সালাতুত তাসবিহ নামাজের নিয়ম - সালাতুত তাসবিহ নামাজের ফজিলত

প্রিয় পাঠক আমরা অনেকেই সালাতুত তাসবিহ নামাজের নিয়ম জানিনা। সালাতুত তাসবিহ নামাজ খুবই গুরুত্বপূর্ণ। এমনকি সমগ্র জীবনে একবারের জন্য হলেও রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এই নামাজ পড়ার তাগিদ দিয়েছেন। তাই আজকে আমরা আপনাদের সামনে সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
সালাতুত তাসবিহ নামাজের নিয়ম - সালাতুত তাসবিহ নামাজের ফজিলত
চলুন তাহলে প্রিয় পাঠক আমরা জেনে নেই সালাতুত তাসবিহ নামাজের নিয়ম , সালাতুত তাসবিহ নামাজের নিয়ত , সালাতুত তাসবিহ নামাজের ফজিলত ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে সালাতুত তাসবিহ নামাজের নিয়ম নিয়ে আপনার সকল প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম - সালাতুত তাসবিহ নামাজের ফজিলত

সালাতুত তাসবিহ নামাজের দোয়া

সালাতুত তাসবিহ নামাজে মূলত একটি তাসবিহ মোট ৩০০ বার পড়তে হয় । এই তাসবিহটি খুবই গুরুত্বপূর্ণ। সালাতুত তাসবিহ নামাজের দোয়া টি হল : সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার। এই তাসবীহগুলো মহান আল্লাহতালার নিকট খুবই পছন্দনীয়। চলুন এবার আমরা সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার তাসবিহ টির অর্থ দেখে আসি:
  • সুবহানাল্লাহ অর্থ ____________আল্লাহ পবিত্র
  • আলহামদুলিল্লাহ অর্থ ____________ সকল প্রশংসা একমাত্র আল্লাহর জন্য
  • লা ইলাহা ইল্লাল্লাহ অর্থ ____________আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই
  • আল্লাহু আকবার অর্থ ____________ আল্লাহ মহান।

সালাতুত তাসবিহ নামাজের সময়

সালাতুত তাসবিহ নামাজের সময় নির্ধারিত নয়। অর্থাৎ নামাজের জন্য নিষিদ্ধ সময় গুলো ব্যতীত আপনি যেকোনো সময় সালাতুত তাসবিহ নামাজ আদায় করতে পারবেন। চলুন প্রিয় পাঠক আমরা এবার এক নজরে দেখে নেই নামাজের জন্য নিষিদ্ধ সময় কোনগুলো।সহি হাদিসের বর্ণনা অনুযায়ী আল্লাহর রাসূল সা. মোট তিনটি সময়ে নামাজ পড়তে নিষেধ করেছেন। এগুলো হলো :
  1. সূর্য উদয়ের সময় অর্থাৎ সূর্য উদয়ের শুরু থেকে সম্পূর্ণ সূর্য উদয় হওয়ার পূর্ব পর্যন্ত
  2. সূর্য যখন সরাসরি মাথার উপরে থাকে ঠিক সেই সময়
  3. সূর্য অস্ত যাওয়ার সময় অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার শুরু থেকে নিয়ে সম্পূর্ণ সূর্য ডোবার আগ পর্যন্ত।
সালাতুত তাসবিহ নামাজের সবচাইতে ভালো সময় হতে পারে পবিত্র শবে মেরাজ , পবিত্র শবে বরাত , পবিত্র শবে কদর এর রজনীগুলো। এছাড়াও পবিত্র রমজান মাসের যে কোন দিন নিষিদ্ধ সময় গুলো ব্যতীত আপনি সালাতুত তাসবিহ নামাজ আদায় করতে পারেন। 
পবিত্র রমজান মাসে যে কোন ইবাদতের সওয়াব ৭০ থেকে ৭০০ গুন পর্যন্ত মহান আল্লাহতালা বৃদ্ধি করে দেন। তাই পবিত্র রমজান মাসে অন্যান্য ইবাদতের সাথে সালাতুত তাসবিহ নামাজও গুরুত্ব সহকারে বিবেচনা করা যায়।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ত

অন্যান্য নামাজের মত সালাতুত তাসবিহ নামাজের নিয়ত করতে হয়। অর্থাৎ বাকি পাঁচ ওয়াক্ত নামাজ কিংবা সকল সুন্নত নফল নামাজের আমরা যেভাবে নিয়ত করে থাকি সালাতুত তাসবিহ নামাজের নিয়ত ও ঠিক একইভাবে করতে হবে।
সালাতুত তাসবিহ নামাজের নিয়ত (আরবি)
নাওয়াইতুআন উসল্লি লিল্লা-হি তাআ-লা আরবাআ রাকআতাই সালা-তিল সালাতুত-তাসবিহ-সুন্নাতু-রাসুল্লাহি-মুতাওয়াজ্জিহান ইলা-জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।
সালাতুত তাসবিহ নামাজের নিয়ত (বাংলা)
আমি কেবলামুখী হয়ে সালাতুত তাসবিহ চার রাকাত সুন্নত সালাতের নিয়ত করছি আল্লাহু আকবার।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম

প্রিয় পাঠক নিচে আমরা সালাতুত তাসবিহ নামাজের নিয়ম বর্ণনা করছি। দয়া করে খুবই মনোযোগ সহকারে বুঝে বুঝে পড়বেন তাহলে খুব সহজেই আপনি সালাতুত তাসবিহ নামাজের নিয়ম নির্ভুলভাবে শিখতে পারবেন।
  • প্রতি রাকাতে সুরা ফাতেহা ও অন্য একটি সুরা পড়বেন।
  • প্রথম রাকাতে যখন কেরাত পড়া শেষ করবেন তখন দাঁড়ানো অবস্থায় ১৫ বার বলবেন- সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর রুকুতে যাবেন এবং রুকু অবস্থায় দোয়াটি ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর রুকু থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর সিজদায় যাবেন। সিজদা অবস্থায় ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর সিজদা থেকে মাথা উঠাবেন। এরপর ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর আবার সিজদায় যাবেন এবং সিজদা অবস্থায় ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এরপর সিজদা থেকে মাথা উঠাবেন এবং ১০ বার পড়বেন সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার।
  • এ হলো প্রতি রাকাতে ৭৫ বার। আপনি চার রাকাতেই অনুরূপ করবেন।
  • যখন দ্বিতীয় রাকাতে তাশাহুদ পড়ার জন্য বসবেন তখন আগে ওই তাসবিহ ১০ বার পড়বেন, তারপর তাশাহুদ পড়বেন। তাশাহুদের পর তাসবিহ পড়বেন না।
  • তারপর আল্লাহু আকবার বলে তৃতীয় রাকাতের জন্য উঠবেন।
  • এরপর তৃতীয় রাকাত ও চতুর্থ রাকাতে ও উক্ত নিয়মে সুবহানাল্লাহ, ওয়াল হামদু লিল্লাহ, ওয়া লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার তাসবিহ পাঠ করবেন।

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম : বিঃদ্রঃ

কোনো এক স্থানে ওই তাসবিহ পড়তে সম্পূর্ণ ভুলে গেলে বা ভুলে নির্দিষ্ট সংখ্যার চেয়ে কম পড়লে পরবর্তী যখনই স্মরণ আসুক, সেখানকার সংখ্যার সঙ্গে এই ভুলে যাওয়া সংখ্যাগুলোও আদায় করে নেবেন। আর এই নামাজে কোনো কারণে সিজদায়ে সাহু ওয়াজিব হলে সেই সিজদা এবং তার মধ্যকার বৈঠকে  তাসবিহ পাঠ করতে হবে না।

সালাতুত তাসবিহ নামাজের ফজিলত

সালাতুত তাসবিহ নামাজের ফজিলত বলে শেষ করা যাবে না। আবু দাউদ শরীফের হাদিস নং ১২৯৭, ইবনে মাজাহ শরিফের হাদিস ১৩৮৭ তে একটি হাদিসের মাধ্যমেই সালাতুত তাসবিহ নামাজের ফজিলত সম্পর্কে ধারণা পাওয়া যায়। হাদিসটি হল:
হজরত আবদুল্লাহ বিন আব্বাস (রা.) বলেন- ‘নবী করিম (সা.) একদিন স্বীয় চাচা হজরত আব্বাস ইবনে আবদুল মুত্তালিবকে বললেন, হে আব্বাস! হে আমার সম্মানিত চাচা! আমি আপনার খেদমতে একটি মূল্যবান হাদিয়া কি পেশ করব? এবং আপনার দশটি কাজ ও দশটি খেদমত করে দিব? অর্থাৎ আপনাকে এমন একটি কাজ বলে দিব যা দ্বারা দশটি উপকার হবে।

এটি এমন একটি আমল যখন আপনি তা করবেন তখন আল্লাহ তায়ালা আপনার যাবতীয় গুনাহ ক্ষমা করে দেবেন। অতীত ও ভবিষ্যতের নতুন-পুরনো, ইচ্ছাকৃত-অনিচ্ছাকৃত, জানা-অজানা, ছোট-বড় যাবতীয় গুনাহ ক্ষমা করে দেবেন।  আমলটি হলো সালাতুত তাসবিহ। 
হে চাচা! যদি সম্ভব হয় এই নামাজ প্রতিদিন একবার পড়বেন। তাও যদি সম্ভব না হয় তাহলে প্রতি শুক্রবার পড়বেন। যদি তাও সম্ভব না হয় তাহলে প্রতি মাসে একবার, আর যদি তাও সম্ভব না হয় তবে প্রতিবছর একবার পড়বেন। আর এটাও যদি সম্ভব না হয় তাহলে জীবনে একবার হলেও সালাতুত তাসবিহ আদায় করবেন।’

সালাতুত তাসবিহ নামাজের নিয়ম - সালাতুত তাসবিহ নামাজের ফজিলত : লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে সালাতুত তাসবিহ নামাজের নিয়ম , সালাতুত তাসবিহ নামাজের ফজিলত , সালাতুত তাসবিহ নামাজের নিয়ত , সালাতুত তাসবিহ নামাজের দোয়া , সালাতুত তাসবিহ নামাজের সময় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করবো আমাদের আলোচনাটি থেকে আপনি সালাতুত তাসবিহ নামাজের নিয়ম সংক্রান্ত আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা