দাঁত ব্যাথা হলে করণীয় । দাঁত ব্যথার এন্টিবায়োটিক

প্রিয় পাঠক দাঁত মানুষের জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। গুরুজনেরা বলে থাকেন দাঁত থাকতে দাঁতের মর্ম না বুঝা। তাই আজকে আমরা দাঁত ব্যথা হলে করণীয় এবং দাঁত ব্যথার এন্টিবায়োটিক নিয়ে আলোচনা করব।
দাঁত ব্যাথা হলে করণীয় - দাঁত ব্যথার এন্টিবায়োটিক
আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি দাঁত ব্যথা হলে করণীয়, দাঁত ব্যথার এন্টিবায়োটিক, দাঁত সাদা করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে জেনে নেই দাঁত ব্যথা হলে করণীয় সম্পর্কে বিস্তারিত।

দাঁত ব্যাথা হলে করণীয় । দাঁত ব্যথার এন্টিবায়োটিক

দাঁত ব্যাথা হলে করণীয় : প্রাকৃতিক উপায়

নিমের দাঁতন, জয়তুনের দাঁতন দাঁত ব্যথা হলে প্রাচীনকাল থেকে চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। নিমের দাঁতন এবং জয়তুনের দাঁতন দাঁত ব্যথায় খুবই কার্যকরী একটি প্রতিষেধক।

দাঁত ব্যাথা হলে করণীয় : খাদ্যাভ্যাস

মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলুন , চকলেট চুইংগাম, অতিরিক্ত মসলা জাতীয় খাবার ইত্যাদি এড়িয়ে চলুন। বিড়ি, সিগারেট, তামাক, জর্দা ইত্যাদি থেকে সম্পূর্ণ দূরে থাকুন দেখবেন দাঁত ব্যাথা সহজেই দূর হয়ে যাবে।

দাঁত ব্যাথা হলে করণীয় : ঘরোয়া টিপস

চলুন প্রিয় পাঠক এবার আমরা দাঁত ব্যথা হলে করণীয় সম্পর্কে কিছু ঘরোয়া টিপস জেনে আসিঃ
  1. দিনে দুই বেলা সকালে খাবার পরে এবং রাতে ঘুমানোর পূর্বে নিয়মিত ব্রাশ করুন।
  2. সরিষার তেল এবং লবণ একসাথে মিশিয়ে দাঁতে ব্যবহার করুন এতে আপনার খুব দ্রুত দাঁত ব্যথা ভালো হয়ে যাবে।
  3. এক টুকরো পেয়াজ নিয়ে দাঁতের চেপে রাখুন দেখবেন কিছুক্ষণের মধ্যেই ফল পাবেন।
  4. নিম পাতা অল্প একটু পানিতে গরম করে এর সাথে লবণ মিশিয়ে ব্যবহার করুন।
  5. দাঁতের ব্যথায় আদা খুবই কার্যকরী একটি উপাদান।
  6. দাঁত ব্যথা হলে নিয়মিত লবঙ্গ চাপানোর অভ্যাস করুন
  7. হালকা গরম পানিতে এক চামচ লবণ মিশিয়ে দিনে দুই থেকে তিনবার কুলি করুন।
  8. এক টুকরা বরফ নিয়ে যে যাতে ব্যথা সে যাতে চেপে ধরে রাখুন।
  9. দূর্বা ঘাসের রস দাঁত ব্যথা প্রতিরোধে খুবই কার্যকরী।
  10. এক কোয়া রসুন নিয়ে আক্রান্ত দাঁতের সাহায্যে খেয়ে ফেলুন। রসুন এ অ্যান্টিবায়োটিক থাকায় তা দাঁত ব্যথার প্রতিষেধক হিসেবে কাজ করে।
এসবের পরেও যদি আপনার দাঁত ব্যথা না কমে তাহলে দেরি না করে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।

    দাঁত ব্যাথা হলে করণীয় : ব্রাশ এবং পেস্ট

    একই পেস্ট বা মাজন দীর্ঘদিন ব্যবহার থেকে বিরত থাকুন। পেস্ট কেনার সময় আয়ুর্বেদিক, ভেষজ এবং লবনের গুনাগুন সমৃদ্ধ পেস্ট ক্রয় করুন। প্রয়োজনে ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে পেস্ট কিনুন। নিয়মিত দাঁত মাজার ব্রাশ পরিবর্তন করুন। 
    একটি ব্রাশ সর্বোচ্চ দুই থেকে আড়াই মাসের বেশি ব্যবহার করবেন না। ব্রাশ কেনার সময় অবশ্যই নরম এবং আরামদায়ক দেখে কিনুন। অতিরিক্ত শক্ত ব্রাশ আপনার দাঁত ব্যথার অন্যতম কারণ হতে পারে।

    দাঁত ব্যাথা হলে করণীয় : দাঁত ব্যথার এন্টিবায়োটিক

    প্রিয় পাঠক দাঁত ব্যাথা হলে করণীয় সম্পর্কে জানার পর চলুন এবার আমরা জেনে নেই দাঁত ব্যথার জন্য প্রযোজ্য কিছু  এন্টিবায়োটিক ঔষধ সম্পর্কেঃ
    1. HRP-DS - Pacific Pharmacuticals
    2. Fenaton - Drug Internatuinal
    3. Myfocin - Incepta Pharmacuticals
    4. Amifen- Opsonin Pharmacuticals
    5. Napa one- Beximco Pharmacuticals
    6. Etorix- SKF Pharmacuticals
    7. Tory- Square Pharmacuticals
    8. Sinamox- Ibna sina Pharmacuticals
    9. Filmet- Beximco Pharmacuticals
    10. Amodis- Square Pharmacuticals
    প্রিয় পাঠক আমরা উপরে দাঁত ব্যথার এন্টিবায়োটিক এর নাম গুলো কোম্পানির সহ উল্লেখ করেছি।দাঁত ব্যথা হলে ওষুধ খাওয়ার পূর্বেই দাঁত ব্যাথা হলে করণীয় সম্পর্কে আমরা যে  টিপস গুলো আলোচনা করেছি সেগুলো মেনে চলতে পারেন। 
    সেগুলো মানার পরেও যদি আপনার দাঁত ব্যথা ভালো না হয়  তাহলে আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক সেবন করবেন। ডাক্তারের পরামর্শ ব্যতীত যেকোনো ধরনের এন্টিবায়োটিক সেবন করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

    দাঁত ব্যাথা হলে করণীয় : দাঁত সাদা করার উপায়

    নিমের দাঁতন

    নিমের দাঁতন সুপ্রাচীনকাল থেকে দাঁত সাদা করার উপায় হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় নিমের দাতনের কোন জুড়ি নেই। তাই আপনি আপনার দাঁতকে সাদা করতে চাইলে নিমের দাঁতন ব্যবহার করতে পারেন

    কমলার খোসা

    কমলার খোসা একসাথে বেটে পেস্ট করে সেটি দাঁতের ব্যবহার করলে দাঁত সাদা চকচকে হয়ে যায়। সপ্তাহে দুই থেকে তিন দিন কমলার খোসা ব্যবহার করা যায়।

    বেকিং পাউডার

    দাঁত সাদা করার জন্য বেকিং পাউডার খুবই কার্যকরী একটি মাধ্যম। অল্প একটু বেকিং পাউডার পানির সাথে মিশিয়ে মাজন বা পেস্ট হিসেবে দাঁতে ব্যবহার করা যায়।

    লেবুর রস

    লেবুর রস ব্যবহারের মাধ্যমে সহজেই দাঁত সাদা করা যায়।

    সরিষার তেল এবং লবণ

    দুই চামচ পরিমাণ সরিষার তেল নিয়ে তার সাথে অল্প একটু পরিমাণ লবণ নিয়ে সপ্তাহে তিন দিন দাঁত পরিষ্কার করুন দেখবেন আপনার দাঁত নিয়মিত সাদা থাকবে।

    নিয়মিত দাঁত ব্রাশ করা

    দাঁত সাদা রাখার সবচাইতে সহজ পদ্ধতি হচ্ছে নিয়মিত দাঁত ব্রাশ করা। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে এবং সকালে নাস্তার পর দাঁত ব্রাশ করুন। দেখবেন দাঁত সাদা রাখার জন্য এবং সুস্থ রাখার জন্য দাঁত ব্যথা হলে করণীয় সম্পর্কে আপনাকে কোন চিন্তা করতে হবে না।

    দাঁত ব্যাথা হলে করণীয় । দাঁত ব্যথার এন্টিবায়োটিক : লেখক এর মতামত

    প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে দাঁত ব্যথা হলে করণীয়, দাঁত ব্যথার এন্টিবায়োটিক, দাঁত সাদা করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করব আমাদের আলোচনা থেকে আপনি আপনার দাঁত কেন্দ্রিক সকল প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

     সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
    Next Post Previous Post
    No Comment
    Add Comment
    comment url

    ইসলামিক ইনফো বাংলা