কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা

কিভাবে পাঠক আমরা সকলে জানি কিসমিস খুবই উপকারী একটি খাদ্য। আমরা অনেকেই নিয়মিত কিসমিস খেয়ে থাকি। কিন্তু আমরা কিসমিস এর উপকারিতা এবং কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা সম্পর্কে জানি না।
কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা
আমাদের আজকের আলোচনাটি মনোযোগ সহকারে পড়লে আপনি কিসমিস খাওয়ার নিয়ম , কিসমিসের পুষ্টিগুণ , কিসমিস এর উপকারিতা এবং কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা

কিসমিস এর পুষ্টিগুণ

কিসমিস এর উপকারিতা জানতে হলে প্রথমেই আমাদেরকে জানতে হবে কিসমিস এর পুষ্টিগুণ সম্পর্কে চলুন প্রিয় পাঠক আমরা এক নজরে দেখে নেই কিসমিসে কি কি পুষ্টি উপাদান থাকে:
  1. ক্যালোরি
  2. শর্করা
  3. চিনি
  4. স্নেহ
  5. প্রোটিন
  6. থায়ামিন
  7. রিবোফ্লাভিন
  8. নায়াসিন
  9. প্যানটোথেনিক
  10. অ্যাসিড
  11. ভিটামিন- বি
  12. কোলেন
  13. ফোলেট
  14. ভিটামিন সি
  15. ভিটামিন ই
  16. ভিটামিন কে
  17. ক্যালসিয়াম
  18. আয়রন
  19. ম্যাগনেসিয়াম
  20. ম্যাঙ্গানিজ
  21. ফসফরাস
  22. পটাশিয়াম
  23. সোডিয়াম
  24. জিংক
  25. ফ্লুকোরাইড

কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা

কিসমিস এর উপকারিতা বলে শেষ করা যাবে না।আমাদের শরীররের বিভিন্ন রকম দুর্বলতা দূর করতে কিসমিস গুরুত্বপূর্ন ভূমিকা রাখে। কিসমিস এর উপকারিতাগুলো হলঃ

কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা : বিস্তারিত

ওজন বৃদ্ধি করে

যারা নিজের ওজন বাড়াতে চান তাদের জন্য কিসমিস খুবই উপকারী একটি উপাদান। প্রতিদিন রাত্রে ১০ থেকে ১৫ টি কিসমিস পানিতে ভিজিয়ে রাখে সকালে পানিসহ পান করুন দেখবেন কিছুদিনের মধ্যে আপনার ওজন আস্তে আস্তে বৃদ্ধি পাওয়া শুরু করবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

কিসমিসে মানব দেহের জন্য গুরুত্বপূর্ণ ২৫টি উপাদান থাকে যেগুলো আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খুবই কার্যকরী।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

কিসমিসে পটাশিয়াম এবং সোডিয়াম থাকে। যা মানুষের শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যাদের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে হিমশিম খেতে হয় তারা প্রতিদিন নিয়মিত কিসমিস খাওয়ার অভ্যাস করুন তাহলে কিসমিস এর উপকারিতা বুঝতে পারবেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

প্রতিদিন সকালে খালি পেটে কিসমিস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনেক ভালো ভূমিকা রাখে।

শরীরের রক্ত প্রবাহ বৃদ্ধি করে

কিসমিসে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম ম্যাগনেসিয়াম এবং ভিটামিন থাকে যেগুলো আপনার শরীরের রক্ত প্রবাহ বৃদ্ধিতে খুবই কার্যকরী ভূমিকা রাখে।

কোষ্ঠকাঠিন্য দূর করে

শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করতে কিসমিসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি করে

কিসমিসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পটাশিয়াম ম্যাগনেসিয়াম শর্করা রয়েছে যেগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে শরীরের কর্মক্ষমতা বৃদ্ধি করে।

ক্যান্সার প্রতিরোধ করে

কিসমিসে থাকা কোলিন মানুষের শরীরে ক্যান্সারের জীবাণুকে সক্রিয় রাখতে বাধা প্রদান করে যার ফলে নিয়মিত কিসমিস খেলে ক্যান্সার প্রতিরোধ করা অনেকটাই সম্ভব হয়ে দাঁড়ায়। কিসমিস এর উপকারিতা সঠিকভাবে পেতে হলে  প্রতিদিন সকালে কিসমিস ভিজিয়ে খেতে হবে।

হাড় শক্তিশালী করে

ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম ক্যালসিয়াম ইত্যাদি মানুষের শরীরের হাড়কে শক্তিশালী করে। হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে যাদের হাঁটু ব্যথা বাড়ে ব্যথা রয়েছে তারা নিয়মিত কিসমিস খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

যৌন ক্ষমতা বৃদ্ধি করে

কিসমিস যৌন ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিসমিসে থাকা ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি শরীরকে শক্তিশালী করে পাশাপাশি কিসমিস রক্ত প্রবাহের বৃদ্ধির মাধ্যমে যৌন ক্ষমতা বৃদ্ধি করে।

হজম শক্তি বৃদ্ধি করে

যাদের হজম কেন্দ্রিক বিভিন্ন সমস্যা রয়েছে তারা সহজেই এর থেকে মুক্তি পেতে চাইলে নিয়মিত কিসমিস ভিজিয়ে খেতে পারেন এতে করে আপনার স্বজন শক্তি খুব দ্রুত বৃদ্ধি পাবে।

হার্ট ভালো রাখে

কিসমিসের অন্যতম আরেকটি উপকারিতা হচ্ছে কিসমিস হার্ড ভালো রাখতে সহায়তা করে। যাদের হার্টের বিভিন্ন সমস্যা রয়েছে তারা নিয়মিত কিসমিস ভিজিয়ে খেতে পারেন। এতে করে আপনার হার্ট আগের চাইতে অনেক ভালো থাকবে।

কিসমিস এর উপকারিতা - কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে কিসমিস খাওয়ার নিয়ম , কিসমিসের পুষ্টিগুণ , কিসমিস এর উপকারিতা এবং কিসমিস ভিজিয়ে খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা