১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler

প্রিয় পাঠক আপনারা ইতিমধ্যে অবগত হয়েছেন যে গত ০২ নভেম্বর NTRCA circuler এর মাধ্যমে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার প্রকাশ করা হয়েছে। আজকে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা করব।
১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - এনটিআরসিএ নোটিশ
বেসরকারি শিক্ষক নিয়োগ কর্তৃপক্ষ NTRCA circuler মাধ্যমে মোট ৮১ টি পদের জন্য এই ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার প্রকাশ করে। আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার সম্পর্কে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার : আবেদন পদ্ধতি

  • ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদনের জন্য নিচের লিংকে ক্লিক করুন= ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার । লিংকে প্রবেশের পর আপনার সামনে দুইটি অপশন আসবে সেখান থেকে Application Form অপশনটি সিলেক্ট করুন। এরপর আপনার সামনে মোট ৬৬ টি অপশন দেওয়া হবে এখান থেকে আপনি আপনার যোগ্যতা অনুযায়ী যে পদে আবেদন করতে ইচ্ছুক সেটি নির্বাচন করুন।
  • নির্বাচন করা হলে Next অপশনে ক্লিক করুন এরপর আপনাকে আপনার বিষয় অনুযায়ী পদ নির্বাচনের জন্য Post Related Subject অপশনটি দেওয়া হবে সেখান থেকে আপনি আপনার বিষয়টি নির্বাচন করুন।
  • এরপর আপনার নাম, আপনার পিতার নাম, মাতার নাম, জন্মতারিখ, লিঙ্গ,শারীরিক কোন অক্ষমতা আছে কিনা,জাতীয়তা,ধর্ম,জাতীয় পরিচয় পত্র আছে কিনা থাকলে জাতীয় পরিচয় পত্র নাম্বার,বৈবাহিক অবস্থা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, আপনার মোবাইল নাম্বার, শিক্ষাগত যোগ্যতা, অতিরিক্ত কোন যোগ্যতা আছে কিনা তার সঠিকভাবে পূরণ করতে হবে।
  • এরপর আপনি কোন কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক তারা নির্বাচন করতে হবে এনটিআরসি নোটিশ অনুযায়ী পরীক্ষা কেন্দ্র গুলো হল:
  1. বরিশাল 
  2. বগুড়া 
  3. চট্টগ্রাম 
  4. কুমিল্লা 
  5. ঢাকা 
  6. দিনাজপুর 
  7. ফরিদপুর 
  8. জামালপুর 
  9. যশোর 
  10. খুলনা 
  11. কুষ্টিয়া 
  12. ময়মনসিংহ 
  13. নোয়াখালী 
  14. পাবনা 
  15. পটুয়াখালী 
  16. রাজশাহী 
  17. রংপুর 
  18. রাঙ্গামাটি এবং 
  19. সিলেট
  • এরপর আপনাকে যে সিকিউরিটি কোড টি দেখানো হয়েছে তা সঠিকভাবে পূরণ করুন।
  • পরবর্তী ধাপে আপনি উপরে যে সকল তথ্য দিয়েছেন সেগুলো সঠিক কিনা তা যাচাই করে টিক চিহ্ন দিন এবং Next অপশনে ক্লিক করুন।
  • ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার NTRCA circuler এ আবেদনের এই পর্যায়ে আপনাকে আপনার একটি 300x300 সাইজের ছবি অবশ্যই ১০০ কেবির কম এবং অবশ্যই সাদা ব্যাকগ্রাউন্ড এর হতে হবে তারা সংযুক্ত করতে হবে। এর পাশাপাশি আপনার স্বাক্ষর সংযুক্ত করতে হবে3 যার সাইজ হচ্ছে 300x80।
  • ছবি এবং স্বাক্ষর সঠিকভাবে সংযুক্ত করার পর Next অপশনে ক্লিক করুন।
  • এ পর্যায়ে আপনার আবেদনের সম্পূর্ণ অংশটি আপনাকে পুনরায় দেখানো হবে সকল তথ্য সঠিক থাকলে Subbmit অপশনে ক্লিক করে আবেদনটি সম্পন্ন করতে হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার : SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান

আবেদনপত্র submit করা সম্পন্ন হলে আপনি একটি User ID এবং ছবি ও স্বাক্ষরযুক্ত একটি Applicant's Copy পাবেন। Applicant's কপিতে প্রদত্ত User ID ব্যবহার করে যে কোন Teletalk pre- paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই)টি SMS করে পরীক্ষার ফি বাবদ নির্ধারিত ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা আবেদন Submit করার অনধিক ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে জমা প্রদান করবেন।
প্রথম SMS: NTRCA <space>User ID লিখে Send করতে হবে 16222 নম্বরে।
দ্বিতীয় SMS: NTRCA <space> Yes < Space > PIN লিখে Send করতে হবে 16222 নম্বরে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার : প্রবেশপত্র

প্রবেশ পত্র প্রাপ্তির বিষয়টি প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরে যথাসময়ে SMS-এর মাধ্যমে জানানো হবে। SMS প্রাপ্তির পর প্রার্থী তার প্রবেশপত্র ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার ওয়েবসাইট হতে Download করে নিতে পারবেন।
এনটিআরসিএ নোটিশ অনুযায়ী আপনার ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফি জমা হলে টেলিটক বাংলাদেশ লিঃ হতে SMS-এর মাধ্যমে আপনার মোবাইল নম্বরে User ID এবং Password প্রেরণ করা হবে। প্রেরিত User ID এবং Password ব্যবহার করে আপনি প্রিলিমিনারি টেস্টের প্রবেশপত্র যথাসময়ে Download করে নিতে পারবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler : প্রিলিমিনারি টেস্ট

প্রিলিমিনারি টেস্টের তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।
পরীক্ষার্থীদের ১০০ নম্বরের MCQ প্রিলিমিনারি টেস্টে অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার পূর্ণ সময় ১ ঘন্টা। পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবেন,ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে ০.২৫ নম্বর কাটা হবে।

প্রিলিমিনারি টেস্টে পাস নম্বর ৪০%।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler: প্রিলিমিনারি টেস্টের বিষয় ও নম্বর

প্রিলিমিনারিতে মোট চারটি বিষয়ে পরীক্ষা হবে বিষয়গুলো হল: 
  • বাংলা-২৫
  • গণিত-২৫
  • ইংরেজি-২৫
  • সাধারণ জ্ঞান-২৫

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler : লিখিত পরীক্ষা

লিখিত পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও NTRCA এর ওয়েবসাইটে প্রকাশ করে জানানো হবে। মোবাইল ফোনে SMS এর মাধ্যমেও বিষয়টি অবহিত করা হবে।

১০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় ৩ (তিন) ঘণ্টা।
লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতিটি বিষয়ে কর্তৃপক্ষ কর্তৃক বিধি মোতাবেক নির্ধারিত সংখ্যক প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচন করা হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler : মৌখিক পরীক্ষা

  1. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশিত হওয়ার পর উত্তীর্ণ প্রার্থীদের অনুকূলে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র এনটিআরসিএ নোটিশ ওয়েবসাইটে প্রদান (আপলোড) করা হবে। উত্তীর্ণ প্রার্থীগণ SMS প্রাপ্তির ইতঃপূর্বে প্রদত্ত User ID এবং Password ব্যবহার করে মৌখিক পরীক্ষার প্রবেশপত্র যথাসময়ে Download নিতে পারবেন।
  2. মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীগণকে SMS-এর মাধ্যমে মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান অবহিত করা হয় SMS-এ প্রাপ্ত নির্দেশনা মোতাবেক নির্বাচিত প্রার্থীগণকে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  3. মৌখিক পরীক্ষা নম্বরের ২টি অংশ থাকবে; যথা-শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের উপর ১২ নম্বর ওপ্রশ্ন-উত্তরের উপর ০৮ নম্বর।
  4. মৌখিক পরীক্ষার উভয় অংশে অন্যূন ৪০% নম্বর না পেলে সংশ্লিষ্ট প্রার্থী মেধা তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বিবেচিত হবেন না। লিখিত ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিধি মোতাবেক ফলাফল প্রকাশ করা হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler : গুরুত্বপূর্ণ কিছু বিষয়

  1. পরীক্ষার সময় পরীক্ষা কক্ষে প্রার্থীগণ কানের উপর কোন আবরণ রাখতে পারবেন না। কান খোলা রাখতে হবে।
  2. পরীক্ষার সময় পরীক্ষা কক্ষে প্রার্থীগণ গহনা/অলংকার জাতীয় কোন কিছু ব্যবহার করবেন না।
  3. পরীক্ষার হলে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড বা তৎসদৃশ কোন কিছু বা কোন ধরনের ইলেকট্রনিক্স সামগ্রী বহন করা যাবে না।
  4. লিখিত পরীক্ষায় কৃতকার্য হলে প্রার্থীকে অনলাইন আবেদনপত্রে প্রদত্ত প্রতিটি তথ্যের স্বপক্ষে যথাযথ সনদ/প্রত্যয়নপত্র মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকালীন বোর্ডের সম্মুখে প্রদর্শন করতে হবে। কোন প্রার্থী অনলাইন আবেদন ফরম-এ প্রদত্ত তথ্য ও শিক্ষাগত যোগ্যতার প্রমাণস্বরূপ যথাযথ সনদ/প্রত্যয়নপত্র বোর্ডের সম্মুখে দাখিল করতে ব্যর্থ হলে বা কোন পদের জন্য নির্ধারিত যোগ্যতা না থাকলে বা আবেদন ফরমে ভুল তথ্য প্রদান করলে বা কোন অযোগ্যতা বা কোন Substantive ত্রুটি ধরা পড়লে যে কোন পর্যায়ে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।
  5. যদি কোন প্রার্থী অসত্য/ভিন্নরূপ/ভুল তথ্য প্রদান করেন এবং যে কোন পর্যায়ে তা প্রমাণিত হয় তবে তার সামগ্রিক প্রার্থীতা বাতিল হবে এবং তিনি NTRCA কর্তৃক গৃহীতব্য পরীক্ষায় সকল পদে আবেদনের অযোগ্য হিসেবে বিবেচিত হবেন এবং উক্ত প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।
  6. কোন ফৌজদারি আদালত কর্তৃক নৈতিক স্খলনজনিত অভিযোগে দন্ডিত হন কিংবা কোন সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা স্থানীয় কর্তৃপক্ষের চাকুরি হতে বরখাস্ত হয়ে থাকেন এবং উক্তরূপ বরখাস্তের পর দুই বছর সময় অতিক্রান্ত না হয়ে থাকে তবে তিনি আবেদন করার জন্য যোগ্য বিবেচিত হবেন না।
  7. চূড়ান্ত ফলাফল প্রকাশের তারিখ হতে পরবর্তী ৯০ দিনের মধ্যে উত্তীর্ণ প্রার্থীর সনদপত্র Online আবেদনপত্রে উল্লেখিত তার স্থায়ী ঠিকানার জেলা শিক্ষা অফিসে প্রেরণ করা হবে। 
  8. ওয়েবসাইটে প্রদত্ত ফলাফল এর প্রিন্টকপি সাময়িক প্রত্যয়নপত্র হিসেবে গণ্য হবে। নিবন্ধন সনদ ব্যতীত কোন ব্যক্তি এনটিআরসিএ কর্তৃক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ সুপারিশের জন্য বিবেচিত হবে না।
  9. অনিবার্য কারণবশতঃ পরীক্ষার তারিখ ও সময় পরিবর্তিত হলে তা যথানিয়মে এবং যথাসময়ে সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হবে।
  10. পরীক্ষা গ্রহণ, মেধাতালিকা প্রণয়ন ও নিবন্ধন সংক্রান্ত যে কোন বিষয়ে NTRCA circuler কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার - NTRCA circuler : লেখকের মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার, আবেদন পদ্ধতি,NTRCA circuler, আবেদন ফি, পরীক্ষার ধরন, মৌখিক পরীক্ষা, লিখিত পরীক্ষা, এবং গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে এনটিআরসিএ নোটিশ এর আলোকে আলোচনা করেছি।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা