৯৯৯ এর সেবা সমূহ । জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত

প্রিয় পাঠক আমাদের অনেক সময় পুলিশ, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স এর সেবার প্রয়োজন হয়। এই সেবাগুলো খুব সহজেই ৯৯৯ এর মাধ্যমে পাওয়া যায়। আজকে আমরা ৯৯৯ এর সেবা সমূহ অর্থাৎ জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত জানবো।
৯৯৯ এর সেবা সমূহ -  জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত
চলুন তাহলে আমরা জেনে নেই ৯৯৯ কি?, ৯৯৯ এর সেবা সমূহ, ৯৯৯ এ যোগাযোগের পদ্ধতি এবং জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য। আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ হওয়ায় আশা করবো শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

৯৯৯ এর সেবা সমূহ । জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত

৯৯৯ কি?

৯৯৯ হচ্ছে বাংলাদেশ পুলিশ দ্বারা পরিচালিত একটি জাতীয় জরুরি সেবা প্রদানকারী নাম্বার। এই নাম্বারে যোগাযোগ করে সহজেই পুলিশ, এম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের সাথে যুক্ত হওয়া যায়। বাংলাদেশ সহ বিশ্বের আরো অনেক দেশেই ৯৯৯ এর সেবা সমূহ বলতে জাতীয় জরুরি সেবাকে বুঝায়। যেমন বাহরাইন, কেনিয়া, ম্যাকাও, মালয়েশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, কাতার, আরব আমিরাত, জিম্বাবুয়ে ইত্যাদি।

৯৯৯ এর সেবা সমূহ

৯৯৯ এ মূলত তিন ধরনের সেবা প্রদান করা হয়ে থাকে।
  • পুলিশ
  • অ্যাম্বুলেন্স
  • ফায়ার সার্ভিস

৯৯৯ এর সেবা সমূহ : পুলিশ

যেকোনো অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হলে বা কোন ধরনের বেআইনি কাজ যেটা দেশ সমাজ বা জাতির জন্য ক্ষতিকর তা দেখতে পেলে ৯৯৯ এ কল করে সহজেই বাংলাদেশ পুলিশের সেবা পাওয়া যায়। 
চুরি ছিনতাই হত্যা রাহাজানি অসামাজিক কার্যকলাপ মাদক কারবার অবৈধ অস্ত্র নাশকতা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা ইত্যাদি সহজে কোন বেআইনি কাজের ক্ষেত্রে ৯৯৯ এ কল করলে খুব তাড়াতাড়ি বাংলাদেশ পুলিশ দ্রুত সেই বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে। বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষায় ৯৯৯ এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

৯৯৯ এর সেবা সমূহ : অ্যাম্বুলেন্স

জরুরি প্রয়োজনে দিনে কিংবা রাতে ২৪ ঘন্টায় ৯৯৯ এ্যাম্বুলেন্স এর সুবিধা পাওয়া যায়। শহর কিংবা গ্রাম যে কোন জায়গায় জরুরি প্রয়োজনে ৯৯৯ এ কল করে খুব সহজেই অ্যাম্বুলেন্সের খোঁজ পাওয়া যায়।

৯৯৯ এর সেবা সমূহ : ফায়ার সার্ভিস

অগ্নি দুর্ঘটনায় ৯৯৯ ফোন করলে দ্রুততার সহিত স্থানীয় ফায়ার সার্ভিস অফিসের সাথে যোগাযোগ করে দেয়া হয় যার ফলে ফায়ার সার্ভিস কর্মীরা খুব সহজেই দুর্ঘটনা সম্পর্কে জানতে পারেন এবং দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন। শুধু অগ্নি দুর্ঘটনা নয় যেকোনো ধরনের সড়ক দুর্ঘটনা, প্রাকৃতিক দুর্যোগ, ভবন ধস, ভূমিকম্প, নৌপথে দুর্ঘটনা ইত্যাদি সকল ক্ষেত্রেই ৯৯৯ এ কল করে ফায়ার সার্ভিসের সেবা পাওয়া যায়।

৯৯৯ এ যোগাযোগের পদ্ধতি

৯৯৯ যোগাযোগের জন্য যেকোনো মোবাইল থেকে ৯৯৯ ডায়াল করে কল করলে তা সরাসরি জাতীয় হেল্প ডেক্স এ যুক্ত হয়ে যাবে। এটি সম্পূর্ণ টোল ফ্রি একটি ফ্রি সুবিধা। জাতীয় হেল্প ডেক্সটি বাংলাদেশ পুলিশের তত্ত্বাবধানে পরিচালিত হয়। 
বাংলাদেশ পুলিশের মাধ্যমে কি ধরনের সেবা আপনার প্রয়োজন তা যাচাই করে সংশ্লিষ্ট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে আপনাকে যুক্ত করে দেওয়া হবে। ওই প্রতিষ্ঠান আপনার বিস্তারিত তথ্য সংগ্রহ করে আপনাকে যত দ্রুত সম্ভব আপনার কাঙ্খিত সেবা প্রদান করবে।

জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত

বাংলাদেশে মোট আটটি জরুরী সেবা বা হটলাইন সেবা রয়েছে। চলুন এক নজরে আমরা দেখে নেই কি কি সেবা রয়েছে এবং কিভাবে এ সকল সেবা পাওয়া যাবে।
  1. জাতীয় জরুরি সেবা-৯৯৯
  2. শিশু সহায়তা-১০৯৮
  3. নারী ও শিশু নির্যাতন-১০৯
  4. জাতীয় পরিচয় পত্র-১০৫
  5. দুর্যোগের আগামবার্তা-১০৯০
  6. দুর্নীতি দমন কমিশন -১০৬
  7. জাতীয় তথ্য সেবা-৩৩৩
  8. ভূমি সেবা -১৬১২২
  9. ফায়ার সার্ভিস হটলাইন-১৬১৬৩
  10. মাদকদ্রব্য নিয়ন্ত্রণ হটলাইন- ৮৮০১৯০৮৮৮৮৮৮৮

জাতীয় জরুরি সেবা-৯৯৯

জাতীয় জরুরি সেবা-৯৯৯ সম্পর্কে আমরা উপরে বিস্তারিত আলোচনা করেছি। চলুন এখন আমরা অন্যান্য গুলো সম্পর্কে জেনে নিই।

শিশু সহায়তা-১০৯৮

কোন ধরনের শিশু নির্যাতন বা সহিংসতা থেকে পাশাপাশি বিপদগ্রস্ত শিশুদের সহযোগিতার জন্য জাতীয় হট লাইন নাম্বার ১০৯৮। এটি একটি টোল ফ্রি সেবা সহায়তা।

নারী ও শিশু নির্যাতন-১০৯

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে গঠন করা হয় নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল যার হট লাইন নাম্বার ১০৯। যে কোন স্থানে নারী এবং শিশু নির্যাতিত হলে এ নাম্বার ডায়াল করলে নারী ও শিশু মন্ত্রণালয় থেকে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়।

জাতীয় পরিচয় পত্র-১০৫

জাতীয় পরিচয় পত্র সংক্রান্ত যেকোনো সহায়তা ,তথ্য বা অভিযোগ ইত্যাদি ক্ষেত্রে জাতীয় হট লাইন নাম্বার ১০৫। আপনি আপনার পরিচয় পত্রের কোন কিছু সংশোধন, স্থানান্তর সহ জাতীয় সেবা সমূহ সঠিকভাবে না পেলে ১০৫ এর কল করে আপনার অভিযোগসহ জানাতে পারেন।

দুর্যোগের আগামবার্তা-১০৯০

দুর্যোগের আগামবার্তা সহজে মানুষের কাছে পৌঁছানোর জন্য গঠন করা হয়েছে দুর্যোগের আগামবার্তা সেল। যার হট লাইন নাম্বার১০৯০। দুর্যোগকালীন সময় আপনি যদি দুর্যোগের সার্বিক অবস্থার খোঁজ নিতে চান তাহলে দেশের যেকোন প্রান্ত থেকেই ১০৯০ ডায়াল করে সম্পূর্ণ ফ্রিতে দুর্যোগের আগামবার্তা সম্পর্কে জানতে পারবেন।

দুর্নীতি দমন কমিশন -১০৬

দেশের দুর্নীতি প্রতিরোধের জন্য গঠন করা হয়েছে দুর্নীতি দমন কমিশন। জনগণ যেন সহজে দুর্নীতিবাজদের খবর কমিশনকে দিতে পারে সেজন্য কমিশন একটি হট লাইন নাম্বার চালু করেছে। দুর্নীতি দমন কমিশনের হট লাইন নাম্বার ১০৬।

জাতীয় তথ্য সেবা-৩৩৩

দেশের সকল সরকারি অফিস সম্পর্কে তথ্য, বিভিন্ন সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতি জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের সঙ্গে যোগাযোগের তথ্য, বিভিন্ন জেলা-উপজেলার সম্পর্কে বিস্তারিত তথ্য এবং জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে যোগাযোগের পদ্ধতি সহ জাতীয় তথ্য বাতায়নের প্রাপ্ত সকল তথ্য জাতীয় তথ্য সেবা সেলের মাধ্যমে জানা যায়। জাতীয় তথ্য সেবা হটলাইন নাম্বার ৩৩৩।

ভূমি সেবা-১৬১২২

ভূমি সংক্রান্ত যেকোনো তথ্য, এবং ভূমি সেবা প্রদানকারী সংস্থার বিরুদ্ধে যে কোন ধরনের অভিযোগ থাকলে তা খুব সহজে প্রতিকার পাওয়ার জন্য ভূমি সেবা সেল হট লাইনে যোগাযোগ করা যেতে পারে ভূমি সেবা হট লাইন নাম্বারটি হচ্ছে-১৬১২২। অন্যান্য জাতীয় সেবা সমূহ মত এটিও সম্পূর্ণ টোল ফ্রি একটি সেবা।

ফায়ার সার্ভিস হটলাইন-১৬১৬৩

ফায়ার সার্ভিস সেবা ৯৯৯ এর মাধ্যমে খুব সহজে পাওয়া যায় এর পাশাপাশি ফায়ার সার্ভিসে নিজস্ব একটি হট লাইন রয়েছে। যেটির মাধ্যমে যোগাযোগ করে আপনি খুব সহজেই ফায়ার সার্ভিস এর কাছ থেকে প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারবেন। ফায়ার সার্ভিসের হট লাইন নাম্বারটি হচ্ছে ১৬১৬৩।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ হটলাইন- ৮৮০১৯০৮৮৮৮৮৮৮

মাদক একটি দেশ এবং জাতির শত্রু। তাই বাংলাদেশ সরকার মাদকের ব্যাপারে বরাবরই কঠোর ভূমিকা পালন করে। এই কাজকে আরো সহজ করার জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ মন্ত্রণালয় একটি নিজস্ব হট লাইন নাম্বার চালু করেছে। 
যার মাধ্যমে খুব সহজেই মাদক কারবারি, মাদক ব্যবসায়ী সহ মাদকের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা যায়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ হটলাইনটি হচ্ছে +৮৮০১৯০৮৮৮৮৮৮৮।

৯৯৯ এর সেবা সমূহ । জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে ৯৯৯ কি?, ৯৯৯ এর সেবা সমূহ, ৯৯৯ এ যোগাযোগের পদ্ধতি এবং জরুরি সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করলাম। আশা করব আমাদের এই পোষ্টটি আপনার উপকারে আসবে।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা