সিজিপিএ বের করার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

প্রিয় পাঠক সিজিপিএ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা অনেকেই জানি না সিজিপিএ বের করার নিয়ম এবং সিজিপিএ সম্পর্কে বিস্তারিত। আজকে আমরা আপনাদের সামনে সিজিপিএ বের করার নিয়ম এবং সিজিপিএ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
সিজিপিএ বের করার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম
আজকের এই পোস্টটি পড়লে আপনি যে বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন সেগুলো হলঃ সিজিপিএ কি?, সিজিপিএ বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম, ডিগ্রি সিজিপিএ বের করার নিয়ম, কিভাবে সিজিপিএ বৃদ্ধি করা যায় ইত্যাদি।

সিজিপিএ বের করার নিয়ম - জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

সিজিপিএ কি?

সিজিপিএ এর পূর্ণরূপ হচ্ছে Cumulative Grade point Average। মূলত একজন পরীক্ষার্থীর বিভিন্ন বছরের পরীক্ষার ফলাফলের গড় রেজাল্ট কে বলা হয় সিজিপিএ। একজন পরীক্ষার্থী দুই বছর, তিন বছর বা চার বছরের কোর্স সমাপ্ত করার পর তার আগের সমস্ত বছরের ফলাফল কে মোট বছর দিয়ে ভাগ করে সিজিপিএ রেজাল্ট বের করা হয়।

সিজিপিএ বের করার নিয়ম

সিজিপিএ মূলত জিপিএ বা Grade point Average সমূহের সম্মিলিত গড়। মনে করুন আপনি একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন ওই বিশ্ববিদ্যালয়ের পাঁচ বছর মেয়াদী একটি কোর্স আপনি সম্পন্ন করেছেন। গত ০৫ বছরের আপনার ফলাফল নিম্নরূপঃ
  1. প্রথম বছরের জিপিএ-৩.৫০
  2. দ্বিতীয় বছরের জিপিএ-৩.২৫
  3. তৃতীয় বছরের জিপিএ-৩.৩৫
  4. চতুর্থ বছরের জিপিএ-৩.৫৩
  5. পঞ্চম বছরের জিপিএ-৩.০০
এখন যদি আপনি আপনার সিজিপিএ বের করতে চান তাহলে সিজিপিএ বের করার নিয়ম অনুযায়ী আপনাকে পাঁচ বছরের জিপিএ যোগ করতে হবে। অর্থাৎ ৩.৫০+৩.২৫+৩.৩৫+৩.৫৩+৩.০০= ১৬.৬৩। এবার পাঁচ বছরের জিপি এর যোগফল কে ৫ দ্বারা ভাগ করতে হবে তাহলে আপনি যে ফলাফলটি পাবেন অর্থাৎ ৩.৩২। ৩.৩২ হচ্ছে মূলত সিজিপিএ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম

বাংলাদেশের প্রায় ৭০% শিক্ষার্থী উচ্চশিক্ষা লাভ করে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। চলুন আমরা দেখে নেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম। সিজিপিএ বের করার জন্য প্রথমে আপনাকে জিপিএ বের করতে হবে। 

জিপিএ হচ্ছে আপনি প্রতিটি বিষয়ে যে নাম্বার গুলো পেয়েছেন সে নাম্বারের ভিত্তিতে আপনার মোট পয়েন্ট এর গড়। এক নজরে দেখে নিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নাম্বার অনুযায়ী পয়েন্ট সমূহঃ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম
উপরের নাম্বারগুলো থেকে আপনার প্রাপ্ত নাম্বার অনুযায়ী গ্রেড পয়েন্ট গুলো জেনে নিতে হবে। এরপর আপনি যে বর্ষে অধ্যয়নরত রয়েছেন তার মোট ক্রেডিট সংখ্যা কত তা জানতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সাধারণত বিভিন্ন কোর্সের ক্রেডিট বিভিন্ন রকম হয়ে থাকে।

সিজিপিএ বের করার নিয়ম :

এক বছরে মোট অর্জিত পয়েন্ট/ এক বছরে মোট অর্জিত ক্রেডিট।
এক বছরে মোট অর্জিত পয়েন্ট নির্ণয় করার জন্য প্রথমেই কোন বিষয়ে আপনি যত পয়েন্ট পেয়েছেন সেই পয়েন্ট কে ওই বিষয়ের ক্রেডিট দিয়ে গুণ দিতে হবে। তাহলে ওই বিষয়ে আপনি আপনার পয়েন্ট পাবেন ।

এভাবে প্রতিটি বিষয়ের পয়েন্ট প্রথমে আপনাকে বের করে নিতে হবে। সকল বিষয়ের পয়েন্ট গুলো একত্রে যোগ করে মোট পয়েন্ট বের করতে হবে। তারপর সকল বিষয়ের ক্রেডিট গুলো যোগ করতে হবে। এখন মোট পয়েন্ট কে মোট ক্রেডিট দিয়ে ভাগ দিলে ওই বছরের সিজিপিএ বের হবে।

উদাহরণঃবিষয়ভিত্তিক পয়েন্ট × তার ক্রেডিট
৩.০০×৪ =১২
৩.২৫×৪ =১৩
৩.৫০×৪ =১৪
২.৭৫×৪ =১১
২.৫০×৪ =১০
৩.৭৫×৪ =১৫
৩.০০×২ =৬
👉মোট পয়েন্ট :১২+১৩+১৪+১১+১০+১৫+৬=৭৭
👉মোট ক্রেডিট :৪+৪+৪+৪+৪+৪+২=২২
👉মোট জিপিএ  : ৭৭/২২=৩.৫

৪ বছরের সিজিপিএ বের করার নিয়ম

চার বছরের মোট প্রাপ্ত পয়েন্ট (প্রথম বর্ষ + ২য় বর্ষ + ৩য় বর্ষ + চতুর্থ বর্ষ) ÷ পুরো কোর্সের মোট প্রাপ্ত ক্রেডিট সংখ্যা।
উদাহরণঃ
→চার বছরের মোট প্রাপ্ত পয়েন্টস : ৭৭+৮০+৮২+৮৪=৩২৩
→পুরো কোর্সের মোট প্রাপ্ত ক্রেডিট :২২+২৪+২৬+২৮=১০০
→ মোট সিজিপিএ : ৩২৩/১০০=৩.২৩

ডিগ্রি সিজিপিএ বের করার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম এবং ডিগ্রী সিজিপিএ বের করার নিয়ম প্রায় একই রকম শুধু পার্থক্য হচ্ছে ডিগ্রি কোর্সগুলো তিন বছরের হয়ে থাকে যেখানে অনার্স কোর্সগুলো হয় চার বছরের। 
প্রথমেই আমরা উপরে যেভাবে সিজিপিএ বের করার নিয়ম বলেছি সেভাবে আপনার প্রতিবছরের সিজিপিএ বের করে নিতে হবে। এরপর তিন বছরের সিজিপিএ যোগ করে নিতে হবে। তারপর সকল বছরের ক্রেডিটসমূহ যোগ করে মোট ক্রেডিট নির্ণয় করতে হবে।

পরিশেষে তিন বছরের প্রাপ্ত মোট সিজিপিএ কে মোট ক্রেডিট দিয়ে ভাগ করতে হবে। তাহলে আপনি আপনার ডিগ্রীর সিজিপিএ বের করতে পারবেন

কিভাবে সিজিপিএ বৃদ্ধি করা যায়

সিজিপিএ বৃদ্ধি করার জন্য আপনাকে নিয়মিত পরিকল্পনা গ্রহণ করে অধ্যয়ন করতে হবে এবং কিছু কৌশল অবলম্বন করতে হবে।এই কৌশল গুলো সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন= কিভাবে সিজিপিএ বৃদ্ধি করা যায়।

লেখক এর মতামত

প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের সামনে সিজিপিএ কি?, সিজিপিএ বের করার নিয়ম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিজিপিএ বের করার নিয়ম, ডিগ্রি সিজিপিএ বের করার নিয়ম, কিভাবে সিজিপিএ বৃদ্ধি করা যায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা