ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

প্রিয় পাঠক আমরা সকলেই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে করে থাকি।মেসেঞ্জারের সাহায্যে খুব সহজেই ভিডিও কল করা যায়। ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার আমরা অনেকেই করতে চাই । কিন্তু আমরা অনেকেই জানিনা কিভাবে ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করতে হয়। আজকের এই পোস্টটি আপনাদের জন্য।
ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার
আজেকে এই পোষ্টটি মনোযোগ দিয়ে পড়লে আপনি ফেসবুক মেসেঞ্জারে কী?, স্ক্রিন শেয়ার কী?ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন যেভাবে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা

মেসেঞ্জারে একটি নিত্য প্রয়োজনীয় জিনিসে পরিণত হয়েছে। আমরা সকলে আমাদের প্রিয়জনদের সাথে যোগাযোগের জন্য মেসেঞ্জার ব্যবহার করে থাকি। এই মেসেঞ্জারে একটি গুরুত্বপূর্ণ ফিচার হচ্ছে ভিডিও কল। চলুন আজকে আমরা ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন কিভাবে করবেন সম্পর্কে বিস্থারিত জেনে নেই।

ফেসবুক মেসেঞ্জার কী?

মেসেঞ্জার একটি স্যোস্যাল মিডিয়া প্লাটফর্ম। প্রতিটি ফেসবুক একাউন্টেরই একটি নির্দিষ্ট মেসেঞ্জার আইডি রয়েছে।আপনি চাইলে এই লিংকে ক্লিক করে মেসেঞ্জার এ্যপসটি ইন্সটল দিতে পারেন: Messenger । একজন ফেসবুক ব্যবহারকারী আরেকজন ব্যবহারকারীর সাথে খুব সহজেই বিভিন্ন তথ্য, ছবি, ভিডিও শেয়ার করতে পারেন মেসেঞ্জারে মাধ্যমে।
পাশাপাশি দুই বা ততোধিক ব্যবহারকারী এখানে অডিও এবং ভিডিও কলের মাধ্যমে পারস্পরিক ভাব আদান প্রদান করতে পারেন। বর্তমানে মেসেঞ্জার এর Chatroom অপশনটি খুব জনপ্রিয়তা পেয়েছে। এখানে একসাথে ১৬ জন ব্যবহারকারী একসাথে অংশগ্রহণ করতে পারবেন।

স্ক্রিন শেয়ার কী?

স্ক্রিন শেয়ার এর মাধ্যমে ব্যবহারকারী তার মোবাইল ,ল্যাপটপ বা ট্যাবে তৎক্ষণাত কি কাজ করছেন তা শেয়ার করতে পারেন। বিশেষ করে যারা অনলাইন শিক্ষকতা করেন তারা সহজেই স্ক্রিন শেয়ারের মাধ্যমে তার শিক্ষার্থীদের পাঠদান করতে পারবেন। এছাড়াও বিভিন্ন অফিসিয়াল মিটিং ও স্ক্রিন শেয়ারের মাধ্যমে খুব সহজেই করা যায়।

ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

প্রথমে আপনি যার সাথে স্ক্রিণ শেয়ার করতে চান তার সাথে মেসেঞ্জার এ্যপের মাধ্যমে ভিডিও কলে যোগাযোগ করুন। ভিডিও কল শুরু হয়ে গেলে তারপর স্ক্রিনটি নিচ থেকে ওপরে সোয়াইপ করুন। সোইয়াপ করার পরে আপনাকে নিচের ছবিতে দেখানো অপশনটি দেখাবে।
উপরের অপশনটি আসলে Start Sharing বাটনে ক্লিক করুন।
ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার
তার পর Bcak কি প্রেস করুন । তাহলে দেখবেন ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার হয়ে গিয়েছে।
ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার
এখন আপনি আপনার স্ক্রিনে যে কাজই করবেন তাই শেয়ার হয়ে যাবে এবং আপনি যে কলে থাকবেন আপনার সাথে যারা থাকবেন সবাই আপনার স্ক্রিনে আপনি যা দেখাবেন তাই দেখতে পাবে। নিচের চিত্রের মত।
ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার

প্রয়োজনীয় কিছু তথ্য

মনে রাখবেন স্ক্রিন শেয়ার চালু করার পর যতক্ষণ আপনি মেসেঞ্জার এ্যাপে থাকবেন স্ক্রিনশেয়ার চালু হবে না। আপনাকে অবশ্যই মেসেঞ্জার এ্যাপ থেকে বের হয়ে আসতে হবে । মেসেঞ্জার এ্যাপ থেকে বের হয়ে আসা মাত্রই স্ক্রিন শেয়ার চালু হয়ে যাবে।

ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার যখন করবেন অবশ্যই অপনার ভালমানের ডাটা কানেকশন থাকতে হবে। আপনি গ্রুপ কলে সর্বোচ্চ ৮ জনের সাথে এবং মেসেনঞ্জারের রুমে সর্বােচ্চ ১৬ জনের সাথে যুক্ত হতে পারবেন।
এই পদ্ধতিতে মোবাইল, ডেস্কটপ, ল্যাপটপ , ট্যাব সকল ‍ ধরনের ডিভাইসে ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করতে করবেন। আপনি যদি গ্রুপ কলে স্ক্রিন শেয়ার করতে চান তাহলে একইভাবে প্রথমে আপনার ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলটি শুরু করুন তারপর আগের মতই স্ক্রিনটি নিচ থেকে ওপরে সোয়াইপ করুন।

এর পর Start Sharing বাটনে ক্লিক করুন। সর্বশেষে Bcak কি প্রেস করুন । তাহলে দেখবেন অপনরা স্ক্রিনটি শেয়ার হয়ে গিয়েছে। এভাবে খুব সহজেই আপনি ব্যক্তিগত কলে এবং গ্রুপ কলে আপনার স্ক্রিনটি শেয়ার করতে পারবেন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজেকে আমরা আপনাদের সাথে ফেসবুক ম্যাসেন্জার কী?, স্ক্রিন শেয়ার কী?ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করলাম। আশা করব আপনাদের ।এখন থেকে ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করতে আর কোন সমস্যা হবে।

এ সংক্রান্ত আপনাদের যেকোনো মতামত বা প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। এরকম প্রয়োজনীয় আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন এবং গুগল নিউজে আমাদের পেজটিতে ফলো দিয়ে রাখুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা