১৮ টি ছাত্র সংগঠন নিয়ে গঠিত হল ছাত্র ঐক্য বিস্তারিত জানুন

১৮ টি ছাত্র সংগঠন নিয়ে সর্বদলীয় ছাত্র ঐক্য গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে জাতীয়তাবাদী ছাত্রদলের পক্ষ থেকে। আজকে আমরা জেনে নেই ১৮ টি ছাত্র সংগঠন নিয়ে গঠিত ছাত্রদেরকে কে কে থাকছে এবং কে কে থাকছে না।
১৮ টি ছাত্র সংগঠন নিয়ে গঠিত হল ছাত্র ঐক্য

সরকার পতনের এক দফা দাবিতে মাঠের কার্যক্রম জোরদার করতে রাজনৈতিক দলগুলোর ছাত্র সংগঠনদেরকে নিয়ে গঠিত হয়েছে ছাত্র ঐক্য ।

সূচিপত্রঃ১৮ টি ছাত্র সংগঠন নিয়ে গঠিত হল ছাত্র ঐক্য বিস্তারিত জানুন

কাদের নিয়ে গঠিত হচ্ছে ছাত্র ঐক্য

জাতীয়তাবাদী ছাত্রদলের নেতৃত্বে মোট ১৮ টি ছাত্র সংগঠন একত্রিত হয়ে গঠিত করছে সর্বদলীয় ছাত্র ঐক্য যান নেতৃত্বে থাকছে জাতীয়তাবাদী ছাত্রদল। চলুন এবারে জেনে নেই ১৮ টি ছাত্র সংগঠন কোনগুলোঃ
  1. বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল
  2. বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ
  3. বাংলাদেশ ছাত্র ফেডারেশন
  4. ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ
  5. নাগরিক ছাত্র ঐক্য
  6. বাংলাদেশ ছাত্রলীগ (জেএসডি)
  7. বাংলাদেশ ছাত্রলীগ (জাগপা)
  8. ভাসানী ছাত্র পরিষদ
  9. খেলাফত ছাত্র মজলিস
  10. বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস
  11. ছাত্র জমিয়ত বাংলাদেশ
  12. ছাত্র ফোরাম
  13. জাতীয় ছাত্র সমাজ
  14. বাংলাদেশ ইসলামী ছাত্র সমাজ
  15. গনতান্ত্রিক ছাত্রদল(এলডিপি)
  16. জাতীয় ছাত্র সমাজ (জাপা জাফর)
  17. ছাত্র মিশন
  18. জাতীয়তাবাদী গনতান্ত্রিক ছাত্র আন্দোলন

কে কে থাকছে না

১৮ টি ছাত্র সংগঠন এর এই জোটে দেশের প্রায় সকল ছাত্র সংগঠন থাকলেও দেশের সবচেয়ে আলোচিত-সমালোচিত ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবির না থাকায় যথেষ্ট আলোচনা সমালোচনা চলছে। বিগত সরকার বিরোধী আন্দোলনে জামায়াত ইসলামের এই ছাত্র সংগঠনের যথেষ্ট ভূমিকা ছিল। 
জাতীয়তাবাদী ছাত্রদলের সাথে তাদের অতিতে একত্রে আন্দোলনের ইতিহাস ও পুরাতন। জামায়াতে ইসলামী ও বিএনপির জোট গত সম্পর্ক দীর্ঘ দিনের। সর্বাত্নক আন্দোলনের পূর্বে জোটগত এই বিভক্তি হয়তো জোটটিকে রাজনৈতিকভাবে দূর্বল করে দিতে পারে। 

ছাত্রশিবিরের পাশাপশি এই জোটে আরো থাকছে না ইসলামী ছাত্রসেনা এবং বাম ধরার ছাত্র সংগঠনগুলো বিশেষ করে ছাত্র মৈত্রী বিপ্লবী ছাত্র মৈত্রী সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

ছাত্র ঐক্য গঠনের উদ্দেশ্য

ছাত্র ঐক্য গঠনের মূল উদ্দেশ্য দুইটিঃ এগুলো হলো বর্তমান সরকারের পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন।

ছাত্র ঐক্যর কার্যকারিতা কতটুকু

একটি জোটের কার্যকারিতা মূলত নির্ভর করে সফলতা এবং ব্যর্থতার উপর। এই জোটটি সফল হবে না ব্যর্থ হবে তার সময়ে বলে দেবে তবে এখানে মূল আলোচ্য বিষয় হচ্ছে- এক পক্ষে রয়েছে বাংলাদেশের বৃহৎ একটি ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল এবং তার সাথে রয়েছে আরো বেশ কয়েকটি  ছাত্র সংগঠন । 

এই জোটের বিপক্ষে রয়েছে বাংলাদেশ ছাত্রলীগ, দীর্ঘদিন ধরে সরাসরি ক্ষমতার কাছাকাছি থাকায় ছাত্রলীগ বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠনের পরিণত হয়েছে। 

জাতীয়তাবাদী ছাত্রদলের নেতৃত্বে যদি ১৮ টি ছাত্র সংগঠন মিলে সরকার বিরোধী জোট গঠন করতে পারে, তাহলে অবাক হওয়ার খুব বেশি কিছু নেই যদি ছাত্রলীগের নেতৃত্বাধীন সরকার দলীয় বাকি যে ১৪ দল রয়েছে তাদের ছাত্র সংগঠনগুলো আরেকটু জোর তৈরি করে। 

এ প্রেক্ষিতে দুইটি জোটের সফলতা এবং ব্যর্থতা নির্ধারণ করবে আগামী নির্বাচনে কারা সফলতা অর্জন করতে পারছে তার ওপর আগে থেকেই এ ব্যাপারে অনুমান করা খুবই কঠিন।

ইতিহাসের আলোকে ছাত্র ঐক্য

বাংলাদেশের ছাত্র সংগঠন গুলোর ঐক্যবদ্ধ আন্দোলন এর প্রথম নয় এর আগেও ২০০১ সালের নির্বাচনের পূর্বে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, ইসলামী ছাত্রশিবির, ছাত্র মজলিস, জাগপা ছাত্রলীগ, ইসলামী ছাত্র সমাজ সহ ১০টি ছাত্র সংগঠন মিলে ছাত্র ঐক্য গঠন করেছিল। 
২০০১ সালের ৪ অক্টোবরের নির্বাচনে চার দলীয় ঐক্য জোটের বিজয়ের অন্যতম কারিগর ছিল এই  সর্বদলীয় ছাত্র ঐক্য। যদিও এর পরবর্তীতে বিভিন্ন কারণে বিভিন্ন ছাত্র সংগঠন মিলে জোট গঠন করলেও কার্যকর ভাবে কোনো আন্দোলনই তারা গড়ে তুলতে পারেনি।

লেখকের মতামত

প্রিয় পাঠক আজকে আমরা জানলাম সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ১৮ টি ছাত্র সংগঠন নিয়ে ছাত্র একটু গঠিত হয়েছে সে সম্পর্কে বিস্তারিত।  নতুন এই জোটটি একটি কার্যকর জোট হবে নাকি নাম সর্বস্ব জোট হবে তাদের কার্যক্রমেই প্রকাশ পাবে ।

জনগণ যাদেরকে বেছে নিবে তারাই সফল হবে। এরকম আরো আপডেট নিউজ পেতে প্রতিদিন আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার অনুরোধ রইলো। ধন্যবাদ।।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

ইসলামিক ইনফো বাংলা