কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি - না দেখলে এখনি দেখুন

প্রিয় পাঠক আমরা অনেকেই ইসলামিক মুভি দেখতে চাই কিন্তু যারা বুঝতে পারেন না কোনগুলো জনপ্রিয় ইসলামিক মুভি। তাদের জন্য আমাদের আজকের আয়োজন। আজকে আমরা কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি সম্পর্কে জেনে নিব।
কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি
হলিউড বলিউডের মতো বড় কোন ইন্ডাস্ট্রি না থাকায় ইসলামিক মুভি নির্মাণে মুসলিমরা খুবই পিছিয়ে রয়েছে। তবুও বর্তমান সময়ে তুর্কি মিডিয়াগুলো রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একের পর এক ইসলামিক সিরিজ এবং মুভি তৈরি করছে। অল্প কিছুদিনের মধ্যেই হয়তো ভালো মাপের এবং আধুনিক মান সম্পন্ন বিভিন্ন ইসলামিক মুভি আমরা দেখতে পাবো। 

সূচিপত্রঃ কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি 

ভূমিকা

ইসলামিক মুভি গুলো সবচেয়ে বেশি নির্মিত হয় ইরান,  এবং তুরস্ক তে। আজকে আমরা এরকম বেশ  কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি ইসলামিক মুভি সম্পর্কে জানব যেগুলোতে ইসলামের সৌন্দর্য্য, মহানুভবতা, বিশেষ বিশেষ ঘটনা, এবং ইসলামের ইতিহাসের বিখ্যাত কয়েকজন মুসলিম নেতা কে নিয়ে তৈরি করা হয়েছে।

দ্য মেসেজ

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী নিয়ে নির্মিত হয়েছে দ্য মেসেজ ইসলামিক মুভিটি। ছবিটি ইংরেজি এবং আরবি উভয় ভাষাতে মুক্তি পেয়েছে ১৯৭৬ সালে। মুভিটির পরিচালক মোস্তফা আকাদ। মুভিটিতে আরবি এবং ইংরেজি সংস্করণে ভিন্ন ভিন্ন অভিনেতা অভিনয় করেছেন। 

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নবুয়াত প্রাপ্তি, ইসলাম প্রচারের শুরু থেকে নিয়ে কাফেরদের অত্যাচার নির্যাতন, সাহাবীদের ধৈর্য, আবিসিনিয়ায় হিজরত, আবিসিনিয়ার বাদশা নাজ্জাশীর সাথে মুসলিম প্রতিনিধি দলের সাক্ষাৎকার, বদর ওহুদের যুদ্ধ, খালিদ ইবনে ওয়ালিদ রা. এর ইসলাম গ্রহণ, হুদায়বিয়ার সন্ধি, মক্কা বিজয়, বিদায় হজ ইত্যাদি বিষয়গুলো খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে দ্য মেসেজ ইসলামিক মুভিটিতে।

লিবিয়া, মরক্কো, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এই চারটি দেশের যৌথ প্রযোজনায় মুভিটি নির্মিত হয়েছে। মুভিটির বাংলা ডাবিং দেখতে চাইলে ইউটিউবে সার্চ দিয়ে দেখতে পারবেন। কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি তালিকায় প্রথমেই থাকবে দ্যা ম্যাসেজ।

মোহাম্মদ দ্য মেসেঞ্জার অফ গড

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শৈশব জীবন নিয়ে নির্মিত হয় এই ইসলামিক মুভিটি ২০১৫ সালে নির্মিত। এই মুভিটি মুক্তিপ্রাপ্ত হয় ইরানে। এর রচয়িতা এবং পরিচালক মাজিদ মাঝিদি। মোহাম্মদ দ্য মেসেঞ্জার অফ গড এই মুভিটিতে সুরকার হিসেবে কাজ করেন ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত সুরকার এ আর রহমান।
মুভিটিতে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একেবারে জন্ম থেকে শুরু করে নিয়ে, তৎকালীন আরবের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক অবস্থা, মুহাম্মদ (সা.) এর মা, আমিনার মৃত্যু দাদা আব্দুল মুত্তালিব এবং চাচা আবু তালিবের মহানুভবতা।

ইয়েমেনের বাদশা আব্রাহার কাবা ঘর ধ্বংসের জন্য আক্রমণ এবং তার কঠিন পরাজয় ইত্যাদি সকল বিষয় সহ বিভিন্ন ইতিহাস তুলে ধরা হয়েছে।মোহাম্মদ দ্য মেসেঞ্জার অফ গড মুভিটি ফার্সি, আরবি এবং ইংরেজি ভাষায় মুক্তি পেয়েছে। ইরানি এই মুভিটির বাংলা ডাবিং দেখতে চাইলে ইউটিউবে সার্চ দিয়ে দেখতে পারবেন।

কিংডম অফ হেভেন

কিংডম অফ হেভেন জেরুজালেম বিজয়ী মুসলিম সেনাপতি সালাহউদ্দিন আইয়ুবীর জীবনী নিয়ে নির্মিত কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভির ।  সালাউদ্দিন আইয়ুবী ১১৮৭ সালে জেরুজালেম বিজয় করেন।কিংডম অফ হেভেন মুভিটিতে সালাউদ্দিন আইয়ুবী এর বীরত্ব মহানোভবতা ইসলামের সৌন্দর্য, ক্রুসেডারদের নির্মমতা, সালাউদ্দিন আইয়ুবী রণকৌশল ইত্যাদি বিষয় খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

 ২০০৫ সালে নির্মিত মুভিটির নির্মাতা রিডলি এসকট। মুভিটি যুক্তরাষ্ট্র ,যুক্তরাজ্য, এবং জার্মানিতে নির্মিত হয়েছে এবং ইংরেজি, আরবী, লাতিন এবং ইতালীয় ভাষায় মুক্তি পেয়েছে এই মুভিটিতে সালাউদ্দিন চরিত্রে অভিনয় করেছেন সিরিয়া নির্মাতা এবং পরিচালক হাসান মাসুদ।

সালাউদ্দিন আইয়ুবী ক্রুসেডারদের কিভাবে পরাজিত করেন এবং জেরুজালেম নগরী বিজয়ের বিজয়ের পর যে মহান অবতার দেখান তা পৃথিবীর ইতিহাসে বিরল। তিনি সেখানকার ক্রিস্টান এবং ইহুদিদের জান এবং মালের নিরাপত্তা প্রদান করেন, মুভিটি পরিবেশনা করে বিখ্যাত মুভি নির্মাতা প্রতিষ্ঠান ‍টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স

লায়ন অব দ্য ডেজার্ট

১৯৮১ সালে মুক্তি প্রাপ্ত লিবিয়ার স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা ওমর মুক্তারের জীবনী নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি সিনেমাটির পরিচালক মুস্তফা আকাদ। লায়ন অফ ডিজার্ট মুভিটিতে দেখানো হয়েছে ওমর আল-মুক্তার নামের একজন সাধারণ লিবিয়ান নাগরিক কিভাবে বিশাল ইতালীয় সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে নিজের দেশকে রক্ষা করেন।
ছবিটিতে তৎকালীন ইতালির এক নায়ক বেনিত মুসলিনির সেনাবাহিনীর জুলুম নির্যাতন নিপীড়ন ইত্যাদি  ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি অল্প সৈন্য, স্বল্প গোলাবারুদ নিয়ে সাহসী একজন বৃদ্ধ সমরনায়ক কিভাবে আধুনিক অস্ত্রশস্ত্রের সজ্জিত সুপ্রশিক্ষিত একটি সেনাবাহিনীকে শোচনীয় ভাবে পরাজিত করেন তা তুলে ধরা হয়েছে লায়ন অফ দ্য ডেজার্ট মুভিটিতে। ওমর আল মুক্তার এর জীবনের গুরুত্বপূর্ণ  খুঁটিনাটি বিষয়গুলো তুলে ধরা হয়েছে ।

 তাকে যে অন্যায় ভাবে ফাঁসি দেওয়া হয় সে জিনিসটিও ফুটিয়ে তোলা হয়েছে ইংরেজি ভাষায় নির্মিত এই মুভিটিতে ওমর মুক্তার এর চরিত্রে অভিনয় করেছেন হলিউড অভিনেতা এনিথনি কুইন।

ফেতিহ ১৪৫৩

১৪৫৩ সালে ওসমানীয় সপ্তম সুলতান সুলতান দ্বিতীয় মুহাম্মদ কর্তৃক কনস্টান্টিনোপল বিজয়ের ঘটনা নিয়ে নির্মিত ফেতিহ ১৪৫৩ মুভিটি। এই মুভিটিতে সুলতান মাহমুদের নেতৃত্বে তুর্কিরা কিভাবে তৎকালীন সুপার পাওয়ার বাইজেন্টাইন সাম্রাজ্যকে পরাজিত করে তাদের রাজধানীর কনস্টান্টিনোপল বিজয় করেন তা সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভির তালিকায় অন্যতম শীর্ষ এই মুভিটি মুক্তি পায় ২০১২ সালে। মুভিটিতে কনস্টান্টিনোপল যুদ্ধ মুসলিমদের সমর দক্ষতা, সাহসিকতা, রণকৌশল,  হার না মানার মন-মানসিকতা, নেতার আনুগত্য, আল্লাহর উপর পূর্ণ আস্থা এবং বিশ্বাস ইত্যাদি বিষয়গুলো দেখানো হয়েছে। মুভিটির পরিচালক ফারুক অকসয়। ফেতিহ ১৪৫৩ মুভিটিতে সুলতান দ্বিতীয় মুহাম্মদ চরিত্রে অভিনয় করেছেন দাভরিম এভিন।

দ্যা কিংডম অফ সোলাইমান

দ্যা কিংডম অফ সোলাইমান মূলত ইরানি ইসলামিক মুভি। মালিক সুলাইমান এর ইংরেজি ভার্সন। এই মুভিটিতে আল্লাহর প্রেরিত নবী হযরত সুলাইমান আলাই সাল্লাম এর রাজত্বকালীন বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে।

এই মুভিটি দেখলে খুব সহজেই আপনি ওই সময়ের অর্থনৈতিক সামাজিক রাজনৈতিক ভৌগলিক অবস্থান সম্পর্কে ধারণা পাবেন, সুলাইমান আলাইহি সালাম এর বিভিন্ন ঘটনা এবং দাউদ আলাইহি সালাম এর বিভিন্ন ঘটনা এখানে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। 
২০১০ সালে মুক্তি পাই মুভিটি ইরানে। ফারসি ভাষায় নির্মিত মুভিটির পরিচালক শাহরিয়ার বাহারানি। মুভিটিতে সুলাইমান আলাই সালাম এর চরিত্রে অভিনয় করেছেন আমিন জিন্দেগানি।

লেখকের মতামত

আজকে আমরা কয়েকটি জনপ্রিয় ইসলামিক মুভি  দ্য মেসেজ,মোহাম্মদ দ্য মেসেঞ্জার অফ গড
, কিংডম অব হেভেন, লায়ন অব দ্য ডেজার্ট ,ফেতিহ ১৪৫৩, দ্যা কিংডম অফ সোলাইমান ইত্যাদি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানলাম। আশা করি আমাদের আজকে আয়োজনটি আপনাদের ভাল লেগেছে।এরকম আরো নিত্য নতুন এবং প্রয়োজনীয় তথ্য জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা