ChatGPT দিয়ে বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত যেভাবে তৈরি করবেন

ChatGPT বর্তমানে বিভিন্ন কাজে আমাদেরকে সহযোগিতা করে থাকে, আমরা অনেকেই ChatGPT  দিয়ে  বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত তৈরী করতে চাই। চলুন আজকে জেনে নিই   ChatGPT  দিয়ে  বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত যেভাবে  তৈরি করবেন।  

ChatGPT  দিয়ে  বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত যেভাবে  তৈরি করবেন

ChatGPT এর মাধ্যমে আপনি আপনার শিক্ষাগত যোগ্যতা, ব্যক্তিগত তথ্য, পারিবারিক  তথ্য ,  যোগাযোগের মাধ্যম ইত্যাদি তথ্যের সাহায্যে একটি সুন্দর ও আকর্ষণীয় বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত তৈরি করতে পারবেন। 

সূচিপত্রঃChatGPT  দিয়ে  বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত যেভাবে  তৈরি করবেন

বায়োডাটার উদ্দেশ্য বা সারাংশ

ChatGPT  দিয়ে  বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত লিখতে প্রথমে আপনার কাজের অভিজ্ঞতার ওপর নির্ভর করে  ChatGPT কে একটি উদ্দেশ্য সারাংশ লিখতে বলুন যেটা আপনার সিভিতে সুন্দর দেখাবে ,আপনার কাঙ্খিত চাকরির প্রোফাইলের সাথে মিল রেখে আপনি  ChatGPT কে একটি উদ্দেশ্য বা সারাংশ তৈরি করতে বলতে পারেন। 

আরো পড়ুনঃ শরীর চর্চার প্রাথমিক ধারণা

আপনার যদি চাকরির ক্ষেত্রে কয়েক বছরের অভিজ্ঞতা থাকে তাহলে আপনি আপনার প্রাসঙ্গিক দক্ষতা এবং অভিজ্ঞতা তুলে ধরে একটি বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত এর  সারাংশ যোগ করতে পারেন। আবার আপনি যদি নতুন চাকরিপ্রার্থী হন তাহলে আপনার ক্যারিয়ারের লক্ষ্য উদ্দেশ্য কোন কোন ক্ষেত্রে আপনি কাজ করতে ইচ্ছুক কোন কোন কাজে আপনি পারদর্শী এ সকল বিবরণের মাধ্যমে আপনি আপনার বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্তর উদ্দেশ্য বা সারাংশ তৈরি করতে পারেন।

মনে রাখবেন বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্তর উদ্দেশ্য বা সাধারণ উদ্দেশ্য সাধারণত সংক্ষিপ্ত হয় তাই এই অংশটি দীর্ঘ করবেন না।

আপনি  ChatGPT কে বলতে পারেনঃ 

একটি বায়ো ডাটার উদ্দেশ্য লিখুন, মার্কেটিং সেক্টরে আমার তিন বছরের অভিজ্ঞতা আছে আমি ম্যানেজমেন্টে এমবিএ করেছি আমি একটি আন্তর্জাতিক মার্কেটিং কোম্পানিতে জব করতে ইচ্ছুক।

CV Objective
বায়োডাটার উদ্দেশ্য বা সারাংশ

আপনার অভিজ্ঞতা

আপনার কাজের অভিজ্ঞতা লিখতে ChatGPT কে বলুন।  ChatGPT কার্যকর ভাবে আপনার অভিজ্ঞতার একটি বর্ণনা লিখতে সাহায্য করতে পারে এছাড়াও বিভিন্ন কোম্পানিতে ব্যবহৃত স্বয়ংক্রিয় ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে আপনাকে সহযোগিতা করতে পারে।

আপনার অভিজ্ঞতার একটি ভালো বিবরণ লেখার জন্য বিভিন্ন কার্যকরি তথ্য তথ্য সংযোজন করতে পারেন। যেমনঃ চালের মান ভালো হওয়ায় চাল বিক্রির জন্য দায়ী এটি লেখার পরিবর্তে আপনি লিখতে পারেন কৃতাদের সাথে ভালো সম্পর্ক এবং নিয়মিত যোগাযোগ রক্ষার মাধ্যমে ছয় মাসে 20% বিক্রয় বৃদ্ধি পেয়েছে। এতে করে আপনার অতীত কাজের অভিজ্ঞতা এবং আপনার দক্ষতা উভয়টি সুন্দরভাবে ফুটে উঠবে ।

আপনি  ChatGPT কে বলতে পারেনঃ

 আমার বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্তয় একটি অভিজ্ঞতার বিবরণ লেখুন,  আমি ৩ বছর ধরে একটি চাল কোম্পানিতে সেলসম্যান হিসেবে কাজ করছি, আমার কাজের দক্ষতার ফলে ওই কোম্পানির পণ্য বিক্রয় ১০% বৃদ্ধি পেয়েছিল।

Bio-data Experience
আপনার অভিজ্ঞতা

আপনার কাজের সাথে প্রাসঙ্গিক দক্ষতার বিবরণ

প্রতিটি চাকরির ক্ষেত্রেই প্রাসঙ্গিক কিছু দক্ষতার প্রয়োজন হয়, যেমন ধরুন আপনি একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক হিসেবে যোগদান করতে চান। আপনি অর্থনীতিতে স্নাতক শেষ করেছেন এখন আধুনিক যুগ সবকিছুই তথ্যপ্রযুক্তি এবং কম্পিউটার নির্ভর। আপনি অন্য সকলের মতোই শিক্ষক হিসেবে যোগদান করতে গেছেন কিন্ত অন্য সবার মত আপনারও স্নাতক ডিগ্রি থাকার পাশাপাশি আপনার কম্পিউটারে ভালো দক্ষতা রয়েছে এছাড়াও বিতর্ক, গান, অভিনয়, আবৃত্তি এসব বিষয়ে আপনার দক্ষতা রয়েছে। 

আরো পড়ুনঃ উকিল বা এডভোকেট হওয়ার জন্য কোন বিষয় নিয়ে পড়তে হবে

স্বাভাবিকভাবেই অন্যদের চাইতে আপনার এ সকল দক্ষতা বেশি থাকায় আপনার এই চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

সেজন্য আপনি যে পেশায় আবেদন করতে চান আপনি  ChatGPT র মাধ্যমে সে সকল পেশার প্রাসঙ্গিক অভিজ্ঞতা সমূহ জেনে নিয়ে তা আপনার  সিভি বা বায়োডাটাতে সংযোজন করে একটি আকর্ষণীয় বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত তৈরি করতে পারেন।

Relevant Exprience
প্রাসঙ্গিক অভিজ্ঞতা

আপনি কি ধরনের কাজ করতে ইচ্ছুক তার বর্ণনা

আপনি কি ধরনের কাজ করতে চান তা বলার মাধ্যমে আপনি সহজেই আপনার  সিভি বা বায়োডাটা  ChatGPT এর সাহায্যে তৈরি করতে পারেন এক্ষেত্রে মনে রাখতে হবে আপনার অতীত দক্ষতা, আপনার যোগ্যতা, আপনার শিক্ষাগত যোগ্যতা, আপনার অভিজ্ঞতা ইত্যাদি সকল বিষয়ে যখন আপনি ChatGPT কে বলবেন তখন তার ওপর ভিত্তি করে ChatGPT আপনাকে একটি সুন্দর বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত তৈরি করে দিবে

আপনি  ChatGPT কে বলতে পারেনঃ

আমাকে একটি বায়োডাটা তৈরি করে দিন। আমি একটি কলিং সেন্টারে কলিং অপারেটরের জব করতে চাই।  আমি উচ্চমাধ্যমিক পাশ করেছি আমার কম্পিউটারে ভালো দক্ষতা রয়েছে এবং একটি  কলিং সেন্টারে আমার এক বছর কাজের অভিজ্ঞতা রয়েছে। 

আপনাদের তথ্যটা ভিত্তি করে  ChatGPT আপনাকে খুব দ্রুত একটি সুন্দর বায়োডা তৈরি করে দেবে

cv RESUME Bio-data
সম্ভাব্য কাজের বিবরণ

ভুল সংশোধনের নির্দেশ

একটি বায়োডাটা ভুল ত্রটি মুক্ত সুন্দর এবং আকর্ষণীয় হওয়া উচিত ChatGPT এর মাধ্যমে একটি বায়োডাটা তৈরি করতে ভুল ত্রটি বা অসংলগ্ন বাক্য অনেক সময় পাওয়া যায়, একটি সুন্দর বায়োডাটা বা জীবন বৃত্তান্ত তৈরি করতে আপনি  ChatGPT কে ভুল ত্রুটি সংশোধনের নির্দেশ দিতে পারেন। বানান ভুল ব্যাকরণগত ভুল ইত্যাদি সহ বিভিন্ন অসংলগ্ন বাক্যে যে ভুলগুলো থাকে সেগুলো চ্যাট জিপিটির মাধ্যমে সহজেই সংশোধন করা যায়।

একটি গুরুত্বপূর্ণ বিষয়

 মনে রাখতে হবে ChatGPT বাংলা ভাষায় পারদর্শী না । আপনি যদি বাংলা ভাষায় আপনার বায়োডাটা বা জীবন বৃত্তান্ত তৈরি করতে চান, তাহলে শুধুমাত্র তার কাছ থেকে কিছু পরামর্শ পেতে পারেন সে পরামর্শের উপর ভিত্তি করেই আপনাকে আপনার তথ্যবহুল সুন্দর একটি বায়োডাটা তৈরি করতে হবে। শুধুমাত্র ChatGPT  উপরে ভরসা করা যাবে না।

ChatGPT দিয়ে অল্প সময়ে একটি ইংরেজি বায়োডাটা তৈরি

আমরা বাংলা সিভি তৈরি করার সময় যে তথ্যগুলো দিয়েছিলাম সে তথ্যগুলো এখন শুধু ইংরেজিতে দিব। অল্প সময়ে আমাদের প্রদত্ত তথ্যের ভিত্তিতে ChatGPT  আমাদেরকে সুন্দর একটি বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত তৈরি করে দেবে । তবে বাংলা হোক বা ইংরেজি হোক অবশ্যই মনে রাখতে হবে, ChatGPT শুধুমাত্র আপনাকে কিছু পরামর্শ দিতে পারে যার উপর ভিত্তি করে আপনি সুন্দর একটি বায়োডাটা তৈরি করতে পারেন।
ChatGPT English Bio-data
ChatGPT দিয়ে ইংরেজী বায়োডাটা তৈরী

লেখক এর মতামত

ChatGPT দিয়ে কিভাবে আপনি বায়োডাটা বা সিভি বা জীবন বৃত্তান্ত  তৈরি  করবেন তার বিস্তারিত আজকে আলোচনা করা হলো। এই পোস্টটিতে সচিত্র সকল বিষয়ে উপস্থাপন করা হয়েছে। কি কি সমস্যা আপনাদের হবে তার সমাধান কি ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে। আশা করব আজকের পোস্টটি আপনাদের উপকারে আসবে, এরকম আরো অনেক পোস্ট পড়ার জন্য আমাদের সঙ্গে থাকুন।
Next Post Previous Post
1 Comments
  • Tohdur Rahman
    Tohdur Rahman ১৩ অক্টোবর, ২০২৩ এ ১২:৫৪ PM

    আপনি তথ্যের জন্য ধন্যবাদ। আপনার তথ্য আমাকে ভালো সিভি লিখতে সাহায্য করবে। আমি ChatBot GPT ব্যবহার করছি , Chat GPT কি বা এর বিকল্প কি আছে জানতে ভিজিট করতে পারেন আমার ওয়েবসাইট। ধন্যবাদ

Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা

আমাদের ফেসবুক পেইজ