১০ টি অল্প পুজিতে লাভজনক ব্যবসা যা আপনার জীবন বদলে দিবে

   

বর্তমান বাজারে চাকরি যেন একটি সোনার হরিণ। যারা অল্প পুজিতে লাভজনক ব্যবসা করতে চান তাদের জন্য আমাদের আজকের আয়োজন। আসুন আমরা জেনে নিই  ১০ টি অল্প পুজিতে লাভজনক ব্যবসা যা আপনার জীবন বদলে দিবে।

১০ টি অল্প পুজিতে লাভজনক ব্যবসা যা আপনার জীবন বদলে দিবে
কারো যোগ্যতা আছে তো মামা খালু নেই, কারো যোগ্যতা আছে মামা খালু আছে কিন্তু চা - নাস্তা খেতে দেওয়ার মতো টাকা নাই। অনেকের আবার টাকাও আছে  কিন্তু মামা খালু নেই, পড়ালেখা শেষ করেছেন অনেক আগেই। পরিবারের দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে কিন্তু কি করবেন বুঝে উঠতে পারছেন না তাদের জন্যই আমাদের আজকের এই আয়োজন।

সূচিপত্রঃ ১০ টি অল্প পুজিতে লাভজনক ব্যবসা যা আপনার জীবন বদলে দিবে

  1. কম্পিউটার অপারেটর সেবা প্রদান ব্যবসা
  2. চা কফির দোকানের ব্যবসা
  3. ফ্লেক্সিলোডের ও মোবাইল ব্যাংকিং ব্যবসা
  4. টিস্যু ব্যাগ তৈরির ব্যবসা
  5. কসমেটিক্স ব্যবসা
  6. ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা
  7. ডিজিটাল মার্কেটিং ব্যবসা
  8. পোশাকের ব্যবসা
  9. ফুলের ব্যবসা
  10. নার্সারীর ব্যবসা

কম্পিউটার অপারেটর সেবা প্রদান ব্যবসা

বর্তমান যুগ কম্পিউটারের যুগ বর্তমানে প্রায় সকল কাজই  কম্পিউটার নির্ভর। আপনি যদি কম্পিউটারে দক্ষ হন তাহলে একটি কম্পিউটার থাকলেই আপনি তা দিয়ে মানুষকে সেবা প্রদান করে টাকা উপার্জন করতে পারেন। বর্তমানে-
  •  সরকারি বেসরকারি চাকরির আবেদন 
  • জন্ম নিবন্ধন 
  • মৃত্যু নিবন্ধন
  •  জমির খাজনা 
  •  জমি খারিজ 
  • জমির নাম জারি
  • থানায় জিডি করা 
  • বিভিন্ন প্রতিষ্ঠানের দরখাস্ত জমা দেওয়া 
  • পাসপোর্ট ভিসা 
  • বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি 
  • ভর্তি বাতিল 
  • ই-টিন সার্টিফিকেট
  • পরীক্ষার ফলাফল দেখা 
  • ছবি থেকে ছবি করা 
  • আয়কর দাখিল
  • কম্পিউটার কম্পোজ
ইত্যাদি সহ প্রায় সকল ক্ষেত্রেই সকল কাজে কম্পিউটার নির্ভর। তাই আপনি যদি স্বাধীনভাবে অল্প পুজিতে লাভজনক ব্যবসা  করতে চান তাহলে আপনার জন্য অন্যতম একটি মাধ্যম হতে পারে কম্পিউটার অপারেটর সেবা প্রদান। 

আপনি ২০০০ থেকে ২৫০০০ টাকা খরচ করে একটি কম্পিউটার এবং ৭ থেকে ১০ হাজার টাকার মধ্যে একটি প্রিন্টার নিয়ে আপনার ব্যাপারে শুরু করতে পারেন। এই ব্যবসায় আপনি অনায়াসে মাসে ১০০০০ থেকে ১২০০০ টাকা আয় করতে পারবেন।

চা কফির দোকানের ব্যবসা

২৫ থেকে ৩০ হাজার টাকা নিয়ে আপনি অনায়াসে একটি চা কফির দোকানে ব্যবসা শুরু করতে পারেন। পৃথিবীতে কোন কাজ কি ছোট করে দেখার কোন সুযোগ নেই, বর্তমানে চা এবং কপি একটি জনপ্রিয় পানীয় । যে কোন মোড়ে বা যেকোন জনসমাগম যুক্ত স্থান এ আপনি এ ব্যবসাটি করতে পারেন।

 সেটা হতে পারে কোন শিক্ষাপ্রতিষ্ঠানের পাশে, অফিস আদালতের পাশে, কিংবা মাঠের পাশে, বিভিন্ন দর্শনীয় স্থানের পাশে এমনকি আপনার শহরের গুরুত্বপূর্ণ মোড় গুলোতেও আপনি ব্যবসা করতে পারেন । চা কফির পাশাপাশি অন্যান্য বিভিন্ন পণ্য যেমন কেক, বিস্কুট, চানাচুর, চকলেট  ইত্যাদি আইটেম আপনি যোগ করতে পারেন । এ সকল পণ্য যেহেতু নষ্ট হবার বা পচে যাবার যাওয়ার কোন সম্ভাবনা নেই সেহেতু  আপনার জন্য অল্প পুজিতে লাভজনক ব্যবসা হতে পারে এটি।

ফ্লেক্সিলোড ও মোবাইল ব্যাংকিং ব্যবসা

বর্তমান সময়ে আমরা সকলে মোবাইল ফোন ব্যবহার করি, মোবাইল ফোনে কথা বলা ইন্টারনেট ব্যবহার করা মেসেজ পাঠানো সকল কাজের জন্য আমাদের ফোনে ব্যালেন্স থাকা জরুরী। ছোট বড় সকলের হাতে মোবাইল ফোন রয়েছে তাই সকলেরই ফোনে রিচার্জ এর প্রয়োজন যাকে আমরা ফ্লেক্সিলোড বলে থাকি।

 আপনি অল্প পুজিতে লাভজনক ব্যবসা করতে চাইলে  বিভিন্ন কোম্পানির রিটেলার হিসেবে আপনার ব্যবসা শুরু করতে পারেন এই ব্যবসা শুরুর জন্য ১০ থেকে ১৫ হাজার টাকা পুজি যথেষ্ট। বাংলাদেশের ফোন কোম্পানি গুলো কোনটি ১০০০ টাকায় ২৫ টাকা এবং কোনোটি ১০০০ টাকায় ৩০ টাকা পর্যন্ত কমিশন নিয়ে থাকে । কোম্পানিগুলো বিভিন্ন সময় রিটেলারদের জন্য বিভিন্ন অফার দিয়ে থাকে যার ফলে রেগুলার কমিশন ছাড়াও বিভিন্ন অফারের মাধ্যমে মোটামুটি ভালো অংকের টাকা আয় করতে পারবেন। 

এছাড়াও বিভিন্ন ব্যাংক জনগণের চাহিদা অনুযায়ী মোবাইল ব্যাংকিং সার্ভিস চালু করেছে যেগুলোর মাধ্যমে সহজেই প্রতি মাসে আপনি ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করতে পারবেন। তবে এ সকল ব্যবসার ক্ষেত্রে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র এবং ট্রেড লাইসেন্স এর প্রয়োজন হবে।

টিস্যু ব্যাগ তৈরির ব্যবসা

অল্প পুজিতে লাভজনক ব্যবসা এর মধ্যে একটি আকর্ষণীয় ব্যবসা হচ্ছে টিস্যু ব্যাগ তৈরির ব্যবসা।  বর্তমান যুগে প্রায় প্রতিটি দোকানে, শপিংমলে যে কোন কিছু কেনাকাটা করতে গেলে আপনাকে একটি টিস্যু ব্যাগের মধ্যে আপনার পণ্যটি দিয়ে থাকে।  আপনি যদি অল্প পুজিতে নিজের একটি ব্যবসা চালু করতে চান তাহলে এ ব্যবসাটি আপনার জন্য একটি দারুণ আইডিয়া হবে। 


এই ব্যবসায় আপনার পাশাপাশি আরও কয়েকজনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। একটি টিস্যু ব্যাগ তৈরিতে তিনটি মেশিনের প্রয়োজন হয়। এই তিনটি মেশিনের সর্বমোট মূল্য ৬০ থেকে ৮০ হাজার টাকা। বর্তমানে এই ব্যাগের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, বাংলাদেশ অত্যন্ত জনবহুল দেশ হওয়াই এদেশে প্রচুর পরিমাণে বাজার হাট রয়েছে।

 তাই আপনি যদি একটু পরিশ্রম করেন তাহলেই আপনার তৈরি  ব্যাগ দিয়ে আপনি বাজার দখল করতে পারবেন। দাম কম হয় এবং টেকসই হওয়াই ব্যবসায়ী এবং ভোক্তা উভয়ের মধ্যে এই ব্যাগের জনপ্রিয়তা  রয়েছে। পলিথিন ব্যাগ নিষিদ্ধ হয় ব্যবসায়ীদের মধ্যে এ ব্যাগের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কসমেটিক্স ব্যবসা

বর্তমানে মানুষ অনেক ফ্যাশন সচেতন। তাই  শুধু শহরেই নয় গ্রামেও দিন দিন প্রসাধনী  সামগ্রী বা কসমেটিকসের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।গ্রামীণ এলাকাতেও দিন দিন বিউটি পার্লার এর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঈদ, বিয়ে, জন্মদিন সহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যোগদানের পূর্বে নিজেকে সুন্দর ও পরিপাটি করার জন্য বহু ধরণের কসমেটিক্স রয়েছে।

 তাই অল্প পুজিতে লাভজনক ব্যবসা করতে চাইলে কসমেটিক্সের ব্যবসা খুবই আকর্ষণীয় । মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন ফ্যাশন সচেতন বিশেষ করে বিভন্ন ব্যান্ডের ক্রিম, ফেস ওয়াশ, বডি লোশন, সাবান, শ্যাম্পু, তেল  মেয়েদের পাশাপাশি ছেলেরাও ব্যবহার করে তাই এই ব্যবসায় অল্প সময়েই লাভবান হওয়া সম্ভব। 

ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা

আপনার যদি উদ্যমী এবং কয়েকজন পরিশ্রমী বন্ধু থাকে তাহলে এই ব্যবসাটি আপনাদের জন্য । বিয়ে,  জন্মদিন, বৌ-ভাত, সুন্নতে খাৎনা সহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে মঞ্চ তৈরী, ঘর সাজানো সহ বিভিন্ন সৌন্দার্য বর্ধক কাজই ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ।

 ২০০০০ থেকে ২৫০০০ টাকা থাকলেই এই ব্যবসা শুরু করা যায়। এই ব্যবসায় সফলতার মূল হাতিয়ার কাজের দক্ষতা এবং পরিচিতি। তাই আপনার এলাকার মানুষের সাথে যত বেশি আপনার  সম্পর্ক থাকবে ততই আপনার কাজ পাওয়া সহজ হবে।

 ডিজিটাল মার্কেটিং ব্যবসা

ডিজিটাল মার্কেটিং আধুনিক এবং জনপ্রিয় ব্যবসায়ের মাধ্যম। ০৫ থেকে ১০ হাজার টাকা খরচ করে ডিজিটাল মার্কেটিং এর কোর্সের মাধ্যমে আপনি চাইলে ডিজিটাল মার্কেটিং এর কাজ শুরু করতে পারেন। দিন দিন মানুষ তথ্যপ্রযুক্তি নির্ভর হচ্ছে।

অযথা সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট না করে সে সময়টুকু ডিজিটাল মার্কেটিং এর কাজের ব্যবহার করে আপনি অনায়াসে প্রতি মাসে ৫০০০ থেকে শুরু করে লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন ডিজিটাল মার্কেটিংয়ের অনেকগুলো সেক্টর রয়েছে । যেমন: 
  1. গ্রাফিক্স ডিজাইন
  2. আর্টিকেল রাইটিং 
  3. ওয়েবসাইট তৈরি 
  4. অ্যাফিলেট মার্কেটিং 
  5. সিপিএ মার্কেটিং 
  6. ইনফ্লুয়েন্সার মার্কেটিং 
  7. ফেসবুক মার্কেটিং 
  8. ইউটিউব মার্কেটিং
  9. ফাইবার 
  10. ফ্রিল্যান্সার ডটকম ইত্যাদি।
উপরের যেকোন কোর্স করে আপনি  টাকা আয় করতে পারেন। তবে মনে রাখতে হবে ডিজিটাল   মার্কেটিং এর প্রথম দিকে আপনাকে প্রচুর পরিশ্রম এবং ধৈর্য্যের পরিচয় দিতে হবে। যদি ধৈর্য্য ধারণ করে থাকতে পারেন তাহলে আস্তে আস্তে আপনার আয় বৃদ্ধি পাবে।

এখানে বাংলাদেশের শ্রেষ্ঠ ডিজিটাল মার্কেটিং কোর্স পরিচালনা করে প্রতিষ্ঠানের লিংক দেওয়া হলো: এখানে ক্লিক করুন

পোশাকের ব্যবসা

পোশাক আমাদের সকলের নিত্য প্রয়োজনীয় উপাদান । অল্প কিছু টাকা পুঁজি নিয়ে আপনি পোশাকের ব্যবসায় নামতে পারেন। প্রাথমিকভাবে দুই একটি সেলাই মেশিন নিয়েই এ ব্যবসায় নামা যায় । ভোক্তাদের ভালো সেবা প্রদান,  গুণগত মান সম্পন্ন কাপড় সরবরাহ,  চাহিদার সাথে মিল রেখে কাপড় তৈরি,  সঠিক সময়ে পণ্য ডেলিভারি ইত্যাদি কৌশল অবলম্বন করলে সহজেই এই ব্যবসায় উন্নতি লাভ করা যায়। 


তবে পোশাক ব্যবসায়ী হতে হলে আপনাকে অবশ্যই যুগের সাথে তাল মিলিয়ে চলার ক্ষমতা থাকতে হবে। মানুষ সবসময় চাই আপডেট থাকতে , সেজন্য আপনাকে নতুন নতুন পোশাক তৈরী ও সরবারহের চ্যালেন্জ নিয়েই ব্যবসায় নামতে হবে।

ফুলের ব্যবসা

পৃথিবীতে ফুল পছন্দ করে না এমন মানুষ খুজে পাওয়া অসম্ভব। ফুল সৌন্দার্য ও ভালবাসার প্রতীক। একেবারেই অল্প পুজি এবং অল্প একটু জমি নিয়ে আপনি চাইলে আজকেই ফুলের ব্যবসা শুরু করতে পারেন। বিভিন্ন দিবস, বিয়ে, পূজা সহ বিভিন্ন সামাজিক উৎসবে ফুলের ব্যাপক চাহিদা রয়েছে।

২০০০ থেকে ৩০০০ টাকা পুজি নিয়েই এই ব্যবসা শুরু করতে পারবেন। ফুলের ব্যবসা করে অল্প পরিশ্রমে মাসে অনায়াসেই ১০ থেকে ১৫ হাজার টাকা আয় করা সম্ভব।

নার্সারীর ব্যবসা

একটুকরো জমি এবং গাছ-পালা সম্পর্কিত অল্প কিছু জ্ঞানকে পুজি করে এই ব্যবসায় নামা যায়। নার্সারীর ব্যবসায় খুব বেশি মূলধন লাগে না। পরিবারের সময় মিলে সহজেই এই ব্যবসা করা যায়। যুব উন্নয়ন অধিদপ্তর বা কৃষি মন্ত্রনালয়ের অধীনে প্রশিক্ষণ নিয়ে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন।

 বিশেষ করে ফলজ,বনজ,  ঔষধী গাছের কলম, মাশরুম, স্ট্রবেরী, ড্রাগন, বিভিন্ন প্রজাতির ঘাস ইত্যাদি দিয়ে আপনি নার্সারী শুরু করতে পারেন। ৫০০০ থেকে ১০০০০ টাকা পুজি নিয়ে এ ব্যবসা শুরু করা যায়। 

লেখকের মতামত

উপরে আমরা যে ব্যবসাগুলোর আইডিয়া দিয়েছি সেগুলো দিয়ে আপনি অল্প পুজিতে লাভজনক ব্যবসা করবেন। তবে আপনাকে অবশ্যই সৎ, উদ্যমী, পরিশ্রমী  হতে হবে এবং উপস্থিত বুদ্ধি এবং কাজের প্রতি ভালবাসা থাকতে হবে। মনে রাখতে কোন কাজই ছোট নয় এবং হালাল রুজি উপার্জনের চাইতে আল্লাহর কাছে পছন্দীয় আর কোন কাজ নেই।

বেকারত্ব নামক অভিশাপ থেকে মুক্ত হোক আমাদের সবার জীবন  এই আশা ব্যক্ত করে এবং পোষ্টটি  পড়ার জন্য ধন্যবাদ জানিয়ে আজকের মত এখানেই শেষ করছি। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা