২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার - ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

প্রিয় পাঠক আমরা যারা মুসলিম আছি তারা প্রত্যেকেই পবিত্র রমজান মাস উপলক্ষে আগে থেকেই প্রস্তুতি নিয়ে থাকি সেই ধারাবাহিকতায় আজকে আমরা আপনাদের সামনে ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে হবে সে বিষয় নিয়ে আলোচনা করব।
২০২৪ সালের পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার - ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

প্রিয় পাঠক আমরা সবাই জানি ২০২৩ সালে রমজান মাস শুরু হয়েছিল ২৩ শে মার্চ এবং পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল ২২ শে এপ্রিল। সে ধারাবাহিকতায় আজকে আমরা ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে তার সম্ভাব্য তারিখ সম্পর্কে জানব।

প্রিয় পাঠক আমাদের এই পোস্ট থেকে আপনি জানতে পারবেন:
  • ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার
  • ২০২৪ সালের পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে
  • ২০২৪ সালের পবিত্র লাইলাতুল কদরের সম্ভাব্য তারিখ
  • ২০২৪ সালের পবিত্র জুমাতুল বিদার সম্ভাব্য তারিখ
  • ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার

নিচে ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার দেওয়া হল:

২০২৪ সালের পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার : ২০২৪ সালের পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে

২০২৩ সালের রমজান মাসের সাথে হিসাব করলে ২০২৪ সালে পবিত্র রমজান মাস শুরু হতে আর মাত্র ছয় মাসের মত বাকি আছে। ইংরেজি মাসগুলো ৩০ বা ৩১ দিনের হলেও আরবি মাসগুলো ২৯ এবং ৩০ দিনের হয় সেই হিসেবে প্রতি বছর রমজান মাস ইংরেজি হিসেবে কয়েকদিন এগিয়ে আসে।
এই হিসেবে বিভিন্ন গবেষকদের মতে ২০২৪ সালের পবিত্র রমজান মাসের প্রথম রোজা হওয়ার সম্ভাব্য তারিখ ১১ই মার্চ সোমবার। বিশেষ দ্রষ্টব্য: পবিত্র রমজান মাসের প্রথম দিন অবশ্যই চাঁদ দেখার উপর নির্ভরশীল।

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার : ২০২৪ সালের পবিত্র লাইলাতুল কদরের সম্ভাব্য তারিখ

২০২৪ সালের পবিত্র লাইলাতুল কদরের সম্ভাব্য তারিখ হতে পারে পাঁচ এপ্রিল শুক্রবার দিবাগত রাতে। অর্থাৎ ২৬ এ রমজান। এখানে একটি বিষয় গুরুত্বপূর্ণ, মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর পবিত্র হাদিস অনুযায়ী রমজান মাসের শেষ ১০ দিনের মধ্যে বিজোড় রাত্রি যেগুলো রয়েছে অর্থাৎ একুশে রমজান ২৩ শে রমজান ২৫ শে রমজান এবং ২৭ শে রমজান এর মধ্যে যেকোনো একদিন লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা রয়েছে।
আমরা সকলেই জানি আরবি হিসেবে রাত পূর্বে গণনা করা হয় অর্থাৎ সূর্যাস্তের সঙ্গে সঙ্গে নতুন দিনের শুরু হয় সে হিসেবে ২১শে রমজান দিবাগত রাত বলতে বুঝায় ইংরেজি হিসেবে অনুযায়ী ২০ এ রমজানের রাতকে।  এইজন্য ২০ এ রমজান, ২২শে রমজান, ২৪ শে রমজান এবং ২৬ শে রমজান এর রাতে লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা রয়েছে। 

২০২৪ সালের পবিত্র রমজান মাসের ক্যালেন্ডার অনুযায়ী ৩০ শে মার্চ, ১ এপ্রিল, ৩ এপ্রিল, ৫ এপ্রিল এবং ৭ এপ্রিল এর মধ্যে যেকোনো একদিন রাত্রে লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার : ২০২৪ সালের পবিত্র জুমাতুল বিদার তারিখ

২০২৪ সালের পবিত্র জুমাতুল বিদা হবে ইংরেজি পাঁচ এপ্রিল শুক্রবার তবে পবিত্র মাহে রমজানের হিসেবে এটি ২৫ রোজা অথবা ২৬ রোজা হতে পারে। যেটি সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। পবিত্র জুমাতুল বিদা বলতে বুঝায় পবিত্র রমজান মাসের শেষ জুমাকে। পবিত্র রমজান মাসের শেষ জুমা জুমাতুল বিদার পাশাপাশি আরব বিশ্ব সহ অনেক মুসলিম দেশে আল কুদস দিবস হিসেবে পালিত হয়।

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার : ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

২০২৪ সালের রোজার ঈদ বা পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হওয়ার সম্ভাব্য তারিখ ১০ এপ্রিল অথবা ১১ এপ্রিল যেটি চাঁদ দেখার উপর সম্পূর্ণ নির্ভরশীল। যদি রোজা ২৯ টি হয় তাহলে ২০২৪ সালের রোজার ঈদের সম্ভাব্য তারিখ ১০ এপ্রিল এবং যদি ৩০ টি রোজা হয় তাহলে রোজার ঈদের সম্ভাব্য তারিখ ১১ই এপ্রিল। 

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার : লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আমরা আজকে আপনাদের সামনে ২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার ,২০২৪ সালের পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে, ২০২৪ সালের পবিত্র লাইলাতুল কদরের সম্ভাব্য তারিখ, ২০২৪ সালের পবিত্র জুমাতুল বিদার সম্ভাব্য তারিখ এবং ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা