জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ সম্পর্কে বিস্তারিত

বর্তমান সময়ে তুর্কি ওয়েব সিরিজগুলোর মাধ্যমে আমরা সকলেই তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ সম্পর্কে জানি। আজকে আমরা জানবো সবচাইতে জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ সর্ম্পকে।
জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ
আমরা জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ দিরিলিস আর্তগ্রুল,কুরলুস ওসমান,বুয়ুক সেলজুক: দ্যা গ্রেট সেলজুক, আল্প আরসলান: বুয়ুক সেলজুক,মেহমেতিক কুতুল আমারে, পায়িতাথ আব্দুল হামিদ এবং মেহমেদ বির জিহান ফাতেহী সম্পর্কে বিস্তারিত জানবো ।

সূচিপত্রঃ জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ

ভূমিকা

ইসলামিক ওয়েব সিরিজগুলো নিমার্ণে সবার উপরে রয়েছে তুরস্ক। বিশেষ করে তুর্কিরা তাদের ঐতিহ্যবাহী ওসমানীয় খেলাফত বা অটোমান সাম্রাজ্য কে কেন্দ্র করেই বিশেষ করে ওয়েব সিরিজগুলো নির্মিত। এসকল সিরিজ থেকে মুসলিম শাসকদের প্রজাবৎসতা, শাসনের দৃঢ়তা এবং ন্যায় বিচারের প্রতিচ্ছবিগুলো খুজে পাওয়া যাবে।

দিরিলিস আর্তগ্রুল

উসমানীয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ১ম উসমানের পিতা আর্তুগ্রুল গাজীর জীবনি নিয়ে মূলত নির্মিত হয়েছে এই তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ টি। ২০১৪ সালে নির্মিত এই সিরিজটি মোট ৫ টি সিজন এবং ১৫০ টি পর্বে শেষ হয়েছে। ইতিহাস অনুযায়ী এই সিরিজটিতে দেখানো হয়েছে সেলজুক সাম্রাজ্যের পতনকালীন সময় থেকে কিভাবে ওঘুজ তুর্কিরা একটি স্বাধীন ইসলামী সাম্রাজ্য প্রতিষ্ঠার দিকে এগিয়ে গেছে। 

আর্তগ্রুল গাজীর পিতা সুলেমান শাহ যে স্বপ্নের বীজ বুনেছিলেন তা এগিয়ে নিয়ে যান আর্তগ্রুল গাজী এবং তা পূর্ণতা পায় আর্তগ্রুল গাজীর পুত্র ১ম উসমানের হাত দিয়ে। এই সিরিজে আর্তগ্রুল গাজীকে তৎকালীন সময়ের তিনটি শক্তিশালী সাম্রাজ্য মঙ্গোলীয় সাম্রাজ্য, বাইজেন্টাইন সাম্রাজ্য এবং সেলজুক সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করতে দেখা যায়।

সিরিজটি শেষ হয় ২০১৯ সালের ২৯ মে। বিশ্বের প্রায় ১৩০ টি ভাষায় সাবটাইটেল সহ প্রচারিত হয় সিরিজটি। সিরিজটির প্রযোজক মেহমুদ বোজদাগ এবং এটি প্রচারিত হয় TRT চ্যানেলে। সিরিজটিতে আর্তগ্রুল চরিত্রে অভিনয় করেছেন এনজিন আলতান।

কুরলুস ওসমান

আর্তগ্রুল গাজীর পুত্র ১ম উসমানের উসমানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠার ঘটনা নিয়ে নির্মিত হয় এই তুর্কি ইসলামিক ওয়েব সিরিজটি। পিতা আর্তগ্রুল গাজীর মত তার পুত্র উসমান গাজীকেও দেখা যাবে মঙ্গোলীয় সাম্রাজ্য, বাইজেন্টাইন সাম্রাজ্য এবং সেলজুক সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধ করতে। ২০ নভেম্বর ২০১৯ এ শুরু হওয়া সিরিজটি এখনো চলমান রয়েছে। 
এখন পর্যন্ত চারটি সিজনে মোট ১৩১ টি পর্ব প্রচারিত হয়েছে। এই সিরিজে উসমান বের চরিত্রে অভিনয় করছেন বুরাক অ্যাজিভিট। সেলজুক সাম্রাজ্যের অন্তিম লগ্নে সুলতান মেসুদ শাহ র সহযোগিতায় কিভাবে উসমানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয় তা দেখানোর মাধ্যমে সিজন ০৪ শেষ হয়েছে। 

খুব দ্রুতই নতুন সিজন প্রচারিত হবে। দিরিলিস আর্তগ্রুল এর মত কুরলুস ওসমান ও ব্যাপক জনপ্রিয়তা পায় । উসমানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠায় উসমান বে কে যারা সর্বাত্নক সহযোগিতা করেছিলেন তাদের ইতিহাস ও তুলে ধরা হয়েছে এই সিরিজে। এটি মূলত দিরিলিস আর্তগ্রুল এর সিকুয়্যেল সিরিজ। এই সিরিজটির পরিচালক মেহমুদ বোজদাগ এবং এটি প্রচারিত হয় ATV চ্যানেলে।

বুয়ুক সেলজুক: দ্যা গ্রেট সেলজুক

বুয়ুক সেলজুক মূলত সেলজুকদের শ্রেষ্ঠ শাসক সুলতান মালিক শাহ এবং সুলতান আহমেদ সেন্জারের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে।২০২০ সালের ২৮ সেপ্টেম্বরে শুরু হয়ে সিরিজটি শেষ হয় ২০২১ সালের ৩১ মে। একটি সিজনে মোট ৩৪ টি পর্বে শেষ হয় সিরিজটি। এটি আল্প আরসলান: বুয়ুক সেলজুক সিরিজের সিকুয়্যেল সিরিজ। 

সুলতান আল্প আরসালেন মৃত্যুর পর সুলতান মালিক শাহ কিভাবে বিশাল সেলজুক সাম্রাজ্যকে একটি শক্ত ভিতের ওপর দাড় করান তাই মূলত এই সিরিজের উপজীব্য।আল্প আরসালানের মৃত্যুর পর সেলজুক সাম্রাজ্য দূর্বল হয়ে পড়লে মালিক শাহ তার উজীর নিজামূল-মূলক এর সহায়তায় সেলজুকদের শক্তিশালী করেন। মালিক শাহকে এই সিরিজে বাইজেন্টাইন এবং গুপ্তঘাতক সংঘ হাসিসিন বা এসাসিনদের বিরুদ্ধে লড়াই করতে দেখা যায়।

১০৯২ সালে মালিক শাহের মৃত্যুর পর সেলজুকরা অভ্যন্তরীন কোন্দলে জড়িয়ে পরে সেলজুক সাম্রাজ্য তিনভাগে বিভক্ত হয়ে যায়। সুলতান কিরিচ আরসালান রুমীয় সেলজুক সালতানাত প্রতিষ্ঠা করেন। মালিক শাহর দুই পুত্র মুহাম্মদ তপার এবং আহমেদ সেঞ্জার নিজেকে সুলতান ঘোষণা করে শাসন পরিচালনা করতে থাকেন। পরবর্তীতে মুহাম্মদ তপার মৃত্যু বরণ করলে আহমেদ সেঞ্জার সেলজুক সালতানাতের সুলতান হন কিন্তু রুমীয় সেলজুকরা কখনোই সেলজুকদের সাথে একত্রিত হয় নি।

মেলিক শাহ চরিত্রে অভিনয় করেছেন বুগরা গুলসাই এবং আহমেদ সেঞ্জার চরিত্রে অভিনয় করেছেন একিন কোচ। সিরিজটির প্রযোজক এমরে কোনুক এবং এটি প্রচারিত হয় TRT চ্যানেলে।

আল্প আরসলান: বুয়ুক সেলজুক

আল্প আরসলান: বুয়ুক সেলজুক সিরিজটি মূলত বুয়ুক সেলজুক: দ্যা গ্রেট সেলজুক সিরিজের প্রিকোয়েল সিরিজ । সেলজুকদের মহান শাসক সুলতান আল্প আরসালান এর ঘটনা নিয়ে নির্মিত এই সিরিজটি।তিনি সেলজুক সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা তুগ্রিল বের ভ্রাতুস্পুত্র ছিলেন। তিনি ১০৬৪ থেকে ১০৭২ পর্যন্ত মাত্র আট বছর শাসন করেন। 
এই আট বছরে সুলতান আল্প আরসালান তার উজির নিজামুল মুলক এর সাহায্যে শাসন কার্য পরিচালনা করেন এবং সেলজুক সাম্রাজ্যকে একটি শক্ত ভিতের উপর দাঁড় করান। বাইজেন্টাইন সাম্রাজ্যের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলে মুসলিম বিশ্বকে রক্ষা করেন। সুলতান আল্প আরসালান সময় সবচাইতে আলোচিত ঘটনা হচ্ছে মাঞ্জি কার্টের যুদ্ধ। 

সুলতান আল্প আরসালান এবং রোমান সাম্রাজ চতুর্থ  রোমানোসের মধ্যে সংঘটিত হয়। এই যুদ্ধে সুলতান আল্প আরসালান বিজয়ী হন। ১০৭২ সালে সুলতান আলবারসালার মৃত্যুবরণ করেন। সিরিজটির প্রযোজক এমরে কোনুক এবং এটি প্রচারিত হয় TRT চ্যানেলে। সিজনের মোট ৫৯ পর্ব প্রচারিত হয়েছে। ০৮ নভেম্বর ২০২১ থেকে প্রচারিত এই সিরিজে সুলতান আল্প আরসালান চরিত্রে অভিনয় করছেন বারিস আরদুচ।

মেহমেতিক কুতুল আমারে

প্রথম বিশ্বযুদ্ধে ওসমানিয়া সাম্রাজ্যের সৈন্যদের বীরত্ব নিয়ে তৈরি করা হয়েছে প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে আরবের সেরা ইংরেজদের সাথে আঁতাত করে আরব বিশ্বকে ওসমানীয় সাম্রাজ্য থেকে পৃথক করার যে ষড়যন্ত্র করেছিল মূলত সে বিষয়টি নিয়েই এই তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ  তৈরি করা হয়েছে।

এই সিরিজ দেখা যাবে তুর্কি সৈন্যরা কিভাবে স্বল্প জনবল, গোলাবারুদ এবং অস্ত্রশস্ত্র নিয়ে বিশাল ব্রিটিশ সাম্রাজ্যের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলে। এই সিরিজটির দুইটি সিজনের মোট ৩৩ টি পড়বে সমাপ্ত হয়েছে। মোহাম্মদ নামের একজন যুবক নিজের দেশকে রক্ষার জন্য নিজের সর্বোচ্চ টুকু দিয়ে চেষ্টা করে শহীদ হয় ।

আলি নামক একজন কমান্ডার মাত্র অল্প কয়েকজন সৈন্য নিয়ে বীরত্বের সাথে একটি বিশাল প্রদেশের বিজয় কিভাবে ফিরিয়ে আনেন তাই খুব ভালো ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি ইংরেজদের আরবদের স্বার্থান্বেষী মনোভাব ইত্যাদি বিষয় গুলো এখানে ফুটিয়ে তোলা হয়েছে । সিরিজটির প্রযোজক মেহমুদ বোজদাগ এবং এটি প্রচারিত হয় TRT চ্যানেলে।

পায়িতাথ আব্দুল হামিদ

উসমানীয় সাম্রাজ্যের শেষ স্বাধীন সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের জীবনী নিয়ে নির্মিত হয়েছে এই তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ।২০১৭ সালের শুরু হয়ে সিরিজটি শেষ হয় ২০২১ সালে। মোট পাঁচটি সিজনে ১৫৪ টি পর্বে শেষ হয় ওয়েব সিরিজ। দ্বিতীয় আব্দুল হামিদ ১৮৭৬ সাল থেকে ১৯০৯ সাল পর্যন্ত ওসমানীয় সাম্রাজ্যের সুলতান ছিলেন।
 এই সময় ওসমানীয় সাম্রাজ্য অভ্যন্তরীণ কোন্দল, শত্রুর আক্রমণ ইত্যাদিতে একেবারে ভঙ্গুর হয়ে পড়ে দ্বিতীয় আব্দুল হামিদ তার দৃঢ়তায় ওসমানের সাম্রাজ্য কে টিকিয়ে রেখেছিলেন তার সময়ের সবচাইতে আলোচিত কাজটি ছিল হেজাজ রেলওয়ের কাজ। তিনি ব্যক্তিগত জীবনে খুবই ধার্মিক এবং ইসলাম প্রিয় লোক ছিলেন।

সুলতান আব্দুল হামিদের শেষ জীবনে দীর্ঘ ৯ বছর বন্দি অবস্থায় ছিলেন। দীর্ঘদিন বন্দি থাকার পর ১৯১৮ সালে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে ওসমানীয় সাম্রাজ্য তার গৌরব হারানো শুরু করে পরবর্তী সময়ে ওসমানীর সাম্রাজ্য কাগজে-কলমে একটি সাম্রাজ্য হলেও তা মূলত নব্য তুর্কি এবং পশ্চিমা  পন্থীদের হাতের পুতুল ছিল।

সিরিজটিতে সুলতান আব্দুল হামিদের দৃঢ়তা, মহানুভবতা, ধর্ম পরায়ণতা ইত্যাদি খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এই সিরিজের সুলতান আব্দুল হামিদ চরিত্রে অভিনয় করেছেন বুলেন্ট ইনাল।সিরিজটির প্রযোজক সেরদার একরা এবং এটি প্রচারিত হয় TRT চ্যানেলে।

মেহমেদ বির জিহান ফাতেহী

১৪৫৩ সালের ২৯ মে ৭ম উসমানীয় সুলতান সুলতান মুহাম্মদ এর কন্সট্যান্টিনোপল বিজয়ের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে এই সিরিজটি । সিরিজটিতে সুলতান মুহাম্মদ এর একাগ্রতা সাহসীকতা এবং বিচক্ষণতা তার বাল্যকালীন সময়টি ফুটিয়ে তুলা হয়েছে।সুলতান মুহাম্মদ ১৪৮১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন তাকে বিষ প্রয়োগ করে হত্যা করা হয়। কন্সট্যান্টিনোপল বিজয়ের জন্য তার নামের সাথে ফাতিহী শব্দটি যুক্ত হয়েছে।

সিরিজটির মাত্র ০৬ টি পর্ব প্রচারিত হয়েছে। পরবর্তীতে এর সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। এই ছয়টি পর্বই দর্শকদের হৃদয়ে স্থান করে নেয়। পর্ব গুলো বাংলাই সাবটাইটেল সহ দেখতে ক্লিক করুণঃ উসমান অনলাইন বাংলা

লেখকের মতামত

আজকে আমরা জনপ্রিয় কয়েকটি তুর্কি ইসলামিক ওয়েব সিরিজ দিরিলিস আর্তগ্রুল,কুরলুস ওসমান,বুয়ুক সেলজুক: দ্যা গ্রেট সেলজুক,আল্প আরসলান: বুয়ুক সেলজুক,মেহমেতিক কুতুল আমারে, পায়িতাথ আব্দুল হামিদ এবং মেহমেদ বির জিহান ফাতেহী সম্পর্কে বিস্তারিত জানলাম।

এই সিরিজগুলো দেখলে আপনি তৎকালীন সময়ের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক বিষয়ে ধারণা পাবেন। যা আপনার জ্ঞানে পরিধিকে আরো বিকশিত করবে। এই রকম আরো তথ্য বহুল পোষ্ট পড়ার  জন্য নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।ধন্যবাদ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা