পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে । দলিল তল্লাশি অনলাইনে

প্রিয় পাঠক দলিল একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস। কিন্তু কিছু কিছু পুরাতন দলিল আমরা হারিয়ে ফেলি। অনেকেই আবার দলিল তল্লাশি অনলাইনে করে থাকি। তাই আজকে আমরা কিভাবে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে - দলিল তল্লাশি অনলাইনে
আজকের এই আলোচনার পর আশা করব আপনি আপনার হারিয়ে যাওয়া দলিল তল্লাশি অনলাইনে করে খুব সহজে বের করতে পারবেন। চলুন তাহলে জেনে নেই কিভাবে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে। 

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে - দলিল তল্লাশি অনলাইনে

দলিল কি?

দলিল বলতে মূলত জমির বৈধ মালিকানা স্বত্বকে বুঝায়। আপনি উত্তরাধিকার সূত্রে কিংবা ক্রয় সূত্রে যেকোনো জমির মালিক হতে পারেন কিন্তু যতক্ষণ পর্যন্ত না আপনার কাছে ওই জমির দলিল থাকবে ততক্ষণ পর্যন্ত আপনি ওই জমির বৈধ মালিক হবেন না।

একটি দলিলে জমির বিবরণ, ক্রেতা-বিক্রেতার স্বাক্ষর এবং উপস্থিত সাক্ষীগনের স্বাক্ষর থাকা বাধ্যতামূলক। বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত ভূমি আইন ২০২৩ অনুযায়ী দলিল যার জমি তার। এই একটি কথা থেকে দলিলের গুরুত্ব তা বুঝা যায়।দলিল জরুরি প্রয়োজনীয় একটি জিনিস।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সেজন্য প্রথমেই আপনি কিছু তথ্য সংগ্রহ করে নিন। যেমনঃ বিভাগের নাম, জেলার নাম, দলিলের মালিকের নাম, মালিকের পিতার নাম, দাগ নং, মৌজার নাম, আরএস খতিয়ান নং, জমি রেজিস্ট্রেশন এর সাল। ইত্যাদি
প্রথমেই বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর ডান সাইড থেকে নাগরিক সেবা কর্নার এ ক্লিক করুন। ক্লিক করা হলে দেখতে পাবেন আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে এর মধ্যে হতে সনদের আবেদনে ক্লিক করুন। সনদর আবেদনে ক্লিক করলে আপনাকে প্রশ্ন করা হবে আপনি কিভাবে জমির মালিক হয়েছেন । 

আপনি সঠিক অপশনটি ক্লিক করুন তাহলে আপনাকে জিজ্ঞেস করা হবে আপনি নিবন্ধিত গ্রাহক কিনা যদি নিবন্ধিত গ্রাহক না হন। তাহলে সিলেক্ট করে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জন্ম তারিখ এবং মোবাইল নাম্বার দিয়ে নিবন্ধন করে নিন। এরপর পুনরায় আগের অপশনে ফিরে গিয়ে হ্যা ক্লিক করে প্রবেশ করুন। এরপর আপনার কাছে যে সকল তথ্য জানতে চাওয়া হবে সে তো সকল তথ্যগুলো সঠিকভাবে প্রদান করে আবেদন করুন অপশনে ক্লিক করুন। 

ক্লিক করা হয়ে গেলে আপনার জাতীয় পরিচয়পত্রের একটি স্ক্যান কপি চাওয়া হবে সেটি যথাযথভাবে প্রদান করুন। এভাবে আবেদনটি সম্পন্ন করুন। এরপর আপনাকে অনলাইনে সর্বমোট 32 টাকার একটি ‍ফী প্রদান করতে হবে। 
এটি মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, রকেট, নগদ বা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে খুব সহজেই প্রদান করতে পারবেন। দলিল তল্লাশি অনলাইনে সম্পন্ন হলে আপনাকে একটি পিডিএফ কপি দেওয়া হবে ডাউনলোড/প্রিন্ট অপশনে গিয়ে সেটি খুব সহজে ডাউনলোড বা প্রিন্ট করতে পারবেন।

দলিল তল্লাশি অনলাইনে

দলিল তল্লাশি অনলাইনে করতে হলে প্রথমেই আপনি কিছু তথ্য সংগ্রহ করে নিন। যেমনঃ আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার, বিভাগের নাম, জেলার নাম, দলিলের মালিকের নাম, মালিকের পিতার নাম, দাগ নং, মৌজার নাম, আরএস খতিয়ান নং, জমি রেজিস্ট্রেশন এর সাল ইত্যাদি।

এবার আমাদের দেওয়া লিংকে ক্লিক করুন= অনলাইন জমির দলিল । এখানে আপনি আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। যদি আপনার রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে আপনি লগইন করতে পারবেন না সে ক্ষেত্রে প্রথমে জাতীয় পরিচয় পত্র নাম্বার দিয়ে লগইন করে নিন। এরপর আপনার কাছে কিছু তথ্য চাওয়া হবে আপনি বিভাগের নাম, জেলার নাম, সবকিছু সিলেক্ট করার পর মৌজা নং, দাগ নং, আর এস খতিয়ান নং ইত্যাদি সিলেক্ট করুন। 
সকল তথ্য সঠিক হয়ে প্রদান করার পর আপনাকে আপনার জমি সম্পর্কে সকল তথ্য প্রদান করা হবে আপনি সেখান থেকে মালিকের নাম এবং মালিকের পিতার নাম সঠিকভাবে মিলিয়ে যাচাই করে নিন। এরপর আপনাকে অনলাইনে সর্বমোট 32 টাকার একটি ‍ফী প্রদান করতে হবে। এটি মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, রকেট, নগদ বা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে খুব সহজেই প্রদান করতে পারবেন।

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে সম্পন্ন হলে আপনাকে একটি পিডিএফ কপি দেওয়া হবে ডাউনলোড/প্রিন্ট অপশনে গিয়ে সেটি খুব সহজে ডাউনলোড বা প্রিন্ট করতে পারবেন। এভাবেই পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে।

দলিল যার জমি তার

২০২৩ সালের সেপ্টেম্বর মাসে বাংলাদেশের জাতীয় সংসদে দলিল যার জমি তার বিলটি পাস করা হয় এই বিল পাশের মাধ্যমে জমির মালিকানা সত্বে সাধারণ নাগরিকদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। পূর্বে জমির দলিল থাকা সত্ত্বেও দখলের অভাবে অনেকে জমির মালিকানা ভোগ করতে পারেন নাই।

কিন্তু নতুন এই আইনের মাধ্যমে আইনগতভাবেই দলিল যার জমি তার হিসেবে গণ্য হবে। এতে করে বহু সাধারণ নাগরিক তাদের তাদের দখল চ্যুত হওয়া জমি ফিরে পাবেন।
তবে, এই আইনের একটি ক্ষতিকর দিক রয়েছে। এই আইনের ফলে জাল দলিল এর সংখ্যা বৃদ্ধি পাবে এর পাশাপাশি জালিয়াতির মাধ্যমে খুব সহজেই জমির দখল গ্রহণ করা সম্ভব হবে। যেটি আসলেই একটি চিন্তার বিষয়।

তবে আমরা আশা করব দলিল যার জমি তার এই আইনটি সঠিকভাবে প্রয়োগের মাধ্যমে সাধারণ জনগণ আইনটির সুফল ভোগ করতে পারবে।

নাম দিয়ে জমির দলিল

আপনি যদি আপনার নাম দিয়ে জমির দলিল করতে চান তাহলে প্রথমেই ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর ই- নামজারী এর আবেদনে ক্লিক করুন। ক্লিক করা হয়ে গেলে আপনার মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিন। 

সফলভাবে লগইনের পর আপনার কাছে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জন্ম তারিখ এবং মোবাইলে যাওয়া ওটিপি চাওয়া হবে সেগুলো সঠিকভাবে প্রদান করুন।এরপর আপনার জমি সংক্রান্ত যে সকল তথ্য চাওয়া হবে সেগুলো সঠিকভাবে খুব সতর্কতার সহিত পূরণ করুন। 
পূরণ হয়ে গেলে সাবমিট অপশনে ক্লিক করুন এরপর আপনার কাছে নাম দিয়ে জমির দলিল সেবার জন্য প্রাথমিকভাবে ৭০ টাকা ফি প্রদান করতে হবে এটি আপনি যে কোন মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে প্রদান করতে পারবেন।প্রাথমিক আবেদন শেষ হওয়ার পর সর্বোচ্চ ২৮ দিনের মধ্যে আপনাকে এসএমএস এর মাধ্যমে আপনার নাম দিয়ে জমির দলিলটি সংগ্রহ করার জন্য বলা হবে। 

এসএমএস পাওয়ার পরে নির্ধারিত লিংকে গিয়ে পুনরায় অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ১১০০ টাকা ফি প্রদান করতে হবে।ফী প্রদান সম্পন্ন হলে আপনি আপনার নাম দিয়ে জমির দলিলটি সংগ্রহ করতে পারবেন। এ সংক্রান্ত আরো বিস্তারিত তথ্যের জন্য এই লিংকে ক্লিক করুনঃ নাম দিয়ে জমির দলিল

পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে - দলিল তল্লাশি অনলাইনে : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে দলিল কি?, কিভাবে পুরাতন দলিল বের করুন খুব সহজে নিজের মোবাইল দিয়ে, দলিল তল্লাশি অনলাইনে,দলিল যার জমি তার এবং নাম দিয়ে জমির দলিল কিভাবে পাবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা