ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে - ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ

প্রিয় পাঠক বর্তমান সময়ে ক্রিকেট একটি অন্যতম জনপ্রিয় খেলা বিশেষ করে বাংলাদেশসহ এশিয়া মহাদেশের ক্রিকেটে রয়েছে বিশাল এক জনপ্রিয়তা। ক্রিকেটে সবচাইতে বড় আসর ক্রিকেট বিশ্বকাপ নামে পরিচিত। আপনি জানেন কি ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে ? এবং ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ সম্পর্কে।
ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে
আমাদের আজকের আলোচনা থেকে আপনি যেমন জানতে পারবেন ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তেমনি জানতে পারবেন প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয়েছিল কোন দেশ এবং ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ সম্পর্কে।

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে - ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছেঃ এক নজরে
  • অস্ট্রেলিয়া- ০৬ বার
  • ওয়েস্ট ইন্ডিজ-০২ বার
  • ভারত-০২ বার
  • পাকিস্তান-০১ বার
  • শ্রীলঙ্কা-০১ বার
  • ইংল্যান্ড-০১ বার
ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে বিস্তারিত জানার পূর্বে চলুন জেনে আসি, আসর অনুযায়ী ক্রিকেট বিশ্বকাপ জয়ী দেশের তালিকা সমূহ।এখন পর্যন্ত মোট ১৩ টি ক্রিকেট বিশ্বকাপ আসর অনুষ্ঠিত হয়েছে। নিচে ১৩ টি ক্রিকেট বিশ্বকাপ আসর সাল এবং আয়োজক দেশ এর নাম সহ উল্লেখ করা হলোঃ
  1. ১৯৭৫ ইংল্যান্ড
  2. ১৯৭৯ ইংল্যান্ড
  3. ১৯৮৩ ইংল্যান্ড
  4. ১৯৮৭ ভারত পাকিস্তান
  5. ১৯৯২ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
  6. ১৯৯৬ ভারত পাকিস্তান শ্রীলংকা
  7. ১৯৯৯ ইংল্যান্ড
  8. ২০০৩ দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে কেনিয়া
  9. ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ
  10. ২০১১ ভারত পাকিস্তান বাংলাদেশ
  11. ২০১৫ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড
  12. ২০১৯ ইংল্যান্ড
  13. ২০২৩ ভারত

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে - প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয়েছিল কোন দেশ

  • ১৯৭৫ সালে ইংল্যান্ডে প্রথমবারের মতো আয়োজিত প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ এবং রানার্সআপ দেশ ছিল অস্ট্রেলিয়া।
  • ১৯৭৯ সালে ইংল্যান্ডে আয়োজিত দ্বিতীয় ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন দেশ ওয়েস্ট ইন্ডিজ এবং রানার্সআপ দেশ ইংল্যান্ড
  • ১৯৮৩ সালে ইংল্যান্ডে আয়োজিত তৃতীয় বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন দেশ ভারত এবং রানার্স আপ ছিল ওয়েস্ট ইন্ডিজ।
  • ১৯৮৭ সালে ভারত এবং পাকিস্তানের যৌথ আয়োজনে অনুষ্ঠিত চতুর্থ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দেশ অস্ট্রেলিয়া এবং রানার্সআপ দেশ ইংল্যান্ড
  • ১৯৯২ সালে ক্রিকেট বিশ্বকাপ এর পঞ্চম আসর অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। এই আসরে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান এবং ইংল্যান্ড
  • ১৯৯৬ সালে ভারত পাকিস্তান এবং শ্রীলংকার যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ ক্রিকেটের ষষ্ঠ আসর এই আসরে চ্যাম্পিয়ন হয় প্রথমবারের মতো শ্রীলংকা এবং রানার্সআপ দেশ অস্ট্রেলিয়া।
  • ১৯৯৯ সালে আয়োজিত বিশ্বকাপ ক্রিকেটের সপ্তম আসরের আয়োজক ছিল ইংল্যান্ড। দেশ অস্ট্রেলিয়া এবং রানার্স আপ দেশ ছিল পাকিস্তান।
  • ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে এবং কেনিয়ার আয়োজনে অনুষ্ঠিত হয় ৮ম বিশ্বকাপ ক্রিকেট আসর। এই আসরে চ্যাম্পিয়ন হয় গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং রানার্সআপ ভারত।
  • ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হয় নবম বিশ্বকাপ ক্রিকেট আসর। নবম বিশ্বকাপ ক্রিকেটের চ্যাম্পিয়ন দেশ অস্ট্রেলিয়া এবং এবং রানার্সআপ শ্রীলংকা।
  • ২০১১ সালের দশম আসর অনুষ্ঠিত হয় ভারত পাকিস্তান এবং বাংলাদেশে। এই আসরের চ্যাম্পিয়ন ভারত এবং রানার্সআপ শ্রীলংকা।
  • ২০১৫ সালে ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। এটি বিশ্বকাপ ক্রিকেটের ১১ তম আসর। এই আসরের চ্যাম্পিয়ন দেশ অস্ট্রেলিয়া এবং রানার্সআপ দেশ নিউজিল্যান্ড।
  • ২০১৯ আয়োজিত হয় বিশ্বকাপ ক্রিকেটের ১২ তম আসর ইংল্যান্ড এবং ওয়েলসে। সে আসরে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড এবং রানার্সআপ হয় নিউজিল্যান্ড।
  • ২০২৩ সালে আয়োজিত ১৩ তম আসর অনুষ্ঠিত হয় ভারতে এই আসরে পঞ্চম বারের মতো ক্রিকেট বিশ্বের চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া এবং দ্বিতীয়বারের মতো রানার্সআপ হয় ভারত।

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে: বিস্তারিত

প্রিয় পাঠক বিশ্বকাপ ক্রিকেটের মোট ১৩ টি আসর এখন পর্যন্ত অনুষ্ঠিত হলেও চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য হয়েছে মাত্র ছয়টি দেশের। দেশগুলো হলোঃ ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড।

অস্ট্রেলিয়া-০৬

সর্বোচ্চ কাপ বিজয়ী দেশ অস্ট্রেলিয়া। ১৩ টি আসরের মধ্যে ০৬ টি বিশ্বকাপই ছিল তাদের দখলে। তারা ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫ এবং সর্বশেষ ২০২৩ বিশ্বকাপ আসরের বিজয়ী। এছাড়াও তারা ১৯৭৫ এবং ১৯৯৬ সালের বিশ্বকাপে রানার্সআপ হয়। এ দুটি আসলে বিজয়ী হলে তাদের মোট কাপের সংখ্যা দাঁড়াতো ৮টি।

ওয়েস্ট ইন্ডিজ-০২

ওয়েস্ট ইন্ডিজ এখন পর্যন্ত দুটি আসরে চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৭৫ এবং ১৯৭৯ সালে আয়োজিত প্রথম দুই ক্রিকেট বিশ্বকাপ জয়ী দেশ ওয়েস্ট ইন্ডিজ। এছাড়াও তারা তৃতীয় আসরে ১৯৮৩ সালে রানার্সআপ হয়।

ভারত-০২

ক্রিকেট বিশ্বকাপ দুইবার নিয়েছে ভারত। ২০১১ এবং ১৯৮৩ সালে। প্রথমবারের মতো এশিয়ার কোন দেশ হিসেবে ক্রিকেট বিশ্বকাপ জয়ী দেশ ছিল ভারত। ২০০৩ এবং সর্বশেষ 13 তম আসর ২০২৩ সালের রানার্স আপ দেশ ভারত।

পাকিস্তান-০১

পাকিস্তান ক্রিকেট বিশ্বকাপ একবার নিয়েছে ১৯৯২ সালে। এর পাশাপাশি ১৯৯৯ সালের ক্রিকেট বিশ্বকাপে রানার্সআপ হয় পাকিস্তান।

শ্রীলংকা-০১

১৯৯৬ সালের ষষ্ঠ আসরের চ্যাম্পিয়ন দেশ শ্রীলংকা। ক্রিকেট বিশ্বকাপের অন্যতম দুঃখী দেশ ও শ্রীলংকা। এর কারণ ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপে পরপর দুইবার ফাইনালে গেলেও বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়নি শ্রীলঙ্কানদের।

ইংল্যান্ড-০১

ক্রিকেটের জনক ইংল্যান্ড এখন পর্যন্ত মাত্র একবার বিশ্বকাপ জয় করতে পেরেছে ২০১৯ সালে। ১৯৭৯,১৯৮৭ এবং ১৯৯২ এর ফাইনালে পরপর তিনবার পরাজিত হয়ে ক্রিকেট বিশ্বের সবচাইতে দুঃখী দেশ ইংল্যান্ড।

প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয়েছিল কোন দেশ

১৯৭৫ সালে ইংল্যান্ডে আয়োজিত প্রথম বিশ্বকাপ জয়ী দেশ ছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ এবং ১৯৭৯ এর প্রথম ২ আসরের বিশ্বকাপ জয়ী দেশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তারপর থেকে এখন পর্যন্ত তারা আর বিশ্বকাপের স্বাদ নিতে পারেনি।

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে : ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ

বিশ্বকাপ ক্রিকেট এর ইতিহাসে দুঃখী দেশ হিসেবে ধরা হয় ইংল্যান্ড শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডকে। এর কারণ হলোঃ

ইংল্যান্ড

ক্রিকেটের জনক দেশ ইংল্যান্ড অথচ ক্রিকেট বিশ্বের ইতিহাসে তারাই সবচাইতে দুঃখী দেশ। একটি বিশ্বকাপের জন্য প্রায় ৪৫ বছর। ১৯৭৫ সাল থেকে ক্রিকেট বিশ্বকাপের আয়োজন হলেও ৪৫ বছর পর উনি 2২০১৯ সালে বিশ্বকাপ জয়ের সৌভাগ্য হয় ইংল্যান্ডের।
১৯৭৯,১৯৮৭ এবং ১৯৯২ এই তিন বিশ্বকাপের ফাইনালে গেলেও পরাজিত হতে হয় ওয়েস্ট ইন্ডিজ অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের কাছে। সেজন্য ক্রিকেট বিশ্বের সবচাইতে দুঃখী দেশের তালিকায় প্রথমে রয়েছে ক্রিকেটের জনক ইংল্যান্ড।

শ্রীলংকা

৯৬ এর ক্রিকেট বিশ্বকাপ চ্যাম্পিয়ন দেশ শ্রীলঙ্কা। কিন্তু তাদের দুঃখের কারণ ২০০৭ এবং ২০১১ পর পর দুই আসরে ফাইনালে গিয়ে পরাজিত হয়ে রানার্সআপ হয়ে বিশ্বকাপ শেষ করতে হয়েছে। এই দুই আসনে তারা পরাজিত হয় অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে।

নিউজিল্যান্ড

ক্রিকেট বিশ্বের আরেক দুঃখী দেশ নিউজিল্যান্ড। তাদের দুঃখের কারণ ২০১৫ এবং ২০১৯ দুই বিশ্বকাপে পর পর তারা ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের কাছে পরাজিত হয়ে তাদের রানার্স আপ হিসেবে ঘরে ফিরে যেতে হয়েছে। এছাড়াও এখন পর্যন্ত বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ সেমিফাইনাল খেলা দেশ নিউজিল্যান্ড কিন্তু এখন পর্যন্ত একবারও তাদের বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ হয়নি।

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে - ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ : লেখক এর মতামত

প্রিয় পাঠক আমরা আপনাদের সামনে ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তেমনি জানতে পারবেন প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ী হয়েছিল কোন দেশ এবং ক্রিকেট বিশ্বের দুঃখী দেশসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা