি?,মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়, কতদিন মাসিক না হলে গর্ভবতী হয়, দ্রুত মাসিক হওয়ার উপায়,মাসিক না হলে ওষুধ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করব আমাদের এই পোস্টটি করে আপনি উপকৃত হবেন।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা